হায়দ্রাবাদ টেস্ট হচ্ছে

আহসান শামীমঃ আগামী ৯ থেকে ১৩ ফেব্রুয়ারি বিরাট কোহলির ভারতের বিপক্ষে হায়দ্রাবাদে একমাত্র টেস্টে মুখোমুখি হবে মুশফিক বাহিনী। এর পর দিন ১৪ই ফেব্রুয়ারিতে ঢাকায় পৌঁছুবে বাংলাদেশ। টেস্ট স্ট্যাটাস পাওয়ার ১৭ বছর পর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে প্রথমবার ভারত যাচ্ছে বাংলাদেশ। যদিও ভারত বেশ কয়েকবারই বাংলাদেশ সফরে এসেছে। ২০০৪, ২০০৭, ২০১০ ও ২০১৫ সালে বাংলাদেশের মাটিতে চারটা টেস্ট সিরিজ খেলেছে তারা। ৫ ও ৬ ফেব্রুয়ারি টেস্টে নামার আগে নিজেদের ঝালিয়ে নিতে একটা দুই দিনের প্রস্তুতি ম্যাচও খেলবে মুশফিক বাহিনী। আর এই প্রস্তুতি ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ ভারত ‘এ’ দল। ম্যাচটা অনুষ্ঠিত হবে স্থানীয় জিমখানা গ্রাউন্ড সেকুন্দ্রাবাদে।বিষয়টা ইতিমধ্যে নিশ্চিত করেছে বিসিসিআই।

আজ শুক্রবার ২৭শে জানুয়ারি সিরিজের সূচি বিসিবি ও বিসিসিআই যৌথভাবে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে। অনুশীলন এবং কন্ডিশনের সাথে মানিয়ে নিতে আগামী ২রা ফেব্রুয়ারিতে ভারতের হায়দ্রাবাদে পা রাখবে মুশফিকুর রহিমের দল। কিছুদিন আগেও টেষ্ট ভেন্যু নিয়ে সংশয় থাকলেও অবশেষে হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে চুড়ান্ত টেষ্ট খেলা হবে।

এখন ইঞ্জুরিতে আক্রান্ত বাংলাদেশের চুড়ান্ত একাদশের হিসেব মেলাতে কিছুটা হিমশিম খাচ্ছে। তিন, চার, সাত ও আট তারিখ বাংলাদেশ দল অনুশীলন অথবা বিশ্রাম নেবে। সামনে আছে শ্রীলংকা অভিযানও। ভারত আর শ্রীলঙ্কা সফরের জন্য বিসিবির প্রাথমিক স্কোয়াডে দলে আছেন আবদুল মজিদ, এনামুল হক বিজয়, আল-আমিন হোসেন, আলাউদ্দিন বাবু, ইবাদত হোসেন, ইমরুল কায়েস, কামরুল ইসলাম রাব্বী, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মাশরাফি মর্তুজা, মেহেদী হাসান মিরাজ, মমিনুল হক, মেহেদী হাসান সিদ্দীক, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, নাসির হোসেন, নাজমুল হোসেন শান্ত, কাজী নুরুল হাসান সোহান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, সাকিব আল হাসান, শুভাশীষ রায়, শুভাগত হোম, সৌম্য সরকার, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, তামিম ইকবাল ও তানভীর হায়দার খান।