হায়াদ্রাবাদে হঠাৎ করেই জোরদার নিরাপত্তা

আহসান শামীমঃ টেস্ট অভিষেকের প্রায় ১৭ বছর পর প্রথমবারের মত দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ভারতের মাটিতে বাংলাদেশ।  এ ম্যাচকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে পুলিশ। রাচাকন্ডার পুলিশ কমিশনার বিষয়টা নিশ্চিত করেছেন। নিরাপত্তার স্বার্থে পুলিশের পক্ষ থেকে মাঠে প্রবেশকারী সধারণ দর্শকদের ব্যাগ, ক্যামেরা, দূরবীক্ষণ যন্ত্র, সিগারেট, ম্যাচ, লাইট, হেলমেট, সুগন্ধি, পানির বোতল নিতে নিষেধ করা হয়েছে। হঠাৎ করে নিরাপত্তা জোরদার করার কোন কারণ ব্যাখ্য করা হয়নি ।

রাচাকন্ডার পুলিশ কমিশনার মহেশ ভাগত জানান, `নিরাপত্তা উইং, আইন ও নির্দেশ, স্পেশাল ব্রাঞ্চ, সিসিএস, দমকলবাহিনীসহ ছয় ধরনের নিরাপত্তা ব্যবস্থা মাঠে কাজ করবে। স্টেডিয়ামে প্রবেশের বিভিন্ন জায়গায় ৫৬টি   সিসি ক্যামেরা তাক করে আছে।  এছাড়া ১০টি বোম্ব ডিসমিসাল ইউনিট ও ১২০৪ জন নিরাপত্তা প্রহরী বিভিন্ন সময় মাঠের নিরাপত্তার দায়িত্বে থাকবে। আর খেলোয়াড়দের মাঠে প্রবেশের সুবিধার্থে মাঠে প্রবেশের আগ পর্যন্ত ওই রাস্তা সাধারণ যাত্রীদের জন্য বন্ধ করে দেওয়া হবে।

এদিকে সোমবার অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে ২৯ বছর বয়সী ভারতীয় নাম্বার থ্রি ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা কথায় বুঝিয়ে দিলেন, মুশফিকদের বিপক্ষে হেসে খেলে জেতা যাবে না।তিনি বলেন, ‘আমি মনে করি ম্যাচে দারুণ লড়াই হবে। আমরা যখন বাংলাদেশ সফরে যাই, সেখানে আমরা প্রায় ঘরের মাঠের কন্ডিশনই পাই।সুতরাং আমি মনে করি না, কন্ডিশন খুব বেশি পার্থক্য গড়ে দেবে। যারা ভালো ক্রিকেট খেলবে, আমি মনে করি তাদেরই সুযোগ থাকবে ম্যাচটা জেতার।’

টাইগার আল রাউন্ডার সাকিব আল হাসান মনে করেন ভারত যতই শক্তিশালী টেষ্ট দল হোক না কেন , নিজেদের মাঠে ওরা যথেষ্ট চাপে থাকবে । ভারতের কন্ডিশনে  টাইগারদের টেষ্ট জয় করা সম্ভব । যদি টিম বাংলাদেশের সব বিভাগ তাঁদের পরিকল্পনা অনুযায়ী সেরা খেলাটা খেলতে পারে ।