হিসেব আর ঘরের আগুনে পুড়ছে ফেবারিটরা

আহসান শামীমঃ বিশ্বকাপে বড় দলগুলো যেমন মাঠে লড়াই করছে তেমনি হিসেবের খাতায়ও চলছে তাদের নিয়ে নানা অঙ্ক। এ হারলে ও উঠে যাবে, আবার ও জিতলে আরেকজনের ভাগ্য অনিশ্চিত হবে-এমনি সব গোলমেলে হিসেবের জালে বন্দী এখন বিশ্বকাপ ফুটবলের তিন বড় ফেবারিটের ভাগ্য।সঙ্গে ঘরের আগুনেও পুড়ছে তারা। জার্মানি আর আর্জেন্টিনার দলীয় সংকট এখন সংবাদমাধ্যমে খবরের শিরোনাম।

‘জার্মানি দলকে এবার ঘুম থেকে জাগিয়ে তোল। ওদের বলো বিশ্বকাপ শুরু হয়ে গিয়েছে।’ গোটা জার্মানীতে সমর্থকদের মুখে এখন এই একই কথা। মেক্সিকোর বিপক্ষে  ম্যাচ হারের পর ঘরে বাইরে বিধ্বস্ত বিশ্বচ্যাম্পিয়ন জার্মানরা। জার্মানির হারের পরে সমালোচনার ঢেউ ক্রমাগত আছড়ে পড়ছে ওয়াকিম লো-র দলের উদ্দেশে। জার্মান ফুটবল ভক্ত থেকে শুরু করে প্রাক্তন ফুটবলার, কেউই বাদ যাচ্ছেন না।

রাশিয়া বিশ্বকাপের আগে বাছাই পর্বে পরপর সুইডেনের কাছে হেরে চার বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইতালি’র  বিশ্বকাপেই খেলা হলো না।সেই সুইডেনের বিপক্ষে আজ মাঠে নামছে জার্মানরা।মেক্সিকোর কাছে প্রথম ম্যাচ হেরেই হট ফেবারিট জার্মানদের গ্রুপ ১৬ এ ওঠাই এখন কষ্টকর। গ্রুপের শেষে ঠাঁই হয়েছে দলটির। তাই সুইডেনের বিপক্ষে আজ জয়ের আশা নিয়েই নামবে জার্মানরা। আজ ম্যাচ ফস্কে গেলে এবারের বিশ্বকাপ থেকে বিদায় সুনিশ্চিত হবে জার্মানদের আর ড্র হলে গ্রুপের অন্য খোলগুলোর দিকে পথ চেয়ে থাকতে হবে। কঠিন হিসাবের মারপ্যাঁচ। সুইডেনের বিপক্ষে জয় ছাড়া জার্মানদের বিকল্প পথ খোলা নাই বললেই চলে।এদিকে জার্মানে শিবিরে খেলোয়াড়দের মাঝে চলছে নানা বিষয় নিয়ে দ্বন্ধ। তাদের এক করাটা প্রায়ই অসম্ভব হয়ে পড়েছে টিম জার্মানির কর্তাদের পক্ষে। আর তাতে করে আজ রাতে বিপদের মুখেই পড়ে থাকলো জার্মানি।

জার্মানদের মতই  টপ ভেবারিট আর্জেনন্টিনার দুই ম্যাচে এক পয়েন্ট আর ব্রাজিল দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে শঙ্কায়। গ্রুপ ১৬ তে উঠতে সমীকরণের মুখে ব্রাজিলও।ব্রাজিলের এখন সার্বিয়ার বিপক্ষে ২৮ জুনের ম্যাচটা জিততে বা নুন্যতম ড্র করতে হবে। কোনো কারণে হেরে গেলে সুইজারল্যান্ড-কোস্টারিকা ম্যাচের ফলাফলের অপেক্ষায় তাকিয়ে থাকতে হবে তাদের। শুক্রবার উত্তেজনায় ঠাসা ম্যাচ শেষ পর্যন্ত   সুইজারল্যান্ড, সার্বিয়াকে হারায় ২-১ গোলে।এই জয়ে ‘ই’ গ্রুপ থেকে নক আউট পর্বে ওঠার লড়াই জমিয়ে তুলছে সুইজারল্যান্ড।

গ্রুপ ডি তে বিশ্বকাপ ফেভারিট আর্জেনন্টিনাকে কিছুটা আশার আলো দেখিয়েছে আফ্রিকান ঈগল নাইজেরিয়া।শুক্রবার নবাগত আইসল্যান্ডকে ২-০ তে হারানোর পর গ্রুপ ১৬ পর্বে ওঠার ক্ষিন সম্ভাবনা তৈরী হয়েছে আর্জেনন্টিনা শিবিরে। আইসল্যান্ডকে হারতে হবে অথবা ড্র করতে হবে ক্রোয়েশিয়ার সাথে। যদি আইসল্যান্ড শেষ ম্যাচে না জেতে এবং আর্জেন্টিনা  নাইজেরিয়ার সাথে শেষ ম্যাচটা জিতে যায় তাহলেই দ্বিতীয় রাউন্ডে যাবে মেসিরা। কিন্তু হিসেব আর্জেনন্টিদের জন্য যে খুব সহজ হবে সেটা ভাবার কোনই কারন নাই।কারণ কোচ নিয়ে তাদের দলের ভেতরে শুরু হয়েছে বিদ্রোহ। এমনও ঘটতে পারে, নাইজেরিয়ার সঙ্গে খেলার আগে পাল্টে যেতে পারে দলটির কোচ। এমন উল্টোপাল্টা হাওয়ায় আর্জেন্টাইন শিবিরের স্থিতিও বেশ হুমকীর মুখে।

ছবিঃ ফক্স নিউজ