৫১ লাখে হ্যারি পটার

অবিশ্বাস্য হলেও সত্যেই ঘটেছে এমন। হ্যারি পটারের প্রথম প্রকাশনার বই বিক্রি হয়েছে ৫১ লক্ষ টাকায়। হ্যারি পটার অবশ্য এখনও বেস্ট সেলারের তালিকায় রয়েছে। সেই ট্র্যাক রেকর্ড যে প্রথম প্রকাশনার ক্ষেত্রেও বজায় থাকবে তা বুঝতে পারেননি আলোচিত এক বৃটিশ বিক্রেতা। ইংল্যান্ডের পত্রপত্রিকা বলছে, গত ৫০ বছরে একটি বইয়ের এতো দামে নিলামে বিক্রি হওয়াটা একটি রেকর্ড।
ভদ্রমহিলা ১৯৯৭ সালে ইংল্যান্ডের উত্তর ইয়র্কশায়ারের হ্যারোগেট স্টেশন থেকে হ্যারি পটারের ৫০০টি বই কিনেছিলেন।হ্যারি পটার সিরিজের বইটির নাম হচ্ছে ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোজফারস টুম্ব’। সে-সময় পটারের প্রথম প্রকাশনাটিই বাজারে এসেছিলো।

সেই বইগুলিই নিলামে তুলেছিলেন তিনি। বেসরকারি নিলাম সংস্থা ‘হেরিটেজ নিলাম করছিলো। তাতে যা দাম উঠলো তা বিশ্বাস করতে পারেনি নিলামকারী সংস্থাও। ২৪ লাখ টাকা থেকে দর হাঁকতে শুরু করেছিলেন তাঁরা। সেটা গিয়ে পৌঁছয় ৫০,৯১,৫৬২ টাকায়।
ঘটনাটি এখন ইংল্যান্ডের সবকটি প্রথম সারির সংবাদ পত্রে শিরোনাম। হ্যারি পটারের প্রথম প্রকাশনার বইটিকে লেখিকা জেকে রাওলিং নিজের নাম ব্যাবহার করেননি। ছদ্মনাম ব্যবহার করেছিলেন। আমেরিকার একটি বেসরকারি সংস্থা সবকটি বই-ই একসঙ্গে কিনে নিয়েছে।

প্রাণের বাংলা ডেস্ক

তথ্যসূত্রঃ দ্য ইন্ডপেন্ডেট

ছবিঃ গুগল