“‌চি‌ঠি চি‌ঠি এ‌সে‌ছে চি‌ঠি”

ফেইসবুক এর গরম আড্ডা চালাতে পারেন প্রাণের বাংলার পাতায়। আমারা তো চাই আপনারা সকাল সন্ধ্যা তুমুল তর্কে ভরিয়ে তুলুন আমাদের ফেইসবুক বিভাগ । আমারা এই বিভাগে ফেইসবুক এ প্রকাশিত বিভিন্ন আলোচিত পোস্ট শেয়ার করবো । আপানারাও সরাসরি লিখতে পারেন এই বিভাগে । প্রকাশ করতে পারেন আপনাদের তীব্র প্রতিক্রিয়া।

কবির আহমেদ

কবির আহমেদ

যতদূর ম‌নে প‌ড়ে আমার ফে‌লে আসা এ জীব‌নে কাগজে কিছু লি‌খে তা খা‌মে ভো‌রে ডাক টি‌কিট লা‌গি‌য়ে কিংবা পোষ্ট কা‌র্ডে কিছু লি‌খে তা কোন নি‌র্দিষ্ট ঠিকানায় পোষ্ট ক‌রে‌ছি এমন প্র‌য়োজন সম্ভবত ঘ‌টে‌নি ব‌লেই হয়‌তো আমার ব্য‌ক্তিগত ভা‌বে কোন চি‌ঠি লিখা হয় নাই।( নিঃসং‌কো‌চে স্বীকার কর‌ছি প্রেয়‌সি ভে‌বে যা‌কে সৌভাগ্য ক্র‌মে কদা‌চিত যে দু একখানা চি‌ঠি লিখা হ‌য়ে‌ছিল তা হা‌তে হা‌তে আদান প্রদান করায় তা‌তে ডাক বিভাগ রাজস্ব ব‌ঞ্চিত থাকায় তা কে আ‌মি স্বীকৃত চি‌ঠি বল‌ছি না। বন্ধু‌দের কা‌ছে নি‌বেদন অনুগ্রহ ক‌রে এ বিষ‌য়ে কোন প্র‌শ্নের মু‌খোমুখি আমা‌কে বিব্রতকর অবস্হায় ফেল‌বেন না)। আজ কেন জা‌নি প্র‌তিক্ষণ একটা চি‌ঠি লি‌খে তা পোষ্ট কর‌তে ভীষন ই‌চ্ছে কর‌ছে। কিন্তু কা‌কে পোষ্ট কর‌বো? আর কি-ই বা লিখ‌বো ? জীব‌নের বে‌ড়ে উঠা এমনই ছিল যে চি‌ঠি পোষ্ট করার বিষয়‌টি আ‌সে‌নি। তা ছাড়া কথায় আ‌ছে না যা হয় না নয়(৯)‌তে, তা হ‌বে না নব্বই(৯০)‌তে। সুতরাং কাউ‌কে চি‌ঠি লি‌খে তা পোষ্ট করার কোন সু‌যোগ যে‌হেতু নেই তাই এ চেষ্টা‌কে বিসর্জন দি‌য়ে সিদ্ধান্ত নিলাম আ‌মিই আমার কা‌ছে চি‌ঠি লি‌খে আমার ঠিকানায় পোষ্ট কর‌বো। কিন্তু চি‌ঠির ভাষা কি হ‌বে?‌কিভা‌বে নি‌জে‌কে স‌ম্মোধন কর‌বো ঠিক বুঝ‌তে পার‌ছি না।‌যেমন লিখ‌বো কি প্রিয় ক‌বির প‌ত্রে আমার ছালাম নিও, পর সমাচার এই যে মহান আল্লাহর অ‌শেষ রহম‌তে আ‌মি ভা‌লো আ‌ছি। আশা ক‌রি তু‌মিও ভা‌লো আ‌ছো…….
তারপর কি লিখ‌বো? ভে‌বে পা‌চ্ছি না ।কলম আর চল‌ছে না। নানা এ‌লো‌মে‌লো ভাবনা আমা‌কে গ্রাস কর‌ছে। নি‌জের সম্প‌র্কে নি‌জের কা‌ছে যা লিখ‌বো তা কি ঠিক চি‌ঠি হ‌বে না‌কি কথ‌পোকথন হ‌বে কিংবা ডাইরী লিখা হ‌বে তাও বুঝ‌তে পার‌ছি না। তা ছাড়া য‌দিও চি‌ঠির মত কিছু একটা লি‌খে নি‌জের ঠিকানায় পোষ্ট কর‌লেও চি‌ঠি লিখার প্রকৃত আনন্দ হ‌তে ব‌ঞ্চিত হ‌তে পা‌রি।‌ কেননা চি‌ঠির প্রেরক ও প্রাপক যে‌হেতু আ‌মিই তাই প্রেরক হি‌সে‌বে প্রাপক কে যা লিখ‌ছি তা প্রাপক চি‌ঠি পড়ার পূ‌র্বেই তা জে‌নে যা‌চ্ছে। য‌দি চি‌ঠির প্রাপক অন্য কেউ হ‌তো ত‌বে সেই অনাগত প্রাপ‌কের কা‌ছে আমার চি‌ঠির ভাষা অজানা থাক‌তো। তাই প্রেরক হিসা‌বে চি‌ঠি লিখার আনন্দ বেদনা যাই হোক না কেন তা সম্পূর্ণ অর্জন হ‌বে না। হতাশার বিন্দুগু‌লো একটু একটু ক‌রে জম‌তে শুরু ক‌রে‌ছে আ‌মি টের পা‌চ্ছি। কিন্তু চি‌ঠি লিখার আগ্রহ ও আমার অনুভূ‌তি‌তে প্রবলতর হ‌চ্ছে। আমার অনুভূ‌তি, ভাবনা, ই‌চ্ছে অ‌নি‌চ্ছে, স্বপ্ন, প‌রি‌বেশ প‌রি‌স্হি‌তি, দেখা অ‌দেখা ভূবন, বলা নাবলা কথামালা, এসব নি‌য়ে একটা চি‌ঠি লিখার আনন্দ লাভের আশা ক্রমেই হতাশার বিন্দুগু‌লো‌কে জম‌তে দি‌চ্ছে না। কলম‌টিও একটু ন‌chithiড়েচ‌ড়ে উঠ‌ছে। প্র‌তিক্ষারত কাগ‌জের পাতা গু‌লোর আহবা‌নের ধ্ব‌নি প্র‌তিধ্ব‌নি কলম‌কে ঘি‌রে আ‌ছে। একটা টি‌ঠি লিখার প্রবল আগ্রহ কল‌মের চলাচ‌লে প‌রিনত হ‌য়ে যা‌চ্ছে। চি‌ঠি চি‌ঠি চি‌ঠি…………..

‌প্রিয়ক‌বির,
প‌ত্রে আমার ভা‌লোবাসা আর শু‌ভেচ্ছা নিও। আশাক‌রি মহান আল্লাহর অ‌শেষ কৃপায় ভা‌লো আ‌ছো। পরসমাচার এই যে, হঠাৎ এপত্র প্রা‌প্তি‌তে তু‌মি অবাক, বিস্ময়, হতবাক, কিংবা হাস্যকর একটা বিষয় ব‌লে ভাব‌ছো। ভাব‌ছো তু‌মিও যা আ‌মিও তো তা । যেন তু‌মি আ‌মি আ‌মি তু‌মি। আমার জানার কোনটাই তো তোমার অজানা নয়। তাহ‌লে আবার পত্র লি‌খে আবার কি জানা‌নোর আ‌ছে? যাই ভা‌বো না কেন, আমার কেন জা‌নি তোমা‌কে একটা পত্র লিখ‌তে ই‌চ্ছে কর‌ছে, তাই এ পত্র লিখা। জনম অব‌ধি এই আমার যা‌পিত জীবন, জীব‌নের পাওয়া নাপাওয়া, ঘ‌টে যাওয়া ভুলত্রু‌টি, ই‌চ্ছে অ‌নিচ্ছ তে ন্যায় অন্যায়, জীব‌নের অংশ থে‌কে কি বল‌তে চে‌য়ে‌ছি কি বল‌তে চাইনি আমার সীমাবদ্ধতা, ক্ষমতা অক্ষমতা, যোগ্যতা অ‌যোগ্যতা সবই তো তোমার জানা। তাই হয়‌তো ভাব‌ছো ই‌তিহাস চর্চা কেন? জা‌নি তু‌মি বল‌বে আমার ফে‌লে আসা জীবন তো আজ বস্তা বন্দী । সে বস্তার ভিতর যে অজানা আ‌লো তোমায় দান ক‌রে‌ছেন মহান সৃ‌ষ্টিকর্তা সে আ‌লোর আ‌লো‌কিত প‌থে তু‌মি আ‌মি আ ‌মিতু‌মি হে‌টেঁ চল‌ছি। আর ভ‌বিতব্য ? তা তো আমা‌দের কা‌রোও প‌ক্ষেই জানা সম্ভব নয়। ভাগ্য‌ লি‌পি‌তে যা আছে তাই তো ঘট‌বে ঘট‌ছে। শুধু একটা বোধ তোমা‌কে জানা‌তে ভীষন ই‌চ্ছে কর‌ছে। আমার চেনা জগ‌তে হঠাৎই অ‌নেক চেনা গু‌লো অ‌চেনা হ‌য়ে গে‌লো আর অ‌নেক অ‌চেনা গু‌লো চেনা হ‌য়ে যায়। প‌রি‌চি‌তি কিছু অপ‌রি‌চিত অপ‌রি‌চিত কিছু প‌রি‌চি‌তি হ‌য়ে যায়। ঘটনার পরম্পরায় আ‌মি কেবলই থে‌মে থে‌মে যাই,যা‌চ্ছি। আমার চার পা‌শের জগ‌তের সঙ্গে আজকাল খুব বেশী নি‌জে‌কে বেমানান ম‌নে হয়। কেন জা‌নি ম‌নে হয় আ‌মি অনাগত, অচ্ছুত । জীব‌নে প্রান যতক্ষণ জীবনও ত‌তোক্ষণ। তাই আ‌মিও চল‌ছি , মে‌নে নেওয়া” কে মা‌নি‌য়ে চল‌ছি। যা কিছু ব্যর্থতা তার সব দায় আমার তাও স্বীকার কর‌ছি। কার‌নে অকার‌নে কত কথা ব‌লে‌ছি বলা হ‌তো। আজকাল কেন জা‌নি কথা বলা হয় না । অ‌নেক কথার জন্ম হয়। কথা গু‌লো ম‌রে ম‌রে যায়। কথা মৃত্যুর দায় এড়া‌তে পার‌ছি না কিছু‌তেই। তাই নিজ ম‌নের ভিতর একটা ম‌নোজগত তৈরী করার চেষ্টা কর‌ছি। ম‌নের ভিতর মন। এ ম‌নোজগ‌তে আমার কথাগু‌লো জমা কর‌ছি ব‌লে ম‌নে হ‌চ্ছে তোমা‌কে ছু‌টি দেওয়া প্র‌য়োজন । তু‌মি চাই‌লে ছু‌টি নি‌তে পা‌রো। আ‌মি তোমার জীব‌নে কোন কিছু‌তেই কোন অবদান রাখ‌তে পা‌রি‌নি। আমার এ অক্ষমতা কে ক্ষমা ক‌রো ক‌বির। ঝড়াপাতার বা‌লি‌শে কিংবা শ্বেত শুভ্র বলাকার ডানায় স্বপ্ন বু‌নি কিনা জা‌নি না, কেবল জা‌নি স্বপ্ন বু‌নি । স্বপ্ন বু‌নে বেড়া‌নো ছাড়া আ‌মি যে আর কিছু জা‌নি না।
ই‌তি,
ক‌বির

শুভ সন্ধ্যা । শুভ কামনা বন্ধু‌দের জন্য।

ছবি: গুগল