টাইমের আলোচিত চরিত্র প্রতিবাদী নারী

আমেরিকার টাইম পত্রিকা এবার ২০১৭ সালের আলোচিত চরিত্র হিসেবে নির্বাচন করেছে সাইলেন্স ব্রেকার অথবা ‘নীরবতা ভঙ্গকারী’ চরিত্রটিকে। যৌন নিপীড়নের বিরুদ্ধে নীরবতার বৃত্ত ভেঙ্গে প্রতিবাদ করা নারী চরিত্রই পত্রিকাটির ‘পার্সন অফ দা ইয়ার’-এর বিষয়।

টাইম পত্রিকায় মূল প্রবন্ধের পাশাপাশি হলিউড অভিনেত্রী অ্যাশলে জুড, টেইলর সুইফট এবং উবার ইঞ্জিনিয়ার সুসান ফাউলারের যৌন নির্য্াতন   বিষয়ে বক্তব্য প্রকাশিত হয়েছে। তারা নারীর ওপর যৌন নিপীড়নের বিভিন্ন দিক নিয়ে কথা বলেছেন। সম্প্রতি হলিউডের সিনেমা মুঘল হার্ভে ওয়েনেস্টাইনের বিরুদ্ধে অভিনেত্রীদের ওপর যৌন নিপীড়ন চালানোর অভিযোগে সরব হয়ে ওঠেন বেশ কয়েকজন অভিনেত্রী। তারা নিউ ইয়র্ক টাইমস পত্রিকা ও সিএনএন চ্যানেলে প্রকাশ্যে অভিযোগের আঙুল তোলেন ওয়েনেস্টাইনের বিরুদ্ধে। আমেরিকার নারীরা ফেটে পড়েন প্রতিবাদে।

সমাজের প্রভাবশালী মহলের মানুষদের এই নারী দলনের বিরুদ্ধে তাদের সঙ্গে যুক্ত হয় পুরুষ কন্ঠও। শুরু হয় `#Me Too’ আন্দোলন। বিভিন্ন সমাজিক যোগাযোগ মাধ্যমে এই আন্দোলন ছড়িয়ে পড়ে। এই আন্দোলনের প্রবক্তা হিসেবে পরিচিত তারানা বুরকিও বছরের আলোচিত চরিত্র হিসেবে এমন একটি বিষয় বেছে নেয়ায় টাইম ম্যাগাজিনকে এক টুইট বার্তায় ধন্যবাদ জানান।

প্রাণের বাংলা ডেস্ক

তথ্যসূত্র ও ছবিঃ টাইম ম্যাগাজিন