শীতে সালাদ

অসিত কর্মকার সুজন

এখন স্বাস্থ্য সচেতন অনেকেই । তাই শর্করা জাতিয় খাবার বর্জন করে  সালাদের দিকেই তারা ঝুকে পরেছেন।বেড়ে গেছে সালাদের চাহিদা। বিভিন্ন প্রোগ্রামেও দেখা যায় অনেকে শুধু সালাদ খেয়েই উঠে পড়েন।তাই সবার কথা মাথায় রেখেই রন্ধনশিল্পী অসিত কর্মকার সুজন আপনাদের জন্য তেমনি কিছু রেসেপি এবার  দিয়েছেন হেঁশেলে।

 

 

এগ পটেটো সালাদ

এগ পটেটো সালাদ

উপকরণ:

ডিম ২ টি, মাঝারি আকারের আলু ২ টি, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, বিট লবণ ১/৪ চা চামচ, মেয়োনিজ ২ টেবিল চামচ।

প্রণালী :

ডিম এবং আলু সেদ্ধ করে নিন। এবার কিউব করে কেটে বাকি সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে পরিবেশন করুন এগ পটেটো সালাদ।

 

ব্রেকফাস্ট সালাদ

ব্রেকফাস্ট সালাদ

উপকরণ:

পাউরুটি ২ টুকরো, ডিম ২ টা, টমেটো ১ টি, মাখন ১ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, স্লাইস মাখন।

প্রণালী:

পাউরুটি জুলিয়ান আকারে কেটে প্যানে সামান্য মাখন ব্রাশ করে টোস্ট করে নিন। ডিম সেদ্ধ করে দুই ভাগ করে নিন। টমেটো জুলিয়ান আকারে কাটুন। এবার পাউরুটি, ডিম, টমেটো ইচ্ছা মত সাজিয়ে মাখনের স্লাইস ছড়িয়ে ও সাদা গোলমরিচের গুঁড়া ছড়িয়ে পরিবেশন করুন।

চিকেন ভেজিটেবল সালাদ

চিকেন ভেজিটেবল সালাদ

উপকরণ:

মুরগীর মাংস কিউব ২ কাপ, ফুলকপি, গাজর ও বরবটি আধা কাপ করে  চাইলে আরও সব্জী নেওয়া যাবে পছন্দ মতো, লবণ স্বাদ মত, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, মেয়োনিজ ২ টেবিল চামচ ড্রেসিং এর জন্য।

প্রণালী:

মাংস সেদ্ধ করে নিন। সবজিগুলো ভাপে হালকা সেদ্ধ করুন। মাংস এবং সবজি একটি ডিশে সাজিয়ে সাদা গোলমরিচ ও লবণ ছিটিয়ে এবং মেয়োনিজ দিয়ে ড্রেসিং করে পরিবেশন করুন।

সবজি পনিরের সালাদ

সবজি পনিরের সালাদ 

উপকরণ:

পনির কিউব ২৫০ গ্রাম, শসা কিউব ১ কাপ, গাজর কিউব আধা কাপ, বরবটি জুলিয়ান কাট আধা কাপ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, বিট লবণ আধা চা চামচ, হোয়াইট সস ১ টেবিল চামচ, অলিভ অয়েল ১ চা চামচ।

 প্রণালী :

পনির তেলে হালকা ভেজে নিন। বরবটি ভাপে হালকা সেদ্ধ করুন। পনির, শসা, গাজর, বরবটি এক সঙ্গে নিয়ে গোলমরিচ গুঁড়া ও বিট লবণ ছিটিয়ে হোয়াইট সস ও অলিভ অয়েল মিশিয়ে পরিবেশন করুন।