তোর ভাগ্যে কিছু নেই এখন ইউটিউবে

তরুণ নির্মাতা আবদুল্লাহ মাহফুজ অভি পরিচালিত আলোচিত গ্রাফিতি চরিত্র সুবোধকে নিয়ে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘তোর ভাগ্যে কিছু নেই’। নভেম্বরে মাঝামাঝিতে ট্রেলর প্রকাশ করেই গণমাধ্যমের নজর কেড়ে নেয়। এই  স্বল্পদৈর্ঘ্যটি চলচ্চিত্রটি বাংলাদেশের ইনটকিজ ও কলকাতার চিত্রবানী আয়োজিত শর্টফিল্ম প্রতিযোগিতার মাধ্যমে গত ৮ ডিসেম্বর ইউটিউবে মুক্তি পেয়েছে।

আসলে কে এই সুবোধ? কেনই বা সে পালাচ্ছে। তা কি আদৌ জানা যাবে? এক সাংবাদিকের কণ্ঠে এমন প্রশ্ন প্রতিবেদনের খবর নিয়েই শুরু হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘তোর ভাগ্যে কিছু নেই’।এ চলচ্চিত্র প্রযোজনা করেছেন তরুণ প্রকৌশলী ও লেখক মেহেদী আসিফ। সম্পাদনা করেছেন মেহেদী হাসান। এর সহকারী পরিচালক সোহান ফেরদৌস।

 বাংলাদেশ ও কলকাতা থেকে চার শতাধিক চলচ্চিত্রের মধ্য থেকে প্রতিযোগীতার দুটি বিভাগেই চূড়ান্ত লড়াইয়ের জন্য মনোনীত হয়েছে সিনেমাটি। এই প্রতিযোগিতায় জুড়ি বোর্ডের বিচারের জন্য মনোনীত হয়েছে ৩০টি ও দর্শক বিচারের জন্য মনোনীত হয়েছে ৬০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

সিনেমাটির নির্মাতা আবদুল্লাহ মাহফুজ অভি বলেন, ‘এখন আসলে আমরা এমন একটি সময় পার করছি যখন বানিজ্যিক ভাবেও নির্মিত হচ্ছে শর্টফিল্ম।’

তিনি বলেন, বাণিজ্যিক বলতে বিজ্ঞাপনের ভাষা নিয়ে পণ্য প্রচারের জন্যও নির্মিত হচ্ছে শর্টফিল্ম। ওই সব শর্টফিল্মের জন্য বড় বড় বাজেটও রয়েছে।

এই অবস্থায় আসলে ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম মেকারদের জন্য তার কাজ সামনে নিয়ে আসা অনেক বেশি কঠিন। পূজির বিরুদ্ধে লড়াইতো সোজা কথা না। কিন্তু আমরা সে কাজটিই করছি।

বিনোদন প্রতিবেদক

ছবি: গুগল