গোল্ডেন গ্লোব মনোনয়ন পেলো যারা

গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন ঘোষণা হয়ে গেছে। আগামী ৭ জানুয়ারী অনুষ্ঠিত হবে এই পুরস্কার প্রদান অনুষ্ঠান। এবার গোল্ডেন গ্লোব পুরস্কার ৭৫ বছরে পা রাখছে। পশ্চিমা বিনোদন দুনিয়ায় শ্রেষ্ঠ সিনেমা এবং টিভি সিরিয়ালের ক্ষেত্রে গোল্ডেন গ্লোব পুরস্কারকে অস্কারের পরেই জায়গা দেয়া হয়।
এবার এই পুরস্কারের মনোনয়নে বেশ ব্যতিক্রম লক্ষ্য করা গেছে। একসঙ্গে ৭টি সিনেমা শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে মনোনয়নে পেয়েছে। এর মধ্যে আছে প্রথমেই আছে গুইলিয়ারমো টরো‘র ‘দি শেপ অফ ওয়াটার’ ছবির নাম। এই সিনেমায় অভিনেত্রী শেলি হ্যাকিংস, পার্শ্ব অভিনেত্রী অকটেভিয়া স্পেন্সার, অভিনেতা রিচার্ড জেনকিন্স এবং পরিচালক স্বয়ং মনোনয়ন পেয়েছেন। শেপ অফ ওয়াটারের সঙ্গে গা লাগিয়ে আছে স্টিফেন স্পিলবার্গের ‘দি পোস্ট’। এই ছবিরে দুই হেভি ওয়েট অভিনেতা অভিনেত্রী টম হ্যাংস আর মেরিল স্ট্রিপও মনোনয়ন পেয়েছেন সেরা অভিনয়ের জন্য। আছে ‘থ্রি বিলবোর্ড’ ছবিটিও। লক্ষ্যণীয় বিষয় হচ্ছে এই ৭টি ছবিরই প্রযোজনা সংস্থা টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স।
শ্রেষ্ঠ চলচ্চিত্রের মনোনয়নের পেয়ে প্রতিযোগিতায় আরো আছে ক্রিস্টোফার নোলানে‘র ‘বিশ্বযুদ্ধ ভিত্তিকি ছবি ‘ডানক্রিক’ এবং লুকা গুয়াডানজিনো‘র ‘কল মি বাই ইওর নেম’।
এবার এই পুরস্কারের জন্য মনোনীত ছবির তালিকায় আছে, হররধর্মী মিউজিক্যাল কমেডি ‘গেট আউট’। এই ছবিটি প্রতিযোগিতা করবে পি.টি ব্রানুমে‘র মিউজিক্যাল ড্রামা ‘শোম্যান’-এর সঙ্গে।
টিভি ধারাবাহিকের ক্ষেত্রে গ্লোবে এবার জয়জয়কার এইচবিও‘র ‘বিগ লিটিল লাইজ’-এর। ছটি ক্ষেত্রে এই ধারাবাহিকটি মনোনয়ন লাভ করেছে। এই ধারাবাহিকে অভিনেত্রী নিকোল কিডম্যানসহ আরো তিন অভিনেতা, অভিনেত্রী মনোনিয়ন পেয়েছেন। সব মিলিয়ে এই ধারাবাহিকটির ঝুলিতে ১২টি মনোনয়ন। দ্বিতীয় স্থানে আছে নেটফ্লিক্স ‘দি ক্রাউন’ ও ‘স্ট্রেঞ্জার থিংস’ ধারাবাহিক নিয়ে। তারাও পেয়েছে ৯টি নমিনেশন। এই বিভাগে তৃতীয় স্থানে নিশ্চিত ভাবে আছে ‘গেম অফ থ্রনস’ ধারাবাহিকটি।

বিনোদন ডেস্ক
তথ্য ও ছবিঃ নিউইয়র্ক টাইমস