বড়দিনে মজার কেক

জুলফিকার সুমন

বড়দিন আর কেক যেন সবসময় হাত ধরাধরি করে থাকে। কেক আমরা সারা বছর ধরেই খাই। কিন্তু বড়দিনের সময় কেকের কদর বেড়ে যায়। কোনো বেকারীর সামনে দিয়ে পথ চলতে হঠাৎ নাকে এসে লাগে মজাদার কেকের ঘ্রান।খাবারের দোকানে দারুন ঝলমলে করে সাজিয়ে রাখা হয় বাহারি কেক। এ সময় বাড়িতেও খ্রিষ্টান ধর্মাবলম্বীরা তৈরী করেন নানান স্বাদের কেক।তাই বড়দিন সামনে রেখে পাঠকদের জন্য কয়েকটি মজাদার কেক তৈরীর রেসিপি দিয়েছেন জুলফিকার সুমন।

রেড ভেলভেট কেক

উপকরণঃ
ময়দা ২কাপ,১ চা চামচ বেকিং সোডা, ১ চা চামচ বেকিং পাউডার, হাফ চামচ লবণ, ২ টেবিল চামচ কোকো পাউডার, ২ কাপ চিনি,

রেড ভেলভেট কেক

১ কাপ ভেজিটেবল তেল,২ টা ডিম, ১ কাপ দুধ,
২ চা চামচ ভেনিলা এসেন্স,লাল রং ১ টেবিল চামচ (বেশি গাড় রং চাইলে ইচ্ছা মত দিয়ে নিবেন), ১ চা চামচ সাদা ভেনিগার,১/২ কাপ গরম কফি ( দুধ ছাড়া )।

বাটার ক্রিম রেসেপি:
৪০০ গ্রাম বাটার, ৯০০ গ্রাম আইসিং সুগার,৫-৬ চা চামচ দুধ,১/২ চা চামচ ভেনিলা এসেন্স।

প্রণালী:
সব শুকনা উপাদান চেলে নিয়ে একটি পাত্রে তেল আর চিনি মিশিয়ে, তাতে ডিম,দুধ,ভেনিলা,ফুড কালার দিয়ে কিছুক্ষণ ইলেকট্রিক বীটার দিয়ে বীট করে নিতে হবে। এবার ভিনেগার এবং কফি দিয়ে আবার বীট করতে হবে যতক্ষণ না চিনি একেবারে গলে না যায় এবং চিনি গলে ময়দার মিশ্রণ টা অল্প অল্প করে মিক্স করে নিতে হবে।
ওভেন ১৫মিনিট ২০০ ডিগ্রীতে প্রী-হীট করে নিতে হবে।তারপর ২টি মল্ড এ ২ ভাগে মিশ্রণটিকে ভাগ করে ১৮০ ডিগ্রীতে ২৫-৩০মিনিট বেক করতে হবে।
সময় মত হয়েছে কিনা তা চেক করতে হবে কাঠি দিয়ে। হয়ে গেলে কক্ষ তাপমাত্রায় ঠান্ডা করে নিতে হবে।
এবার বাটার ফুল স্পীডএ বীটার দিয়ে বীট করে নিতে হবে যতক্ষণ না ফেনা হয়।তারপর আস্তে আস্তে আইসিং সুগারটা মিক্স করতে হবে।এবার ওতে ভেনিলা এসেন্স আর অল্প অল্প করে দুধ দিয়ে বীট করে নিতে হবে। আইসিং সুগার মিশে গেলে বুঝে নিবেন ক্রিম রেডি।
কেক ঠান্ডা হয়ে গেলে ইচ্ছামত ডেকোরেশন করে ফ্রিজ এ রেখে দিন তাতে ক্রিমটি কেক এর মধ্যে সেট হয়ে যাবে।

 

ম্যাংগো চিজকেক

ম্যাংগো চিজকেক

উপকরন :
ডাইজেস্টটিভ কুকিজ- ১৮/১৫ টা,ময়দা- ৩ টেবিল চামচ,
ক্রীম চিজ- ৫৮০ গ্রাম, ডিম – ৪ টা, বাটার – ৩ টেবিল চামচ. (গলানো), ভ্যানিলা এসেন্স – ১ চা চামচ।
ম্যাংগো পিউরে ৩/৪ কাপ।

প্রণালী:
প্রথমে ৩ টেবিল চামচ গলানো বাটারের সঙ্গে বিসকুট গুলোকে গুড়া করে মাখিয়ে কেক প্যানে ফয়েল পেপারের ওপর বিসকুটের গুড়া গুলোকে চেপে চেপে বসাতে হবে।
তারপর ফ্রিজে রেখে দিন। এবার বিটার দিয়ে খুব ভালো করে চিনি আর চিজ বিট করে ,তারপর একটা একটা করে ডিম দিয়ে বিট করতে হবে।তারপর ম্যাংগো পিউরে দিয়ে ভালো করে মিশিয়ে নিন।
এবার ময়দা আর ভ্যানিলা এসেন্স দিয়ে আরও কিছুটা সময় বিট করে স্মুথ ব্যাটার করে নিয়ে। রেডি করে রাখা প্যানে চিজের ব্যাটার দিয়ে, ৩২৫° প্রি-হিটেড ওভেনে ৪০/৪৫ মিনিট বেক করবেন। তারপর ফ্রিজে রেখে দিবেন ৪/৫ ঘণ্টা । কেক সেট হয়ে গেলে নিজের ইচ্ছে মতো ডিজাইন করে নিবেন।

চকলেট বিস্কুট চীজকেক

চকলেট বিস্কুট চিজকেক

উপকরণঃ
বড় ১ প্যাকেট চকলেট বিস্কুট, ২ টেবিল চামচ গলানো মাখন, ১ প্যাকেট হুইপডক্রিম, ১২৫ গ্রাম ক্রিমচিজ, ৪ টেবিল চামচ চিনি গুঁড়া,১/২ চা চামচ ভ্যানিলা।

প্রণালী :
একটি স্পিংফ্রম কেক প্যান নিন। এবার ১/২ প্যাকেট বিস্কুট একটি বাটিতে নিয়ে মিহি গুঁড়া করে এতে গলানো মাখন দিয়ে ভাল করে মিশিয়ে নিন।এবার এই মিশ্রণটা স্পিংফ্রম কেক প্যান-এ চামচ দিয়ে চেপে সমান করে ১৫ মিনিট ফ্রিজ এ রেখে সেট হতে দিন।
তারপর হুইপডক্রিম প্যাকেট এর নিয়ম অনুযায়ী তৈরি করে ১/২ ঘনটা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিবেন।এবার অন্য একটা বাটিতে ক্রিমচীজ নিয়ে এতে চিনি ও ভ্যানিলা মিশিয়ে এতে হুইপডক্রিম দিয়ে ভাল করে বিট করে নিন।
বাকি বিস্কুট হাত দিয়ে ছোট ছোট টুকরা করে চামচ দিয়ে মিশ্রণ এ মিশিয়ে দিন। এরপর সেট করে রাখা কেক প্যানে চিজের মিশ্রণ ঢেলে সমান করে দিন।উপরটা নিজের মতো করে সাজিয়ে ৪/৫ ঘন্টা ফ্রিজে রেখে দিন। তারপর বের করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

অ্যাপল কেক

অ্যাপল কেক

উপকরণঃ
৩ মাঝারি আপেল, ১/২ চা চামচ লেমন জুস, ১/২ কাপ প্লাস ২ টেবিল চামচ চিনি, ৯ টেবিল চামচ প্লাস ১ চা চামচ গলানো মাখন, ১/২ চা চামচ ভ্যানিলা নির্যাস, ৩টি বড় ডিম, ১ প্লাস ১/২ কাপ ময়দা, ২ চা চামচ বেকিং পাউডার, ১/৪ চা চামচ লবণ, ১ থেকে ২ টেবিল-চামচ বড় দানার চিনি

ক্রিমের জন্য:
২ কাপ ঠান্ডা ভারী ক্রিম, ৪ টি চামচ শুকনো চিনি,
১ প্লাস ১/২ চা চামচ ভ্যানিলা নির্যাস।

প্রণালীঃ
ওভেন গরম করে নিন ৩৫0 ° ডিগ্রী সেন্টিগ্রেডে। এবার আপেল ছিলে স্লাইস করে কেটে নিন। একটি প্যানের মধ্যে চিনি, বাটার, ভ্যানিলা নির্যাস ও ডিম যোগ করে একটু গরম করে নিন। একটি পৃথক বাটির মধ্যে, একসঙ্গে ময়দা, বেকিং পাউডার, লবণ মিশিয়ে নাড়তে থাকুন, তারপর আস্তে আস্তে ময়দা ও লেমন জুস মিশ্রিত করে আবার নাড়তে থাকুন। এবার প্যান মধ্যে বড় দানার চিনি ছড়িয়ে দিন ও সামান্য মাখন ঢেলে দিন, আপেলের স্লাইস গুলোকে পরপর সাজিয়ে দিন, ও উপরে মিশ্রণ গুলো ঢেলে দিন ও ওভেনে রেখে দিন। ৩৫ থেকে ৪0 মিনিট পর বের করে ঠাণ্ডা করুন ও ক্রিম, চিনি এবং ভ্যানিলার মিশ্রণটি উপরে ঢেলে দিন।