ক্যাপসিকামে একবেলা

 

অসিত কর্মকার সুজন

রঙ বেরঙের ক্যাপসিকাম দেখতেই  ভালো লাগে।আরও ভালো লাগে যদি ক্যাপসিকাম দিয়ে মজাদার সব পদ রান্না করা যায়। অনেকেই যে কোন রান্না মজাদার করার জন্য ক্যাপসিকাম ব্যবহার করেন। কিন্তু কখনও কখনও ক্যাপসিকামও হয়ে উঠে রান্নার বিশেষ পদ। এবার ক্যাপসিকামের এমনি বিশেষ কিছু রেসেপি দিয়েছেন রন্ধনশিল্পী অসিত কর্মকার সুজন।

ক্যাপ্সিকাম পাস্তা সালাদ

ক্যাপসিকাম পাস্তা সালাদ 

উপকরণ:

সেদ্ধ পাস্তা ১ কাপ, তিন রঙের ক্যাপসিকাম জুলিয়ান আকারে কাটা ১ কাপ, ক্রিম দেড় টেবিল চামচ,  সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, বিটলবণ আধা চা চামচ।

প্রণালী:

পাস্তা এবং ক্যাপ্সিকাম এক সাথে মিশিয়ে ক্রিম ছড়িয়ে দিন। গোলমরিচ গুঁড়া এবং বিটলবণ ছিটিয়ে পরিবেশন করুন।

ক্যাপসিকাম পায়েস

ক্যাপসিকাম পায়েস 

উপকরণ:

দুধ ১ লিটার, চাল ২৫০ গ্রাম, দারচিনি ১ টি, এলাচ ২টি, তেজপাতা ১টি, চিনি ২ কাপ, তিন রঙের ক্যাপসিকাম কিউব ১ কাপ, ঘি ১ টেবিল চামচ।

প্রণালীঃ

প্রথমে ক্যাপসিকাম কিউব পানিতে হালকা সেদ্ধ করে নিন। এবার প্যানে ঘি গরম করে এতে সামান্য চিনি দিয়ে ক্যাপসিকাম ভেজে নিন। এতে কাঁচা গন্ধ পুরোপুরি চলে যাবে। চাল ধুয়ে ভিজিয়ে রাখুন। এবার দুধ ঘন করে জ্বাল দিয়ে নিন। ভেজানো চাল ফুটন্ত দুধে দিয়ে দিন। চাল অর্ধেক সেদ্ধ হয়ে এলে তারপর চিনি মেশান। চাল পুরো সেদ্ধ হয়ে এলে দারচিনি, এলাচ ও তেজপাতা দিন। এবার ঘিয়ে ভাজা ক্যাপসিকামগুলো দিয়ে নাড়ুন। বাটিতে ঢেলে পরিবেশন করুন।

সতেড ক্যাপসিকাম চিকেন

সতেড ক্যাপসিকাম চিকেন 

উপকরণ:

তিন রঙের তিনটি ক্যাপসিকাম কিউব, মুরগির মাংস কিউব ১ কাপ, সয়াসস ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, আদা বাটা ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লবণ স্বাদ মত, তেল ১ টেবিল চামচ।

প্রণালীঃ

মুরগির মাংসের সাথে সয়াসস, গোলমরিচ গুঁড়া, আদা বাটা এবং লেবুর রস দিয়ে আধা ঘণ্টা মেরিনেট করে রাখুন। প্যানে তেল দিয়ে মেরিনেট করা মাংস দিয়ে হালকা ভাজুন। এবার এতে ক্যাপসিকাম দিয়ে লবণ ছড়িয়ে হালকা ভেজে চুলা বন্ধ করুন।

ক্যাপসিকাম ফ্রায়েড রাইস 

উপকরণ:

বাসমতি অথবা কালোজিরা চাল ২ কাপ, তিন রঙের তিনটি ক্যাপসিকাম কিউব করে কাটা, তেল ২ টেবিল চামচ ,আদা বাটা ১/ চা চামচ, সয়া সস ১ চা চামচ,পেয়াজ কুচি ২ টেবিল চামচ, গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, লবন পরিমান মত।

প্রণালী:

প্রথমে চাল সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার ফ্রাই প্যানে তেল গরম করেপেয়াজ কুচি আর আদা বাটা দিন। কয়েক সেকেন্ড ভেজে নিয়ে ক্যাপসিকাম কিউব দিয়ে কিছুক্ষণ নাড়ুন। তারপর ভাত দিয়ে ভালোভাবে মিশিয়ে এতে সয়া সস ও গোল মরিচ গুঁড়া দিন। কিছুক্ষণ নেড়ে চেড়ে স্বাদ মত লবন দিন। হালকা আঁচে ঢেকে দিয়ে ৫ মিনিট রাখুন। চুলা বন্ধ করে গরম গরম পরিবেশন করুন মজাদার ক্যাপসিকাম ফ্রাইড রাইস।