পিচের ব্যাপারে নতুন আইন আজ থেকে

আহসান শামীমঃ গেল বছরেই, বাংলাদেশ আর অস্ট্রেলিয়া সিরিজেও পিচ নিয়ে সমালোচনা হয়েছে।ঢাকা টেস্টের উইকেটকে আইসিসি ‘বাজে’ রেটিং দিয়েছিল। পিচ নিয়ে এখন একের পর এক সমস্যা লেগেই রয়েছে।বাংলাদেশ কে পিচের জন্য কারন দর্শন নোটিশ দিয়েছিল আইসিসি । তার জবাবও দিয়েছিল বাংলাদেশ । তামিমের বিপিএলের পীচ নিয়ে মন্তব্য করায় ক্ষিপ্ত বিসিবি , আইসিসি কাছে ভাবমুর্তি নষ্ট হওয়ার আশঙ্কা থেকে । সম্প্রতি অ্যাশেজ সিরিজে মেলবর্নের পিচকেও ‘বাজে’ আখ্যায়িত করেছে আইসিসি।

বাজে রেটিং পেয়ে সমালচিত  হচ্ছেন পিচ কিউরেটারা। এরপরও বিষয়টার কোনো সমাধান হচ্ছে না। উপায়ন্তর না দেখে, পিচ নিয়ে হস্তক্ষেপ করতে যাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

নতুন আইনে, যদি কোনো ভেন্যু প্রয়োজনীয় বিষয়গুলো ঠিকঠাক মতো পালন করতে না পারে, ডিমেরিট পয়েন্ট পাবে। এই ডিমেরিট পয়েন্ট থাকবে পাঁচ বছর পর্যন্ত। এর মধ্যে পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেলে ১ বছরের নিষেধাজ্ঞা পাবে ভেন্যু।নতুন আইনে, যদি কোনো ভেন্যু প্রয়োজনীয় বিষয়গুলো ঠিকঠাক মতো পালন করতে না পারে, সেক্ষেত্রে ডিমেরিট পয়েন্ট পাবে। এর মধ্যে পাঁচটা ডিমেরিট পয়েন্ট পেলে ১ বছরের নিষেধাজ্ঞা পাবে সেই ভেন্যু।

আইসিসির বিবৃতিতে বলা হয়েছে, ‘যখন একটা ভেন্যু পাঁচটা ডিমেরিট পয়েন্ট পেয়ে যাবে, ১২ মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে নিষেধাজ্ঞা পাবে। ১০টা ডিমেরিট পয়েন্ট পেলে আন্তর্জাতিক ক্রিকেটে ২৪ মাসের জন্য নিষিদ্ধ হবে। আইসিসির পিচের ব্যাপারে নতুন আইন প্রণয়ন কার্যকর হবে আজ ৪ জানুয়ারি থেকে।

ছবিঃ গুগল