রসনায় ভর্তা …

আলভী রহমান শোভন

ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে ভর্তা পছন্দ করে না এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর। রসনা বিলাসী পাঠকের জন্য এবার ভিন্ন ধরণের চারটি ভর্তার রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী আলভী রহমান শোভন ।

কাঁচকলার খোসা ও চিংড়ি শুঁটকির যুগলবন্দী ভর্তা

 

কাঁচকলার খোসা ও চিংড়ি শুঁটকির যুগলবন্দী ভর্তা

উপকরণ:

 কাঁচকলার খোসা ১ কাপ, চিংড়ি শুঁটকি আধা কাপ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ২ চা চামচ, লবণ স্বাদমত, সরিষার তেল ২ চা চামচ।

প্রণালী:

 কাঁচকলার খোসা সেদ্ধ করে নিন।  চিংড়ি শুঁটকি শুকনো প্যানে টেলে নিন। পাটায় খোসা ও শুঁটকি বাটুন। পেঁয়াজ সরিষার তেলে হালকা ভেজে নিন। এবার বাটা খোসা ও শুঁটকির সঙ্গে পেঁয়াজ, মরিচ ও সরিষা দিয়ে মেখে নিলেই হয়ে যাবে কাঁচকলার খোসা ও চিংড়ি শুঁটকির যুগলবন্দি ভর্তা।

টাকি মাছের ভর্তা

টাকি মাছের ভর্তা

উপকরণ:

 টাকি মাছ (মাঝারি আকারের) ১ টি, পেঁয়াজকুঁচি আধা কাপ, রসুন কুঁচি ১ চা চামচ, কাঁচা মরিচ কুঁচি ১ টেবিল চামচ, লবণ স্বাদ মত, হলুদ সামান্য, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ।

প্রণালী:

 টাকি মাছে লবণ ও হলুদ মাখিয়ে অল্প তেলে ভাজুন। মাছের কাটা বেছে রাখুন। এবার সামান্য তেলে রসুন ও পেঁয়াজ ভাজুন। মাছের সঙ্গে এবার ভাজা পেঁয়াজকুঁচি, রসুন কুঁচি, কাঁচামরিচ কুঁচি, ধনেপাতা কুঁচি, লবণ ও তেল দিয়ে মাখিয়ে ভাত অথবা পোলাওয়ের সাথে পরিবেশন করুন।

কালোজিরা ও লাউয়ের খোসার যুগলবন্দী ভর্তা

কালোজিরা ও লাউয়ের খোসার যুগলবন্দী ভর্তা

উপকরণ:

কালোজিরা আধা কাপ, লাউয়ের খোসা ১ কাপ, রসুন কুঁচি ১ চা চামচ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমত, সরিষার তেল ২ চা চামচ।

প্রণালী:

 কালোজিরা তাওয়ায় ভেজে নিন। রসুনকুঁচি তেলে হালকা করে ভেজে নিন। এবার কালোজিরা ও রসুনকুঁচি এক সঙ্গে বেটে নিন। লাউয়ের খোসা সামান্য পানিতে সেদ্ধ করে নিন। পানি ঝরিয়ে বাটুন। কালোজিরা এবং লাউয়ের খোসা এক সাথে মেশান। এবার এতে পেঁয়াজ কুঁচি, মরিচ কুঁচি, লবণ এবং সরিষার তেল মিশিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

শিম ভর্তা

উপকরণ:

 শিম ২০০ গ্রাম, কাঁচামরিচ ৪ টি, পেঁয়াজকুঁচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমত, সরিষার তেল ১.৫ চা চামচ।

প্রণালী:

 শিমের দুই মাথা কেটে সেদ্ধ করুন। সেদ্ধ শিম পাটায় বেটে মিহি করুন। কাঁচামরিচ, পেঁয়াজকুঁচি, লবণ ও সরিষার তেল মেশান। গরম ভাতের সাথে পরিবেশন করুন।