মিরপুর মাঠ নিয়ে শঙ্কা

আহসান শামীমঃ বাংলাদেশ ক্রিকেটের হোম গ্রাউন্ড মিরপুরে রক্ষনাবেক্ষন শেষে অষ্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ খেলায় পিচ নিয়ে আম্পায়ারদের রিপোর্টের পর মিরপুরের পিচ নিয়ে আইসিসি সর্তক বার্তা পাঠিয়েছে। তারা “বাজে” পিচ হিসাবে আখ্যায়িত করেছে মিরপুরের মাঠকে। ত্রিদেশীয় সিরিজে পিচ নিয়ে কোন অভিযোগ হলে নিষিদ্ধ হতে পারে মিরপুর ক্রিকেট স্টেডিয়াম । এমন শঙ্কার সংবাদ পরিবেশন করেছে বিবিসি বাংলা।

সম্প্রতিক পিচ নিয়ে সমালোচনা করায় শাস্তির মুখে পড়তে হয়েছে টাইগার ওপেনের তামিম ইকবালকে। বিপিএলে মিরপুরের পিচ নিয়ে সমালোচনা করেন তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা ও নিউজিল্যান্ডের ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালাম। এখন সামনে ত্রিদেশীয় সিরিজ। আর সেই সিরিজে মিরপুরের স্টেডিয়াম নিয়ে যেন কোনো প্রকার কথা না হয় সেদিকেই নজর রাখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

আইসিসি ওয়ানডে  ৯২ রেটিং নিয়ে সাত নম্বরে বাংলাদেশ। আট নম্বরে থাকা শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট ৮৪। আর ছয় নম্বরে থাকা পাকিস্তানের রেটিং ৯৮। বাংলাদেশ যদি ত্রিদেশীয় সিরিজের সবকটা ম্যাচ জিতে তবে রেটিং পয়েন্ট দাঁড়াবে ৯৫। সেক্ষেত্রে পাকিস্তানের বেশ কাছেই চলে যাবে মাশরাফির দল।যদি ঘটনাটা উল্টো হয়, মানে বাংলাদেশ যদি সবকটা ম্যাচ হেরে বসে তবে রেটিং কমে হবে ৮৪। বাংলাদেশের সবকটা ম্যাচ হারা মানে শ্রীলঙ্কা একাধিক ম্যাচ জয় পাওয়া। তাহলে বাংলাদেশকে টপকে ওয়ানডে সাত নম্বরে উঠে আসবে শ্রীলঙ্কা। এমন এক সমীকরনের মুখে ১৫ জানুয়ারী জিম্বাবুয়ে আর শ্রীলংকা দল নিয়ে টাইগারদের ত্রিদেশীয় সিরিজ শুরু হতে যাচ্ছে।২৭ জানুয়ারী সিরিজের ফাইনাল।

শ্রীলংকার নতুন কোচ হাথুরাসিংহ আর জিম্বাবুয়ের কোচ হিট স্ট্রিক দু’জনই একসময় টাইগার দলের সাথে যুক্ত ছিলেন।বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নে তাঁদের অবদানও রয়েছে অনেক।বিশেষ করে জিম্বাবুয়ের বর্তমান কোচ হিট স্ট্রিকের হাত ধরেই বাংলাদেশ দলের বোলিং এ অভূতপূর্ব পরির্বতন ঘটে। পরর্বতীতে চুক্তির অর্থে বনিবনা না হওয়ায় তিনি ব্যাঙ্গালুর ক্রিকেট একাডেমিতে যোগ দেন সেখান থেকে জিম্বাবুয়ে দলের হেড কোচের দায়িত্ব পালন করেন। তাঁর কোচিং এ গেল বছর জুলাই মাসে দলটা শ্রীলংকার বিপক্ষে সিরিজ জয় করে।অবশ্য ত্রিদেশীয় সিরিজে শ্রীলংকার বিপক্ষে সিরিজ জয়ের সাত খেলোয়াড় বাদ রেখেই দল ঘোষনা করেছেন জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।

বিশ্বের মধ্যে যে কয়েকটা দেশের ক্রিকেট বোর্ড সবচেয়ে গরীব তার মধ্যে অন্যতমেই বলা চলে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে। খেলোয়াড়দের টাকা ঠিকমতো না দেওয়াতেই অনেক আগেই টেইলর এবং জার্ভিস কলপ্যাক চুক্তিতে চলে গিয়েছিলেন কাউন্টি ক্রিকেট খেলতে। আর এবার কয়েক মাস ঠিকঠাক বেতন না পাওয়ায় এবার জিম্বাবুয়ের বোলিং কোচের পদ থেকে পদত্যাগ করলেন মাখায়া এন্টিনি।ঘটনা এখানেই থেমে নেই,গেল ২মাস ধরে বেতন না পাওয়ায় ত্রিদেশীয় সিরিজ থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন জিম্বাবুয়ের অপরিহার্য অল-রাউন্ডার শন উইলিয়ামস।

ত্রিদেশীয় সিরিজে অংশ দল ঘোষনা করেছে শক্তিশালী জিম্বাবুয়ে দল। আর সেই দলে জায়গা পেলেন কাইল জার্ভিস এবং ব্রেন্ডন টেইলর।দলে ফিরেছেন , ব্রেন্ডন টেলর, ব্রেন্ডন মাভুতা, রায়ান মুরে, ব্লেসিং মুজারাবানি, টেন্ডাই চিসোরো ও কাইল জার্ভিস। ঘোষিত জিম্বাবুয়ে দল : হ্যামিল্টন মাসাকাদজা, সলোমন মিরে, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেলর, সিকান্দার রাজা, পিটার মুর, ম্যালকম ওয়ালার, গ্রায়েম ক্রেমার (অধিনায়ক), রায়ান মুরে (উইকেটরক্ষক), টেন্ডাই চিসোরো, ব্রেন্ডন মাভুতা, ব্লেসিং মুজারাবানি, ক্রিস্টোফার এমপোফু, টেন্ডাই চাতারা ও কাইল জার্ভিস।

শ্রীলংকা আজ ১৬ সদস্য দল ঘোষনা করেছে । আ্যন্জেলা ম্যাথুউস কে ওয়ান ডে আর টি টুয়েন্টি দলের অধিনায়ক। নতুন কোচ হাথুরাসিংহ আর নতুন অধিনায়াকের নেতৃত্বে বাংলাদেশ সফর করবে। এদিকে শ্রীলংঙ্কার ক্রিকেট বোর্ডের সব নিয়ম কানুন লঙ্ঘন করে তাঁদের নতুন হেড কোচ হাথুড়াসিংহকে জাতীয় দল নির্বাচন কমিটিতে ঢুকাতে বাধ্য হয়েছেন সেখানকার কর্মকর্তারা। বিষয়টা শ্রীলংকার সাবেকরা খুব একটা ভাল চোঁখে দেখছেন না।

শ্রীলঙ্কা দল: অ্যান্জলো ম্যাথিউস,উপুল থারাঙ্গা,দানুসকা গুনাতিলাকা কুসাল মেন্ডিস,দিনেশ চান্দিমাল,কুসাল জ্যানিথ পেরেরা,থিসারা পেরেরা ,আসিলা গুনারাতনে,নিরোসান ডিকওলা সুরাঙ্গা লাকমল,নূওয়ান প্রদিপ, দুসমান্তা চামেরা,সেহান মাদুসানকা,আকিলা দনান্জয়া,লক্ষন সানদাকান,ওয়ানিদু হাসারাঙ্গা।

ছবিঃ গুগল