লোভনীয় ডেজার্ট

আবিদ ইকবাল

ডেজার্ট খেতে কে না ভালোবাসে? প্রতিবেলার আহার শেষে পাতে মিষ্টি আইটেম না হলে অনেকের  চলেই না। আবার খুশির সংবাদেও মিষ্টিমুখ না হলে অসম্পূর্ণ থেকে যায় খুশির মাত্রা। প্রাণের বাংলার এবারের হেশেঁলে লোভনীয় চারটি ডেজার্টের রেসিপি দিয়েছেন আবিদ ইকবাল।

 

লাল মোহন

লাল মোহন

উপকরন:

ক.  লাল মোহনের জন্য – ময়দা ১/৪ কাপ, গুড়ো দুধ ৩/৪ কাপ, সুজি ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, বেকিং পাউডার ৩/৪ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, ডিম ১ টি, এলাচ গুড়ো সামান্য।

খ.  চিনির সিরাপের জন্যঃ পানি ৪ কাপ, চিনি ২ কাপ, দারচিনি ২ টা ।

প্রণালী:

প্রথমে উপকরণ ক এর সব গুলো উপাদান একসঙ্গে ভাল ভাবে মিশিয়ে  ফ্রিজে রাখুন ৬-৭ মিনিট এর জন্য যাতে করে মিষ্টির গোল আকার ভালো ভাবে করা যায়। এবার হাতে একটু ঘি মেখে ময়ানটা থেকে ছোট ছোট বল তৈরি করে  চুলায় খুব অল্প আঁচে ভেজে তুলুন। একটু ঠাণ্ডা হতে দিন বল গুলো ৮-১০ মিনিট এর জন্য। এবার সিরার জন্য পানি ফুটাতে দিন। বলক উঠলে চিনি ও দারুচিনি দিয়ে নাড়ুন । ৫ মিনিট চুলায় রেখে এবার বলগুলো ছেড়ে দিন এবং ২-৩ ঘণ্টা সিরার মধ্যে ভিজিয়ে রাখুন। ঘণ্টা খানেক পর  মিষ্টি গুলো ফুলে উঠবে। ঠাণ্ডা অবস্থায় উপরে বাদাম কিসমিস দিয়ে পরিবেশন করুন মজাদার লাল মোহন।

পুডিং কেক

পুডিং কেকঃ

উপকরন:

ক. পুডিং এর জন্য – ঘন দুধ ১ কাপ, ডিম ৪ টা, চিনি ১/২ কাপ ভ্যানিলা এসেন্স ১ চা চামচ।

খ.  চকলেট কেকের জন্য – ময়দা ১/২ কাপ, ডিম ৪ টা, চিনি ১/২ কাপ, চকলেট পাউডার ১/২ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, তেল ১/২ কাপ, বেকিং পাউডার ১ টেবিল চামচ।

প্রণালী:

পুডিং এর সব উপকরন এক সঙ্গে মিশিয়ে ভাল ভাবে বিটার দিয়ে বিট করে নিন। এবার ডিম, তেল, চিনি ভাল ভাবে মিশিয়ে ফোম করে নিতে হবে। এর মধ্যে ময়দা, চকলেট পাউডার এবং বেকিং পাওডার আস্তে আস্তে দিয়ে মিশিয়ে নিতে হবে। সঙ্গে ভ্যানিলা এসেন্স দিয়ে দিতে হবে। এবার অন্য একটি পাত্রে ১/২ কাপ পরিমাণ চিনি এবং ১ টেবিল চামচ পানি দিয়ে চুলায় অল্প আঁচে রেখে ক্যারােমল তৈরি করে তা পুডিং বানানোর পাত্রে ঢেলে দিন, ঠাণ্ডা হলে, তার উপর পুডিং এর মিশ্রণ গুলো ঢেলে দিন এবং তার উপর কেকের মিশ্রণটিও  ঢেলে দিন। সব শেষে ওভেনে ১৭০ ডিগ্রিতে রেখে ২০-২৫ মিনিট এর জন্য বেক করুন। বেক করা শেষে হলে বাইরে ১৫-২০ মিনিট ঠাণ্ডা হতে দিন এবং এরপর ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

ক্যারামেল পুডিং

ক্যারামেল পুডিং

উপকরণ :

দুধ ২ কাপ, ডিম ৬টা, চিনি ১ কাপ ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, পানি ২ টেবিল চামচ।

প্রণালী:

প্রথমে চিনি আর পানি একসঙ্গে  মিশিয়ে হালকা তাপে ক্যারামেল করে নিতে হবে। এবার এর মধ্যে অল্প অল্প করে সব দুধ মিশিয়ে নিতে হবে এবং একটা একটা করে ডিম ফেটে নিয়ে তার মধ্যে ভ্যানিলা এসেন্স দিয়ে ভাল করে ফেটিয়ে নিয়ে একটা ছাকনিতে ছেকে নিতে হবে। এবার আরেকটা প্যানে অল্প ক্যারামেল বানিয়ে তা অন্য একটি পুডিং তৈরির পাত্রে ঢেলে  ঠাণ্ডা করে এর মধ্যে তৈরি করা মিশ্রণটি ঢেলে দিয়ে ওভেনে ১৭০ ডিগ্রি তাপে ২০ মিনিটের জন্য  বেক করতে হবে অথবা চুলায় পানি দিয়ে তার মধ্যে পুডিং এর পাত্রটি রেখে ৩০ মিনিট এর জন্য রেখে তৈরি করে নিন ক্যারামেল পুডিং।

চকলেট ব্রেড ডিলাইট

চকলেট ব্রেড ডিলাইট

উপকরণ:

পাউরুটি ৫ পিস তিন কোনা করে কাটা, ঘি ২ টেবিল চামচ, ডিম ৩ টি, দুধ ১/২ কাপ, চিনি ১/২ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, চকলেট ১/২ কাপ, চেরি ও  বাদাম সাজানোর জন্য।

প্রণালী:

প্যানে ঘি ব্রাশ করে পাউরুটি ছেঁকে একটা বাটিতে সাজিয়ে রাখুন। এবার দুধ, ডিম, চিনি,

ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো করে বিট করে তা পাউরুটির উপর ঢেলে দিন এবং

উপরে চকলেট, বাদাম চেরি দিয়ে সাজিয়ে ১০ মিনিট ভিজতে দিন। তারপর

ইলেক্ট্রিক ওভেনে ১৭০ ডিগ্রি তাপে ১৫ মিনিট বেক করুন। ঠাণ্ডা করে পরিবেশন করুন চকলেট ব্রেড ডিলাইট ।