বিরাট কোহলির অশ্রাব্য ভাষা

সতীর্থদের ক্রিকেটারদের পরামর্শ দেওয়া থেকে শুরু করে বকা-ঝকা সবই করতেন ভারতীয় ক্রিকেট দলের মহেন্দ্রে সিং ধোনি। ধোনির এমন নানা কথাই স্টাম্প মাইকে ধরা পড়ত। কিন্তু বিরাট কোহলির যে ভাষা এবার মাইকে ধরা পড়ল, তাতে লজ্জায় কান কাটা যাবার অবস্থা ভারতীয় সমর্থকরা।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে হার মানেই সিরিজ হাতছাড়া। আর তাই জয়ের জন্য প্রাণপণ লড়াই চালাচ্ছে বিরাটবাহিনী। প্রোটিয়াদের প্রথম ইনিংসে ৩৩৫ রানের জবাবে ভারত ইতিমধ্যেই পাঁচটি উইকেট খুইয়ে বসে আছে। তখন ক্রিজে দাঁড়িয়ে ক্যাপ্টেন কোহলি। লড়াইয়ের ভরসা যোগাতে চান দলকে। সেই দ্বিতীয় দিনে  ব্যাটিংয়ের সময় ক্রিজে দাঁড়িয়ে হিন্দি ভাষায় এমন অকথ্য গালিগালাজ করলেন বিরাট যে ভারতীয় দর্শকদের কানে আঙুল।

বিরাটের আগ্রাসী মনোভাব পছন্দই করে সমর্থকরা। তবে এ ধরণের উদ্ধত আচরণ নিয়ে তার যথেষ্ট সমালোচনাও আছে। ভারতীয় এই নতুন ক্যাপ্টেনের মুখে এহেন গালিগালাজ বিব্রতকর অবস্থাতেই ফেলেছে তার ভক্তদের। তখন ভারতের স্কোর দু’উইকেটে ৮০ রান। ৫১ বলে ৩৯ রান নিয়ে খেলছেন বিরাট। বিরাটের সঙ্গে ক্রিজে ছিলেন মুরলী বিজয়। এমন সময় বিরাট তাঁর সতীর্থকে বলেন, “সন্ধ্যা পর্যন্ত ব্যাটিং করব। ওদের গাঁ…(ছাপার অযোগ্য)ফেটে যাবে।” ঠিক এমনই অকথ্য ভাষা ব্যবহার করেন বিরাট যে কিনা নিজের দেশ এবং দেশের বাইরে বহু উঠতি ক্রিকেটারের আইকন। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে উত্তপ্ত আলোচনাও চলছে। অনেকেই মন্তব্য করেছেন, ভারতীয় ক্যাপ্টেনের কাছে এমন ভাষা প্রত্যাশিত ছিলো না।

ক্রীড়া ডেস্ক

তথ্যসূত্রঃ সংবাদ প্রতিদিন, কলকাতা

ছবিঃ গুগল