তামিমের সামনে নতুন রেকর্ডের হাতছানি

আহসান শামীম

ত্রিদেশীয় সিরিজটা দারুন কাটছে বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবালের।সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৮৪,দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৮৪ আর সর্বশেষ ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৭৬ রান করেছেন তামিম ইকবাল।

শ্রীলংকার বিপক্ষে বৃহস্পতিবার তামিম ইকবালের সামনে আবারও নতুন রেকর্ডের হাতছানি।সিরিজের তিন ম্যাচেই তামিমের নামের পাশে ফিফটি প্লাস রান।লঙ্কানদের বিপক্ষে যদি তামিম আরও একটা ফিফটি হাঁকাতে পারেন তবে এই নিয়ে তৃতীয়বারের মত টানা চার ম্যাচে ফিফটি হাঁকানোর মাইলফলক স্পর্শ করবেন তিনি। এখন পর্যন্ত সাঙ্গাকারা ও কোহলি সর্বোচ্চ চারবার টানা চার ম্যাচে ফিফটি হাঁকাতে সক্ষম হয়েছিলে। এছাড়া শচীন টেন্ডুলকার,মার্ক ওয়াহ ও উইলিয়ামসন তিনবার টানা চার ম্যাচে ফিফটি হাঁকিয়েছিলেন।

এমন রানের গতিতে গেলো ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে তামিম ওয়ান ডে তে ৬০০০ হাজার রান করে ফেলার গৌরব অর্জন করেন। মঙ্গলবার জিম্বাবুয়ের বিপক্ষে ৭৬ রান করেন তামিম। ভারতের অধিনায়ক কোহেলি আর প্রোটিয়া ব্যাটসম্যান হাশিম আমলার পাঁচ থেকে ছয় হাজার রানে প্রবেশ করতে ২২ ইনিংসের খেলার রেকর্ড ভাঙ্গেন ১৭ ইনিংস খেলে।পেছনে ফেলেছেন ভিভ রিচার্ডস আর এবি ডি ভিলিয়ার্সকেও।শুধুই কি তাই, একই ভেন্যুতে সর্বাধিক রানের রেকর্ডও গড়েছেন তামিম।এর আগে প্রেমাদাসা স্টেডিয়ামে এই রেকর্ডের অধিকারী ছিলেন লঙ্কান কিংবদন্তি জয়সুরিয়ার। তিনি করেছিলেন ১৫১৪ রান। মিরপুর স্টেডিয়ামে সেই রানের রেকর্ড ভেঙ্গেছিলেন মঙ্গলবার জিম্বাবুয়ের বিপক্ষে ৭৬ রান করা তামিম।তিনি এখন ক্রিকেট বিশ্বে  ১৫৪৬ রান করে একই ভেন্যুতে সর্বাধিক রান করার অধিকারী হলেন।

ছবিঃ গুগল