একুশের মেলায় প্রাণের বাংলার লেখকদের বই

দেশের বিশিষ্ট সঙ্গীত শিল্পী রুমানা মোর্শেদ কনকচাঁপা, প্রবাসী কবি ও লেখিকা আঞ্জুমান রোজী, সাংবাদিক নিজামুল হক বিপুল, প্রবাসী লেখক জসিম মল্লিক-তারা প্রত্যেকেই নিয়মিত লিখছেন প্রাণের বাংলা পত্রিকায়। কারো স্মৃতিকথা, কারো চৌকশ রচনা, কারো আবার ভ্রমণের গল্প।

রুমানা মোর্শেদ কনকচাঁপা

কেউ লিখছেন প্রবাস জীবনের প্রতিদিনের ডায়েরি। তাদের সবার লেখায় প্রাণের বাংলা আরো বেশী পাঠকের ভালোবাসা কুড়িয়েছে। এবার অমর একুশের বই মেলায় প্রাণের বাংলার এই লেখকদের বই প্রকাশিত হচ্ছে। রোমানা মোর্শেদ কনকচাঁপা আর নিজামুল হক বিপুল বেশ লম্বা সময় ধরে ধারাবাহিক ভাবে ‘কাটাঘুড়ি’ ও ‘কুয়াকাটা থেকে মারাকেশ’ এই নামে আত্নস্মৃতি ও ভ্রমণকাহিনী ধারাবাহিক ভাবে লিখেছেন প্রাণের বাংলায়। এই লেখাগুলোই এক জায়গায় করে প্রকাশিত হচ্ছে দুটি বই।

কনকচাঁপার ‘কাটাঘুড়ি’ নামে বইটি মেলায় প্রকাশ করছে অনন্যা প্রকাশনী। এক ধরণের আত্নকথনের ভঙ্গীতে এই বিশিষ্ট সঙ্গীত শিল্পী নিজের জীবনের স্মৃতির গল্প শুনিয়েছেন পাঠকদের। বইটি বইমেলা ছাড়াও সব শহরে এবং যুক্তরাজ্য যুক্তরাষ্ট্রের নির্বাচিত বুকশপে পাওয়া যাবে। এবং অনলাইনে ও কেনা যাবে। বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী ধ্রুব এষ।

নিজামুল হক বিপুল

বিপুলের বইটি মেলায় প্রকাশ করছে বেহুলা বাংলা। সাংবাদিক নিজামুল হক বিপুল পেশাগত কারণেই ঘুরে বেড়ান পৃথিবীর বিভিন্ন দেশে। ঘুরে বেড়ানোর বাংলাদেশের নানা প্রান্তে। তার সেই পায়ের তলায় সর্ষে লাগিয়ে ঘুরে বেড়ানোর কাহিনী নিয়েই এই বই। বইয়ের প্রচ্ছদ করেছেন বেহুলা বাংলার প্রকাশক চন্দন চৌধুরী স্বয়ং।

মূলতকবিতাই লেখেন আঞ্জুমান রোজী। তবে কবিতার পাশাপাশি দেশ ও বিদেশের নানা সামাজিক সংকট, নারী অধিকার নিয়েও তার কলম সবসময়ই সচল। তার এই লেখা প্রায় নিয়ম করেই প্রকাশিত হয় প্রাণের বাংলায়। সুদুর কানাডায় বসেই চলে তার লেখালেখির কাজ। এবারের বই মেলায় আঞ্জুমান রোজির কাব্যগ্রন্থ ‘বরফ বৃষ্টি’ প্রকাশিত হচ্ছে। প্রবাসের প্রকৃতি, আনন্দ আর বেদনা সেই কবিতার অবয়ব যেন।

আন্জুমান রোজী
প্রবাসী, লেখক

বইটি প্রকাশ করেছে কালাঞ্জলি প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন শিল্পী আইয়ুব আল আমিন।

প্রাণের বাংলার এমনি এক নিয়মিত লেখক কানাডা প্রবাসী জসিম মল্লিক। লেখেন উপন্যাস, গল্প নিয়মিত। প্রতি বছর বই মেলায় তার বই প্রকাশিত হয়। জসিম মল্লিক প্রাণের বাংলাতেও লেখেন নিয়মিত। এবারের মেলায় তার দুটি নতুন বই প্রকাশিত হচ্ছে। নিৰ্বাচিত গল্প গ্ৰন্থটিতে ভিন্ন ভিন্ন স্বাদেৱ ২০টি গল্প স্থান পেয়েছে। আছে মুক্তিযুদ্ধ, আছে প্ৰেম, আছে সম্পৰ্কেৱ নানা জটিল সমীকৱণ আৱ কানাডা আমেৱিকা প্ৰবাসী মানুষেৱ জীবনেৱ অনেক অজানা মানবিক গল্প। নিৰ্বাচিত গল্প প্ৰকাশ কৱেছে তাম্ৰলিপি। প্ৰচ্ছদ কৱেছেন ধ্ৰুব এষ। ‘হৃদয়ে প্রেমের দিন’-এ ছোট ছোট স্মৃতিকথা, ভালবাসাৱ কথা, কষ্টেৱ কথা, শৈশব কৈশোৱ আৱ তাৱুণ্যেৱ কথা নিয়ে বিচিত্র স্বাদের লেখা স্থান পেয়েছে। লেখাগুওেলা ধারাবাহিক ভাবে ফেসবুকে স্থান পেয়েছে।

জসিম মল্লিক

নিউইয়র্ক শহরে থাকেন স্মৃতি সাহা। প্রবাসী লেখক তিনি। গল্প লেখার ক্ষেত্রে সুনাম কুড়িয়েছেন। তিনি প্রাণের বাংলা অল্প কিছুদিন হলো শুরু করেছেন ধারাবাহিক রচনা ‘স্লিপলে

স্মৃতি সাহা

স সিটি’। আমেরিকার এই বর্ণাঢ্য শহরের প্রতিদিনকার গল্পই স্থান পাচ্ছে তার ধারাবাহিক লেখায। এবারের বই মেলায় স্মৃতির গল্পগ্রন্থ ‘আলোকপুরীর ডাক’ প্রকাশিত হচ্ছে।  একুশে বইমেলা ঢাকায় জাগৃতির স্টলে আর চিটাগাং বইমেলার পেন্সিল স্টলে ২ ফেব্রুয়ারি থেকে পাওয়া যাবে এই গল্পের বইটি। বইটির প্রচ্ছদ এঁকেছেন ফারিয়া টিনটিন।