হারের ক্ষত ভুলেই মাঠে নামতে চান মাশরাফি

আহসান শামীম

বৃহস্পতিবার লঙ্কানদের বিপক্ষে হারের ক্ষত ভুলেই মাঠে নামতে চান মাশরাফি।শুধুই তাই নয়, শনিবারের ফাইনালেই শ্রীলঙ্কাকে পাল্টা জবাব দিতে চান তিনি।অন্যদিকে ফাইনালে আগের ম্যাচের মতই দুর্দান্ত খেলতে চায় শ্রীলঙ্কা। ফাইনাল নিয়ে আলাদা করে খুব একটা ভাবছেন না চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।এমন তথ্যই জানালেন লঙ্কান অধিনায়ক দিনেশ চন্দ্রিমাল।

শ্রীলংকার বিপক্ষে ম্যাচ গতকাল শেষে সংবাদ সম্মেলনে অন্য এক মাশরাফিকে দেখা গেল। দল হারুক বা জিতুক সাধারনত অধিনায়ক গনমাধ্যমের সামনে এসে প্রথমে হাসি, ঠাট্টা করে পরে রসিকতা করেই কথা বলতেন।মঙ্গলবার প্রথম এর বাতিক্রম দেখা গেল।মুখে হাসির লেশ মাত্র ছিল না। নিজেকে অনেকটা সামলিয়ে কথা বলেছেন।এত বাজে পরাজয়টা মেনে নিতে যে তাঁর কষ্ট হচ্ছিল সেটা খুব সহজেই বোঝা গেছে।ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে  টানা সাফল্যের পর উড়তে থাকা বাংলাদেশকে মাটিতে নামাল হাথুরুর নতুন ছাত্ররা। বলা চলে, সুযোগ পেয়ে মধুর প্রতিশোধ নিল তারা।

মাশরাফি মানতে নারাজ পিচ খারাপের বিষয়টা।তাঁর মতে এই পীচে আড়াইশ রান হওয়া কোন ব্যাপারই ছিল না।নড়াইল এক্সপ্রেস মাশরাফির কষ্টটা মিডেল অর্ডার ব্যাটসম্যানদের মানসিকতা নিয়ে।সাকিব তামিম আউট হওয়ার পর কেউ দ্বায়িত্ব নিয়ে খেলেননি।এরকম হার কে ফাইনালের আগে সতর্কবার্তা বলে মনে করেন।

শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে লিগ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশের বাজে পারফরম্যান্সের পরই নড়েচড়ে বসেছে ক্রিকেট বোর্ড।ম্যাচ শেষে বাংলাদেশ দলের ক্রিকেটাররা টিম হোটেলে ফিরলেও, সভাপতির কক্ষে অধিনায়ক মাশরাফি, সাকিব কোচ, নির্বাচক ও বোর্ড পরিচালকরা দীর্ঘ সময়ের বৈঠক করেছেন। সম্ভাবত সাব্বির, নাসির আর মাহামুদুল্লাহ রিয়াদের জন্য শ্রীলংকা বিপক্ষে শনিবার ত্রিদেশীয় সিরিজ ফাইনালে দ্বায়িত্ব পালনে ব্যার্থ হলে, ভবিষৎ জাতীয় দল থেকে বাদ পরার সম্ভাবনা প্রবল। শ্রীলংকার বিপক্ষে তামিমের সাথে ইমরুলের ওপেনিং করার ইঙ্গিতও মেলেছে।দলে জায়গা পেতে পারেন মেহেদী মিরাজও।মোটা দাগে ফাইনাল জিততে মরিয়া টাইগার দলে পরির্বতন ঘটতে যাচ্ছে।যদি ব্যাটিংয়ে মিডেল অর্ডারে কোন পরির্বতন নাও হয় তবে বোলিংয়ে পরির্বতন হওয়ার সম্ভাবনা বেশী।লঙ্কানদের বিপক্ষে শেষ ম্যাচে পেস বোলিং অলরাউন্ডার আবুল হাসান রাজুর জায়গায় মোহাম্মদ সাইফউদ্দিন অথবা সানজামুলের খেলার সম্ভাবনা বেশী। তবে সূত্র নিশ্চিত করেছে এদের দুজনের মধ্যে সানজামুল সবুজ সংকেত পেয়ে গেছেন।

এদিকে ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আগে অনুশীলনের সময়, অপ্রত্যাশিতভাবে পিঠে ব্যথা পেয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বোলিং এর  সময় এই ঘটনা ঘটে।এরপর তিনি অনুশীলন স্থান ত্যাগ করেন।ব্যথা পাওয়ার পর মাঠ ছাড়তে বাধ্য হন মাশরাফি। অবশ্য বিসিবি চিকিৎসক মাশরাফির ইনজুরিকে গুরুতর বলছেন না।

এদিকে লঙ্কানদের বিপক্ষে চিটাগং টেষ্টের জন্য আজ শুক্রবার ১৪ সদস্যের দল ঘোষনা করেছেন বিসিবি।আর সেই দলে নতুন মুখ হিসেবে রয়েছেন অনূর্ধ্ব-১৯ দলের স্পিনার নাঈম হাসান। এছাড়াও দলে ফিরেছেন পেসার কামরুল হাসান রাব্বি ও ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন সৈকত। বাংলাদেশ দল (১৪ সদস্য): সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুশফিকুর রহীম, লিটন দাস, মুমিনুল হক, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, কামরুল ইসলাম রাব্বী, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন ও নাঈম হাসান।

ছবিঃ গুগল