আইপিএলে নতুন ঠিকানায় সাকিব

আহসান শামীম

আইপিএলের এবার নতুন দলে ঠাঁই পেয়েছেন সাকিব আল হাসান। নতুন ঠিকানায় যাচ্ছেন বাংলাদেশের আরেক ক্রিকেটার মুস্তাফিজুর রহমানও। বাংলাদেশের বাঁহাতি পেসারকে দলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।শনিবার আইপিএলের নিলামে মুস্তাফিজকে ২ কোটি ২০ লাখ রুপিতে কিনে নেয় মুম্বাই। তার ভিত্তিমূল্য ছিল ১ কোটি রুপি।

মুম্বাইয়ে মুস্তাফিজ সতীর্থ হিসেবে পাবেন রোহিত শর্মা, কাইরন পোলার্ড, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, প্যাট কামিন্সদের।মুস্তাফিজকে পাওয়ার লড়াইয়ে ছিল দিল্লি ডেয়ারডেভিলস ও মুম্বাই ইন্ডিয়ান্স। ডাক শুরু করেছিল দিল্লি। শেষ পর্যন্ত তাকে পায় মুম্বাই।মুস্তাফিজকে পেয়ে ফেইসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মাধ্যমে তাকে স্বাগতম জানায় মুম্বাই ইন্ডিয়ানস।এছাড়া ভারতীয় ফাস্ট বোলারদের মধ্যে আছেন জাসপ্রিত বুমরাহ। একই দলে বুমরাহ, মুস্তাফিজ ও কামিন্স জ্বলে উঠতে পারলে মুম্বাইয়ের শক্তি বেড়ে যাবে বলে ধারনা ভারতীয় ধারাভাষ্যকার হার্শা ভোগলের।

অন্যদিকে, বিশ্ব অলরাউন্ডার সাকিবের ভিত্তিমূল্য ছিল।আইপিএলে গত দুই মৌসুমে সানরাইজার্স হায়দরাবাদে ছিলেন মুস্তাফিজ। ২০১৬ আইপিএলে দলের শিরোপা জয়ে রেখেছিলেন বড় ভূমিকা। এবার মুস্তাফিজের পুরোনো দলে খেলবেন সাকিব। তাকে ২ কোটি রুপিতে কিনেছে সানরাইজার্স।সাকিবকে দলে ভেড়াতে রাজস্থান রয়্যালসের সাথে লড়াই করতে হয়েছে টম মুডির দলকে।ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত এই নিলামে সাকিব ছিলেন ‘মার্কুই’ ক্যাটাগরি থেকে সাকিবকে দলে নেয় তারা।লাঞ্চ বিরতির সময় কোচ টম মুডি জানান , ‘সাকিব একজন বিশ্বসেরা ক্রিকেটার। সে যেকোন সময় ম্যাচের মোড় পাল্টে দিতে পারে। সে ভালো ব্যাটসম্যান হওয়া সত্ত্বেও তাঁকে ব্যাটসম্যান হিসেবে বেশী প্রাধান্য দেয়া হয়না। তাকে দলে পেয়ে উচ্ছ্বসিত আমি।’

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় খোস্ত শহরে জন্ম নেয়া স্পিনার মুজিব জাদরান, এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ৭ ওভার বল করে মাত্র ১৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি।এছাড়াও চলমান যুব বিশ্বকাপে আফগানদের হয়ে খেলছেন এই তরুণ। দলকে প্রথমবারের মত সেমিফাইনালে নিয়ে যাওয়ার পেছনেও তাঁর অবদান অনেক বেশী।দিল্লি ডেয়ারডেভিলসের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করার পর শেষ পর্যন্ত তাকে দলে নিতে সক্ষম হয় পাঞ্জাব। ডানহতি এই স্পিনারের ভিত্তিমূল্য ছিল ৫০ লাখ রুপি।দারুণ ফর্মে থাকা এই আফগান এই খেলোয়াড় মুজিবকে দলে ভিড়িয়েছে প্রীতি জিনতার কিংস ইলেভেন পাঞ্জাব। মোট ৪ কোটি রুপিতে তাঁকে দলে নিয়েছে পাঞ্জাব।

নিলাম তালিকার ১৯৩ নম্বরে তামিম ইকবালের নাম থাকলেও তাঁকে উপেক্ষা করে নিলামে এগিয়ে যায়।তালিকার ৩৬৬ নম্বরে ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদও উপেক্ষিত হয়েছেন।দুজনেরই ভিত্তি মূল্য ছিল ৫০ লক্ষ টাকা। তাঁদের নাম নিলামে ডাকা হয়নি। যদিও আরও একবার সুযোগ থাকছে তামিম-রিয়াদদের। অবিক্রিতদের আবারো নিলামে তোলা হবে বলে জানা গেছে।নিলামে গেইলের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি। শেষ পর্যন্ত কারো সাথে কোন লড়াই ছাড়াই তাকে দলে ভিড়িয়েছন কিংস ইলেভেন পাঞ্জাব।গেইলের সাথে বেলা শেষে বিক্রি হয়েছেন, মিচেল জনসন (কলকাতা), টিম সাউদি (ব্যাঙ্গালুরু), স্যাম বিলিংস (চেন্নাই), মুরলি বিজয় (চেন্নাই), নমন ওঝা (রাজস্থান), পার্থিভ প্যাটেল (ব্যাঙ্গালুরু, মার্ক উড (চেন্নাই), আকিলা ধনঞ্জয় (মুম্বাই)।

এবার আইপিএল নিলামে রয়েছে বেশ কিছু চমক।এমন অনেক অবিক্রিত খেলোয়ার রয়েছে যাদের দিয়ে একাদশ তৈরি করলে অনায়াসেই যেকোন দলের সাথে লড়াই করা যাবে।বিগত সময়, আইপিএল মাতানো অবিক্রেতাদের তালিকায় আছেন, কাইল অ্যাবট, অমিত মিশ্র,মর্নে মর্কেল, ম্যাট হ্যানরী, মার্চেন্ট ডি ল্যাঙ্গে, থিসারা পেরেরা, জেশন হোল্ডার,আন্দ্রে ফ্লেচার,এডাম মিলনে, টাইমাল মিলস, লুক রঞ্চি,কুশাল পেরেরা, টম লাথাম, ডেভিড উইলি, অ্যাস্টন অ্যাগার,নিরোশান ডিকওয়েলা,জনশন চার্লস, ডেল স্টেইন,মসেস হেনরিকস,কোরে এন্ডারশন, কলিন ইনগ্রাম,ট্রেভিস হেড, লেন্ডেল সিমন্স, শন মার্শ, মরগ্যান, আলেক্স হেলস,জো রুট, হাশিম আমলা, মার্টিন গাপটিল,জেমস ফকনার, হ্যাজলউড,বেয়ারস্টো,ইশান্ত শর্মা,লাসিথ মালিঙ্গা, ইস শোধি মত খেলোয়াড়।

আইপিএলের মেগা নিলামে এবারও বাজির ছক্কা মারলেন ব্রিটিশ ক্রিকেটার বেন স্টোকস। ভারতীয় ১২.৫০ কোটি রুপিতে স্টোকসকে কিনে নিয়েছে রাজস্থান রয়েলস।এরপর সর্বোচ্চ দাম উঠেছে ভারতীয় দুই ক্রিকেটার কেএল রাহুল ও মণিষ পাণ্ডের দাম। দুজনকেই ১১ কোটি রুপিতে যথাক্রমে কিনে নিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব ও সানরাইজার্স হায়দরাবাদ।চতুর্থত অস্ট্রেলিয়ান ক্রিকেটার ক্রিস লিনকে ৯.৬ কোটি রুপি ও পঞ্চম সর্বোচ্চ দামি ক্রিকেটার হিসেবে মিচেল স্ট্রাককে ৯.৪ কোটি রুপিতে কিনে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স।
আগামী ১৭ এপ্রিল মাঠে গড়াবে আইপিএল। এর মধ্যেও আরেক বার দলগুলোর মাঝে খেলোয়াড় বেচাকেনা হবে।

ছবিঃ গুগল