ফিরে আসছে সেই চৌরঙ্গী সিনেমা

প্রখ্যাত উপন্যাসিক শংকরের লেখা ‘চৌরঙ্গী’ উপন্যাস পড়েননি এমন বাঙালি পাঠক কম আছেন। উত্তম কুমারের অভিনয়ে চৌরঙ্গীর চলচ্চিত্রায়নও দেখেছেন আরো বহু সিনেমা দর্শক। উপন্যাসটি ইংরেজি ভাষায় অনুবাদও হয়েছিল। সমাজের উঁচু তলার নানা মুচমুচে কেচ্ছা, পাঁচতারা হোটেলের জীবন-এসব নিয়েই লেখা হয়েছিল চৌরঙ্গী উপন্যাস।

এবার কলকাতার পরিচালক সৃজিত মুখার্জী আবার সেই চৌরঙ্গী উপন্যাস থেকে সিনেমা বানানোর উদ্যোগ নিয়েছেন। আর তাতে অভিনয় করছেন বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান। উত্তম কুমার অভিনীত স্যাটা বোসের চরিত্রে থাকবেন প্রসেঞ্জিত চট্টোপাধ্যায়।

সৃজিতের নতুন প্রযোজনা সংস্থা ‘ম্যাচকাট প্রডাকশন’ থেকে ভেঙ্কটেশ ফিল্মসের সহযোগিতায় একাধারে তৈরী হবে তিনটি ফিচার ছবি ও একটি ওয়েব সিরিজ।

নতুন প্রজেক্টে সৃজিত কাস্ট করেছেন টালিগঞ্জের বেশ কয়েকজন প্রথমসারির শিল্পীকে। ছবিতে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ছাড়াও করবী ও মিসেস পাকরাশী চরিত্রে কাজ করবেন জয়া আহসান ও মমতা শঙ্কর। মার্কো এবং অনিন্দ্য হয়েছেন অঞ্জন দত্ত ও যিশু সেনগুপ্ত। গল্পের সূত্রধর আবির চট্টোপাধ্যায়।সুজাতার চরিত্রে অভিনেত্রীর সন্ধান এখনও চলছে।

২০১৮ সালের প্রেক্ষাপটে এনে এই ছবির চিত্রনাট্য লেখা হচ্ছে। ছবির নাম এখনও ঠিক হয়নি। পরিচালক বলেন,এটা কোনও ভাবেই রিমেক নয়। পুরনো ছবির সঙ্গে এর কোনও মিল নেই।

সিনেমার নাম ঠিক না হলেও জানা গেছে কলকাতায় এই ছবির শুটিং শুরু হবে এই বছরের জুন মাস থেকে। ছবির সংগীত পরিচালনা করছেন অনুপম রায়।

এর আগে ১৯৬৮ সালে উত্তম কুমার-শুভেন্দু চট্টোপাধ্যায়-বিশ্বজিৎ-সুপ্রিয়া দেবী-অঞ্জনা ভৌমিক অভিনীত ছবিটি মুক্তি পায়। তার ঠিক পঞ্চাশ বছর পরে ‘শাহজাহান’ হোটেলের সেই স্যাটা বোস, মার্কো পোলো, শংকর, মিসেস পাকড়াশি, নিত্যহরি বাবু, করবী গুহ-র মতো অবিস্মরণীয় চরিত্ররা আবার করে জীবন্ত হয়ে উঠছে ২০১৮-এ নতুন সময়ের গল্পে।

বিনোদন ডেস্ক

তথ্যসূত্র ও ছবিঃ সংবাদ প্রতিদিন, কলকাতা