চট্টগ্রাম টেষ্টের লাগাম লঙ্কানদের হাতে

আহসান শামীম

তৃতীয় দিন শেষে রোশন সিলভা ৮৭ ও চান্দিমাল ৩৭ রানে অপরাজিত।বড় সেঞ্চুরি করেছেন ধনঞ্জয়া ও মেন্ডিস, অভিষেক সেঞ্চুরির পথে আছেন রোশান। এক কথায় চিটাগং টেস্টের তৃতীয় দিনটা শ্রীলঙ্কার পকেটে গেল।লঙ্কানদের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ৫০৪ রান।মোটাদাগে বলা যায়, চট্টগ্রাম টেষ্টের লাগাম এখন লঙ্কানদের হাতে।

ইনিংসের শুরুতেই মুস্তাফিজের বলে স্লিপে মেন্ডিসের ক্যাচ ফেলেছিলেন মিরাজ।সানজামুলের বলেও ফের স্লিপে সহজ সুযোগ হাতছাড়া করেছিলেন ইমরুল কায়েস।স্লিপ ফিল্ডার মিরাজ ও ইমরুলকে ধন্যবাদ দিতেই পারেন মেন্ডিস।ইনিংসের ৬১তম ওভারে এসে সেঞ্চুরি পূর্ণ করে ম্যাচের তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন মেন্ডিস। নিজের জন্মদিনে ২০০ বল খেলে দুর্দান্ত সেঞ্চুরিতে পৌঁছে যান তিনি। দলের স্কোর তখন এক উইকেটে ২৩১ রান।

উইকেট থেকে তেমন কোন সাহায্য না পাওয়ায় তৃতীয় দিনের প্রথম সেশনেও বোলারদের ঘাম ঝড়ানো অব্যাহত থাকে। বাংলাদেশকে প্রথম সেশনে কোন সুযোগ না দিয়ে অবিচ্ছিন্ন থেকে লাঞ্চ বিরতিতে যায় সফরকারীরা।লঙ্কানদের স্কোর তিন‘শ ছাড়া করেন মেন্ডিস ও ধনঞ্জয়া।লাঞ্চ বিরতির পর দ্বিতীয় সেশনের শুরুতেই মুস্তাফিজ ভাঙ্গেন এই জুটি। ১৭৩ রানে খেলতে থাকা ধনঞ্জয়া পুল শটে বাউন্ডারি আদায় করে নেয়ার চেষ্টায় ব্যর্থ হন। ধনঞ্জয়ার ২২৯ বলে ১৭৩ রানের ক্যারিয়ার সেরা ইনিংসের ইতি ঘটান মুস্তাফিজ।লঙ্কানদের দলীয় রান চার’শ পার হওয়ার পর, চা বিরতির আগেই ব্যাক্তিগত ১৯৬ রানে কুশল মেন্ডিসকে সাজঘরে ফেরান তাইজুল।

 ছবিঃ ইএসপিএন