স্পিন লড়াই হবে ঢাকা টেস্টে

আহসান শামীম

লঙ্কানদের বিপক্ষে সাদা পোষাকে শেষ টেষ্টে ঢাকার মিরপুর ক্রিকেট যুদ্ধ নামছেন মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বে টাইগাররা।জয়ের লক্ষ্য আর আশাবাদ ব্যাক্ত করেছেন দু’দলই।স্পিন বান্ধব ঢাকার উইকেট থেকে ফলাফল হবে, এটা নিশ্চিত লঙ্কান অধিনায়ক দিনেশ চন্দ্রিমাল।এ প্রসঙ্গে আজ সংবাদ সম্মেলনে তিনি বলেন, “ পিচটা দেখলে বুঝবেন, এতে অবশ্যই ফল হবে। পিচ বেশ শুষ্ক মনে হচ্ছে। স্পিনাররা এখানে অবশ্যই প্রভাব রাখবে। উভয় দলের জন্যই ব্যাপারটা চ্যালেঞ্জিং। এটা চট্টগ্রামের মতো হবে না।”

লঙ্কান অধিনায়ক দিনেশ চন্দ্রিমাল আশার পাশাপাশি শঙ্কার কথাও জানিয়ে বলেন,  “যদিও আমি উইকেটে খুব বেশি পার্থক্য দেখছি না। দেখতে আগেরটার মতোই। চট্টগ্রামে খেলা শুরুর আগে আমরা ভেবেছিলাম,ঐ উইকেটে তৃতীয় দিন থেকে বল টার্ণ করবে।যদিও শেষ পর্যন্ত সেটা হয়নি, তারপরও বিশ্বাস করি ঢাকার উইকেটে শেষ দু’দিন বল টার্ণ করবে।”

দলে ফিরতে পারেন রাজ্জাক

চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার বোলারদের দারুণ ভুগিয়েছেন মুমিনুল হক। দুই ইনিংসে জোড়া সেঞ্চুরি করে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন তিনি। প্রথম টেস্টে শ্রীলঙ্কার পেসারদের বাউন্স কিংবা স্পিনারদের ফাঁদ কোনো কিছুই কাজে আসেনি। প্রথম ইনিংসে ১৭৬ রানের পর দ্বিতীয় ইনিংসে ১০৫ রান করে ম্যাচ বাঁচিয়েছেন। ফলে ঢাকা টেস্টে বাঁহাতি এই ব্যাটসম্যানের জন্য এবার আলাদা পরিকল্পনা করেছে হাথুরুরাসিংহের নতুন শিষ্যরা।নিজেদের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে মুমিনুল যেন অপ্রতিরোধ্য। ছয় ইনিংসের শেষ তিনটাতেই  টানা সেঞ্চুরি।

ঢাকা টেস্ট নিয়ে বুধবার ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কার অধিনায়ক দিনেশ চান্দিমাল বলেন, “চট্টগ্রামে সে অসাধারণ ক্রিকেট খেলেছে। সে টেস্টে ক্রিকেটে খুব ভাল, তার টেম্পারামেন্ট খুব ভাল। একই টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করা সহজ কাজ নয়। এটা সব সময়ই বিশেষ কিছু। মুমিনুলের জন্য এই ম্যাচে আমাদের কিছু পরিকল্পনা থাকবে। আশা করি, মাঠে বোলাররা তা বাস্তবায়ন করতে পারবে।”

অন্যদিকে, শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে বাঁহাতি স্পিনার রাজ্জাকের খেলার জোর সম্ভাবনা আছে বলেই জানালেন অধিনায়ক।সাকিব আল হাসান ইনজুরিতে থাকার কারণে বর্তমানে টেস্টে টাইগারদের অধিনায়কত্বের দায়িত্ব সামলাচ্ছেন অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ।শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে যদি টাইগাররা ড্র নিয়ে মাঠ ছাড়তে সক্ষম হয় তাহলে প্রথমবারের মতো টেস্ট র‍্যাংকিংয়ের আটে উঠে আসতে সক্ষম হবে বাংলাদেশ। অবশ্য টাইগার অধিনায়ক সোজাসাপ্টা জানিয়ে দিলেন, “র‍্যাংকিংয় নিয়ে নয় লঙ্কানদের বিপক্ষে টেষ্ট জয়টাই প্রধান লক্ষ্য।”

ঢাকার মাঠে স্পিনাররা যথেষ্ট সাহায্য পাবে ,বিশ্বাস রিয়াদের। স্পিনাররা উইকেট থেকে বাড়তি সাহায্য পেলেও যেন নিজেদের নিয়ন্ত্রণে রাখতে পারেন সেই দিকেই জোর দিচ্ছেন ভারপ্রাপ্ত টাইগার অধিনায়ক। তাঁর ভাষ্যমতে, “আমি  বলেছি যে এখানে ভিন্ন উইকেট থাকবে। আমাদের কাছে মনে হয় যদি স্পিনারদের জন্য বাড়তি সাহায্য থাকে, ব্যাটারদের  জন্যও বাড়তি কিছু থাকে তাহলে আমরা অনেকসময় এক্সাইটেড হয়ে যাই। সেই আবেগগুলো নিয়ন্ত্রণ করতে হবে । আমাদের সঠিক জায়গাতে বোলিং করতে হবে।”

ঢাকা টেস্টের আগে আলোচনায়  মিরপুরের উইকেট। চট্টগ্রাম টেস্টের আগে স্পিন বান্ধব উইকেটের আশা করে , শেষ দিন পর্যন্ত কোনো আহামরি স্পিন দেখা যায়নি। ঢাকায় সেই বহুল আলোচিত স্পিনিং উইকেটের দেখা মিলতে পারে। আর তাতেই ব্যাটসম্যানদের জন্য মরণ ফাঁদে পরিণত হতে পারে হোম অব ক্রিকেটের উইকেট। শীতের মৌসুম বলে, প্রথম সেশনে দু দলকেই শিশির নিয়ে ভাবতে হচ্ছে। ফলে, স্পিনিং উইকেট হলেও এমন উইকেটে স্পিন নির্ভরতায় থাকবে বড় ধরনের ঝুঁকিও।

ছবিঃ গুগল