পাস্তায় ভিন্ন স্বাদ

আলভী রহমান শোভন

ইতালিয়ান খাবার পাস্তা এখন বিশ্ব জুড়ে জনপ্রিয়। মজাদার এই খাবারের রান্নায়ও রয়েছে  ভিন্নতাও। এবারের হেঁশেলে ভিন্ন স্বাদের চারটি পাস্তার রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী আলভী রহমান শোভন ।

পেস্টো পাস্তা

পেস্টো পাস্তা

উপকরণ:
 পেস্টো সসের জন্য – বাসিল পাতা ২ কাপ, কাজুবাদাম ১ টেবিল চামচ, গ্রেট করা চিজ ১ টেবিল চামচ, রসুন কুঁচি ১ চা চামচ, কাঁচামরিচ ২ টি।
 পাস্তা রান্নার জন্য – পাস্তা ২৫০ গ্রাম, তেল ২ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ মত।

প্রণালী:

উপকরণ পেস্টো সসের জন্য  সকল উপাদান একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করলেই হয়ে যাবে পেস্টো সস। পাস্তার জন্য প্যানে পানি ফুটিয়ে এতে সামান্য তেল এবং লবণ দিয়ে পাস্তা সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার ফ্রাই প্যানে তেল গরম করে একে একে পেঁয়াজ কুঁচি, সাদা গোল মরিচ গুঁড়ো এবং লবণ দিয়ে একটু নেড়েচেড়ে পাস্তাগুলো ঢেলে নাড়ুন। এবার পেস্টো সস পাস্তার উপরে ঢেলে ভালোভাবে ড্রেসিং করুন। সস পাস্তার গায়ে গায়ে লেগে আসলে চুলা বন্ধ করে গরম গরম পরিবেশন করুন।

স্প্যাগেটি ইন প্রন সস

স্প্যাগেটি ইন প্রন সস

উপকরণ:

স্প্যাগেটি পাস্তা ২৫০ গ্রাম, চিংড়ির কিমা ২ কাপ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পাস্তা সস ২ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ , অরিগেনো পাউডার আধা চা চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ, মোজারেলা চিজ গ্রেট করা ২ টেবিল চামচ , লবণ স্বাদমতো , অলিভ অয়েল ১ টেবিল চামচ,সয়াবিন তেল ১ টেবিল চামচ।
প্রণালী:

প্যানে পানি ফুটিয়ে লবণ ও তেল দিয়ে স্প্যাগেটি সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার ফ্রাই প্যানে অলিভ ওয়েল দিয়ে তাতে সেদ্ধ করে রাখা স্প্যাগেটি আর অরিগেনো পাউডার দিয়ে একটু নেড়ে নামিয়ে নিন। অন্য একটি প্যানে সয়াবিন তেল গরম করে তাতে পেঁয়াজবাটা, রসুন বাটা দিয়ে একটু ভেজে নিন। এবার মরিচের গুঁড়া, টমেটো সস আর লবণ দিয়ে কষিয়ে চিংড়ির কিমা দিয়ে আবারও কষিয়ে নিন। সামান্য গরম পানি দিয়ে কিমা সেদ্ধ করে নিন। তারপর তাতে পাস্তা সস মিশিয়ে ঘন অবস্থায় নামিয়ে নিন। এরপর ডিশে প্রথমে স্প্যাগেটি বিছিয়ে দিয়ে তারপর অল্প করে মোজারেলা চিজ ছড়িয়ে দিয়ে তার ওপরে রান্না করে রাখা প্রন সস সমান করে ছড়িয়ে দিন। ওপরে আবারও একটু মোজারেলা চিজ আর বাসিল লিফ ফ্লেক্স দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ফিশি পাস্তা

ফিশি পাস্তা

উপকরণ:

পাস্তা ২৫০ গ্রাম, টুনা মাছ ফ্লেক্স ১ টিন, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, টমেটো সস ১ কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, সয়া সস ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদ মত।

প্রণালী:

পাত্রে পানি গরম করে পাস্তা সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে ছেঁকে পানি ঝরিয়ে রাখুন। আরেকটি পাত্রে তেল দিন। এবার এতে পেঁয়াজ কুঁচি, আদা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়া, লবণ দিয়ে নাড়ুন। টুনা মাছের ফ্লেক্স এতে ঢেলে দিন। ভালো করে নেড়ে পাস্তাগুলো ঢেলে দিন। পাস্তার সাথে মশলা এবং মাছের মিশ্রণ ভালো করে হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ফিশি পাস্তা।

ক্রিমি বাসিল পাস্তা

ক্রীমি বাসিল পাস্তা

উপকরন:

পাস্তা ২৫০ গ্রাম, মাখন ১ কাপ, রসুন বাটা ১ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, সয়াসস ১ চা চামচ, ফ্রেশ ক্রিম ১ কাপ, বাসিল ফ্লেক্স ১ টেবিল চামচ, লবণ স্বাদমত।

প্রণালী:

পানি গরম করে এতে সামান্য তেল এবং লবণ দিয়ে পাস্তা সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে রাখুন। প্যানে মাখন দিন। গলে গরম হয়ে এলে একে একে রসুন বাটা, গোলমরিচ গুঁড়া এবং সয়াসস দিয়ে নাড়ুন। এবার এতে পাস্তা দিন। ভালভাবে নেড়ে ক্রীম ছড়িয়ে ড্রেসিং করুন। চুলা বন্ধ করে ডিশে সাজিয়ে বাসিল ফ্লেক্স ছড়িয়ে পরিবেশন করুন।