কাল লড়াই সিলেটে

আহসান শামীম

টাইগার ক্রিকেট দল, সিরিজে সমতা আনার লড়াইয়ে রোববার মাঠে নামছে সফরকারীদের বিপক্ষে। বিকেল পাঁচটায় সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে মুখোমুখি হবে দু’দল।২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে আন্তর্জাতিক আঙিনায় যাত্রা শুরু হয় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের। হাথুরুসিংহে বাংলাদেশের কোচ হয়ে এসেছিলেন এরপর। ছিলেন প্রায় সাড়ে তিন বছর। তবে সে সময় এই মাঠে কোনো ম্যাচ খেলেনি বাংলাদেশ।

নিজেদের স্টেডিয়ামে  ম্যাচকে স্মরণীয় করে রাখতে সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থা, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম জাতীয় দলের অভিষেক ম্যাচে টসের জন্য বিশেষ কয়েন ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে।

২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে আন্তর্জাতিক আঙিনায় যাত্রা শুরু হয় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের। হাথুরুসিহের বাংলাদেশের কোচ হয়ে  ছিলেন প্রায় সাড়ে তিন বছর। সে সময় এই মাঠে কোনো ম্যাচ খেলেনি বাংলাদেশ।চা বাগান আর পাহাড়ের কোল ঘেষে অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য্য আর নান্দনিক স্থাপত্যের এই স্টেডিয়ামকে শনিবারই প্রথম দেখলেন হাথুরুসিংহে। ম্যাচের আগের দিন তার কাছে জানতে চাওয়া হয়েছিল উইকেট সম্পর্কে। তিনি বেশি বললেন মাঠের সৌন্দর্য্য নিয়ে।হাথুরুসিংহে বলেন “আমি প্রথমবার এই মাঠ দেখছি। উইকেট এখনও শতভাগ প্রস্তুত নয়। আগামীকাল এসে দেখতে হবে উইকেট কেমন হয়। আজকে তাই উইকেট নিয়ে বেশি বলতে পারছি না। তবে মাঠটি খুবই সুন্দর। আমি বিস্মিত যে বাংলাদেশে সাড়ে তিন বছর থাকার সময় এখানে আসা হয়নি আমার।”

ইন্জুরীর কারনে সাকিব অনুপস্থিত থাকলেও ঢাকার ওপেনার জাকিরের জায়গায় একাদশে ফেরার সম্ভাবনা তামিমের।দলকে নেতৃত্ব দেবেন রিয়াদ।

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টি-টুয়েন্টির জন্য টাইগার দলে কোন পরিবর্তন আনা হয়নি। প্রথম ম্যাচে রেকর্ড সংখ্যক রান গড়ে লঙ্কানদের কাছে হারলেও ক্রিকেটারদের উপর আস্থা রাখছে নির্বাচকরা।

টি২০ সিরিজের প্রথম ম্যাচেও ১৯৩ রানের বড় লক্ষ্য তাড়া করে জিতেছে লঙ্কানরা। হাথুরুসিংহে যোগ দেয়ার পর নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী এগুচ্ছে শ্রীলঙ্কা। তারই ধারাবাহিকতায় এসেছে সাফল্য।এমনটাই মনে করেন লঙ্কান দলের ম্যানেজার আসানকা গুরুসিনহা। হাথুরুসিংহে লঙ্কানদের সাথে যোগ দেয়ার আগে দলটা ছিল ছন্নছাড়া। কোচ হিসেবে হাথুরু যোগ দেয়ায় পরই যেন পাল্টে গেছে সব।বিষয়টা অকপটে স্বীকার করলেন দলের ম্যানেজার গুরুসিনহা।সিলেটেও জয়ের ব্যাপারে আশাবাদী তিনি।

রোববারের লঙ্কানরা জিতিলে ২-০ সিরিজ জয় করবে ।অবশ্য টাইগারদের বিপক্ষে হেরে গেলে সিরিজে সমতা রক্ষা হবে।যদিও লঙ্কানদের ওপরে টি২০ পয়েন্ট টেবিলে উপরে উঠে যাবে আফগানিস্তান।

ছবিঃ গুগল