ডা: সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে টিকাদান কেন্দ্রের উদ্ধোধন

রাজধানীর মালিবাগে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসাপাতালে সম্প্রসারিত টিকাদান কর্মসূচির কেন্দ্র (ইপিআই সেন্টার) আনুষ্ঠানিকভাবে শুভ উদ্ধোধন করা হয়েছে। শনিবার সকাল দশটায় (১৭ ফেব্রুয়ারি, ২০১৮) হাসপাতালটির নিচতলায় আট দিনের শিশু শর্মিলাকে টিকা খাওয়ানোর মাধ্যমে এ টিকাদান কেন্দ্র আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করেন ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অধ্যক্ষ অধ্যাপক ডা. এমএ আজিজ। মানিকগঞ্জেরছালাউদ্দিন ও ছালমা আক্তারের আট দিনের কন্যা শিশু শর্মিলা।

উদ্ধোধনী বক্তবে অধ্যাপক ডা. এমএ আজিজ বলেন, সরকারের চিকিৎসা ক্ষেত্রে বহুমুখী পদক্ষেপ গ্রহণের মধ্যে বিনামূল্যে টিকাদান কর্মসূচি সারা বিশ্বে রোল মডেলে পরিণত হয়েছে। সরকার ইপিআই সেন্টারগুলো থেকে ১০ ধরণের টিকা শিশু ওকিশোরীদের মধ্যে বিনামূল্যে প্রদান করে আসছে। প্রতিষ্ঠালগ্ন থেকে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতাল লি : সব সময় সরকার প্রদত্ত স্বাস্থ্য সেবা জনগণের দৌড় গড়ায় পৌঁছে দিতে কাজ করে আসছে। আজকের এই সম্প্রসারিতটিকাদান কর্মসূচির কেন্দ্র তারই অংশ। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ টিকাদান কর্মসূচিকে বেগবান করার জন্যে নানা মূখী পদক্ষেপ নিয়েছিলেন। তার কারণে ইপিআই সেন্টারের গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য ‘ডিজিটাল হেলথ ফর ডিজিটালডেভলপমেন্ট’ র্শীষক সাউথ সাউথ এওয়ার্ড পায় বাংলাদেশ । চিকিৎসার সেবা মানুষের দৌড় গড়ায় পৌছে দিতে ১০ হাজার চিকিৎসক নিয়োগ প্রদান করার জন্য আমাদের প্রিয় নেত্রী দেশরত্ম প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। এ বছরের মধ্যেএসব চিকিৎসক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।

ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি কেন্দ্রের উদ্ধোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের শিশু বিভাগের প্রধান সহকারী অধ্যাপক ডা. রোজিনাআক্তার, সহকারী অধ্যাপক ডা. শাহিনা পারভীন শাপলা ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. সানজিদা আক্তার। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ডা. সিরাজুল ইসলাম মেডিকেল এন্ড হসপিটাল লি : এর উপ পরিচালক ড. আব্দুলমালেক মৃধা।

ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালে এ সম্প্রসারিত টিকাদান কর্মসূচি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ও ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালের শিশু বিভাগ যৌথভাবে পরিচালনা করছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. সানজিদা আক্তার বলেন, সরকার স্বাস্থ্যখাতে ব্যাপক উন্নয়ন করেছে। বর্তমান সময়ে তেমন কোন পলিও রোগী পাওয়া যায় না। বর্তমান সময়ে যারা তরুণ চিকিৎসক রয়েছেন তাদের কেউহয়তো পলিও রোগী দেখতেও পায় নি। ব্যবহারিক পরীক্ষার জন্যও এ ধরণের রোগী পেতে আমাদের খুব বেগ পেতে হয়। বিষয়টি আমাদের জন্য সুখব। সম্প্রসারিত টিকাদান কর্মসূচির সফলতার নির্দশন আমাদের স্বাস্থ্য খাত আর্ন্তজাতিকভাবে স্বীকৃত।যার পুরষ্কার আমরা আন্তর্জাতি কবে পেয়েছি।

তিনি শিশুদের টিকা প্রদানের ক্ষেত্রে শিশুদের দৈনন্দিন হিস্ট্রি জেনে খাওয়ানোর নির্দেশনা প্রদান করেন।

ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে সম্প্রসারিত টিকাদান কেন্দ্র থেকে সরকার প্রদত্ত ১০ ধরণের টিকা বিনামূল্যে জন সাধারণের মধ্যে প্রদান করা হবে। প্রতি শনিবার সকাল আটটা থেকে দুইটা পর্যন্ত এ টিকাদান কেন্দ্র খোলা থাকবে। ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালের ইপিআই সেন্টারে রেজিস্ট্রেশন ছাড়াও অন্যান্য কেন্দ্রে রেজিস্ট্রশন ধারী শিশু ও নারীরা তাদের টিকাদানের হিস্ট্রি কার্ড সঙ্গে আনলে তারাও টিকা গ্রহণ করতে পারবেন।

প্রেস বিজ্ঞপ্তি