জয়া পেলেন জিও ফিল্মফেয়ার পুরস্কার

‘বিসর্জন’ ছবির জন্য জিও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে (পূর্ব) সমালোচক ও জনপ্রিয়— দুই বিভাগেই সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন গেয়েছিলেন অভিনেত্রী জয়া আহসান। তবে তার ঘরে পুরস্কার এলো জনপ্রিয় বিভাগ থেকে। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বস্তিকা মুখোপাধ্যায় (অসমাপ্ত), সোহিনী সরকার (বিবাহ ডায়েরিস), ঈশা সাহা (প্রজাপতি বিস্কুট), রুকমিনি মৈত্র (ককপিট)। সমালোচক বিভাগে জয়ার সঙ্গে মনোনয়ন পান অর্পিতা চ্যাটার্জি (চিত্রকর), ইশা সাহা (প্রজাপতি বিস্কুট),সোহিনী সরকার (দুর্গা সহায়)।
এর আগে ‘আবর্ত’ ও ‘ঈগলের চোখ’ ছবির জন্য জিও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে (পূর্ব) দু’বার মনোনয়ন পেয়েছিলেন জয়া। কিন্তু পুরস্কার আসেনি। এবার অবশেষে তার ঘরে এলো এই পুরস্কার।
পুরস্কার গ্রহণ করার পর মাইক্রোফোন হাতে নিয়ে জয়া আহসান বলেন, ‘এই পুরস্কারটি উৎসর্গ করতে চাই বাংলাদেশে আমার সব পরিচালকদের- যারা অভিনেত্রী জয়া আহসানকে জন্ম দিয়েছেন। সেই সঙ্গে এখানে যেসব পরিচালক আছেন, তাদেরকেও ধন্যবাদ। বাংলাদেশের একজন অভিনেত্রীকে এখানে এতটা সম্মানের সঙ্গে কাজ করবার সুযোগ করে দেয়ার জন্য। বিশেষ ধন্যবাদ, কৃতজ্ঞতা অরিন্দম শীলদাকে- যার হাত ধরে এই বাংলায় আমি কাজ শুরু করেছিলাম। সবশেষে আমার পরিবার, বন্ধু এবং দুই বাংলায় ভক্তরা, যাদের অনুপ্রেরণায় আমি যে কোনও কঠিন পথ সহজে পাড়ি দিতে পারি, তাদেরকে বিশেষ বিশেষ ধন্যবাদ।’
সেদিন ওই মঞ্চ থেকে জয়া ‘কাহানি’ সিনেমা খ্যাত পরিচালক সুজয় ঘোষের সঙ্গে যৌথ ভাবে আজীবন সম্মাননা পুরস্কার তুলে দেন সাবিত্রী চট্টোপাধ্যায়ের হাতে।।
জিও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে (পূর্ব) জয়া পরেছিলেন স্বচ্ছ কালো শাড়ির সঙ্গে কাশ্মিরী কাজের ব্লাউজ। কলকাতা টাইমস তার ফ্যাশনের প্রশংসা করে লিখেছে, ‘অসামান্য দেখাচ্ছে জয়া আহসানকে।’
জয়া ছাড়াও বাংলাদেশ থেকে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ ছবির জন্য এবার মনোনয়ন পেয়েছিলেন চিরকুট ব্যান্ডের সুমী (গায়িকা, গান- আহারে জীবন), পাভেল অরীন (আবহসংগীত) ও শেখ রাজিবুল ইসলাম (চিত্রগ্রহণ)।আসরের সর্বাধিক ছয়টি করে পুরস্কার জিতেছে ‘বিসর্জন’ ও ‘প্রজাপতি বিস্কুট’। চারটি করে পুরস্কার এসেছে ‘ময়ূরাক্ষী’ ও ‘সহজ পথের গপ্পো’র ঘরে।
অনুষ্ঠানে অংশ নেন ভারতের পশ্চিম বাংলার চলচ্চিত্র শিল্পের প্রথম সারির সব তারকা। এবার আজীবন সম্মাননা দেওয়া হয়েছে নির্মাতা মৃণাল সেন ও অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়কে।

বিনোদন ডেস্ক
তথ্যসূত্রঃ ইন্টারনেট
ছবিঃ গুগল