বিকেলের নাস্তায়…

অসিত কর্মকার সুজন

বিকেলের নাস্তায় ঝটপট কিছু তৈরী করতে চাইলে আর চিন্তা নেই।আমাদের হেঁশেলে তেমনি কিছু রেসেপি দিয়েছেন…অসিত কর্মকার সুজন

চকোলেট মাফিন

চকোলেট মাফিন 

উপকরণ:

ময়দা ১/২ কাপ, কোকো পাউডার ১/৪ কাপ, ডিম ২ টি, চিনি ১/২ কাপ, বেকিং পাউডার ১/২ চা চামচ, বাটার ১ /২ কাপ, ভ্যানিলা এসেন্স ১/৪ চা চামচ, কেক ইম্প্রুভার ১/৪ চা চামচ, চকলেট কালার ২/৩ ফোঁটা।

প্রণালী:

ওভেন ১৬০ ডিগ্রীতে ১০ মিনিট প্রিহিট করে নিন। মাফিনের ট্রে মাখন দিয়ে গ্রীজ করে রাখুন।এরপর এতে শুখনো কিছু ময়দা ছিটিয়ে দিয়ে বাকি ময়দা ঝেড়ে ফেলে দিন। ময়দা ,বেকিং পাউডার , কোকো পাউডার এক সঙ্গে নিয়ে চেলে নিন। ডিমের সাদা ও হলুদ অংশ আলাদা করে নিন। ডিমের হলুদ অংশে কেক ইম্প্রুভার, এসেন্স, কালার মিক্স করে নিন। ডিমের সাদা অংশ একটি শুকনো বোলে নিয়ে হাইস্পীডে বীট করে ফোম করে নিন। এবার এতে গুড়া চিনি দিয়ে আবার বিট করতে থাকুন। ক্রিমি ভাব হয়ে আসলে তাতে ডিমের হলুদ অংশের মিক্সারটি দিয়ে লো স্পীডে বিট করে মিক্স করে নিন। এবার অল্প ময়দা ,অল্প বাটার এভাবে কয়েক ধাপে ময়দা ও বাটার মিক্স করে নিন। এই মিক্সারটি এবার মাফিন ট্রে বা মোল্ডে নিয়ে নিন। মাফিন এর মোল্ডের ২/৩ অংশ ভরাট করে কেকের ব্যাটার দিন। এবার ওভেন এ ১৮০ ডিগ্রীতে ২০ মিনিট বেক করুন। ঠান্ডা হলে পরিবেশন করুন।

ডোনাট

ডোনাট 

উপকরণ :

ময়দা ৩ কাপ, বেকিং পাউডার ১ টেবিল চামচ ,লবণ সামান্য , ডিম ৪ টি , চিনি ১/২ কাপ , দুধ ১/২ কাপ, গলানো মাখন ১/৩ কাপ, তেল ভাজার জন্য, গলানো চকলেট ১ কাপ, সাজানোর জন্য স্প্রিঙ্কেল ১ প্যাকেট ।

প্রণালী:

একটি বাটিতে ডিমের সঙ্গে চিনি নিয়ে ভালভাবে ফেটে নিন। এতে দুধ ও মাখন ঢেলে ডিমের সঙ্গে মিশিয়ে নিন। একটি সমান পাত্রে ময়দা, বেকিং পাউডার, লবণ একসঙ্গে চেলে নিয়ে মিশিয়ে ফেলুন। ডিমের সঙ্গে ময়দা ভালো করে মিশিয়ে ফ্রিজে ৩০ থেকে ৪০ মিনিটের জন্য রেখে দিন। এবার ডোটিকে ফ্রিজ থেকে বের করে ময়দা ছিটিয়ে খামির ৫ মি.মি.পুরু ছোট রুটির মতো বেলে ফেলুন। ডোনাট কাটার বা গোল ধারালো যেকোনো বোতলের ক্যাপ দিয়ে কেটে নিন। ২০ মিনিটের জন্য কাটা ডোনাট গুলো গরম কোন জায়গায় রেখে দিন। চুলায় তেল গরম করে ডুবো তেলে ডোনাট ভেজে টিস্যুর উপর রাখুন। একটু ঠান্ডা করে গলিত চকলেট উপরে মাখিয়ে স্প্রিঙ্কেল ছিটিয়ে দিলেই তৈরি হয়ে যাবে ডোনাট ।

পকেট পিজ্জা

পকেট পিজ্জা 

উপকরণ:

ক)  পকেটের জন্য – ময়দা ২ কাপ, ইস্ট ১ চা চামচ, গুঁড়ো দুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১/২ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ ১/২ চা চামচ,কুসুম গরম পানি ২/৩ কাপ, তেল ২ টেবিল চামচ।

খ)  পুরের জন্য – মুরগির মাংস কুচি ১/২ কাপ, আদা পেস্ট ১ চা চামচ, পিজ্জা সস ১/৪ কাপ, কাচা মরিচ মিহি কুচি ২ চা চামচ, মোজরেলা চিজ ১/২ কাপ, ক্যাপসিকাম স্লাইচ ১/৪ কাপ, ডিম ১ ।

প্রণালী:

ময়দা,ইস্ট,বেকিং পাউডার,চিনি , লবণ ও তেল মিশিয়ে নিন।এবার আস্তে আস্তে পানি মিশিয়ে নরম ডো তৈরি করুন।ডোটা একটু নরম করলেই ভাল হয়।ডো এর থেকে দ্বিগুন বড় বাটিতে ঢেকে রাখুন এক ঘন্টা। ডো ফুলে দ্বিগুন হয়ে যাবে। মুরগির মাংসটা আদা বাটা ও সয়া সস দিয়ে ২-৩ মিনিট সিদ্ধ করে নিন। এবার ডো টা দিয়ে বড় ও মোটা রুটি বেলে নিন।রুটির উপরে চামচ দিয়ে সস মাখিয়ে উপরে কাচা মরিচ কুচি ছড়িয়ে দিন।চিজ কুচি করে ছড়িয়ে দিয়ে উপরে মুরগির মাংস ও ক্যাপসিকাম দিয়ে দিন।এবার আস্তে আস্তে রোল করে নিন। রোল গুলো বেকিং ট্রেতে তেল মেখে এক ইন্চি ফাকা ফাকা করে রাখুন। ডিমের কুসুম টুকরো গুলোর উপরে লাগিয়ে নিন। ১৫ মিনিট বেক করুন।

লেমন কেক

লেমন কেক 

উপকরণ:

ময়দা ১/২ কাপ, বেকিং পাউডার ১/২ চা চামচ, ডিম ৪টি, চিনি ১/২ কাপ, কর্ন ফ্লাওয়ার ১ চা চামচ, লেমন এসেন্স- ১ চা চামচ, সবুজ ফুড কালার ১/৪ চা চামচ, হুইপ ক্রিম ১ প্যাকেট, লিকুইড দুধ ১ কাপ।

প্রণালী:

ডিমের সাদা অংশ বিট করে চিনি দিয়ে দিন। এবার কুসুম দিয়ে ময়দা, বেকিং পাউডার ও কর্ন ফ্লাওয়ার দিয়ে আস্তে আস্তে বিট করুন। লেমন এসেন্স দিয়ে দিন। ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২০ মিনিট বেক করুন। একটি পাত্রে হুইপ ক্রিম নিয়ে ঠাণ্ডা দুধ দিয়ে বিট করুন। ক্রিম তৈরি হয়ে গেলে ২ ভাগ করে এক ভাগে ফুড কালার দিয়ে সামান্য বিট করে নিন। এবার  কেকের উপর দিয়ে পছন্দ মতো ডিজাইন করে পরিবেশন করুন লেমন কেক।