আচমকাই পৃথিবীকে বিদায় জানালেন শ্রীদেবী

আচমকা পৃথিবীকে বিদায় জানালেন বিশিষ্ট ভারতীয় অভিনয় শিল্পী শ্রীদেবী। বয়স হয়েছিলো ৫৪ বছর। আচমকা হৃদরোগে আক্রান্ত হয়ে শনিবার রাতে দুবাইতে শেষ নিঃশ্বাস ফেলেন তিনি।লক্ষ লক্ষ সিনেমা দর্শকের হৃদয় জয় করা এই মানুষটির মৃত্যুতে থমকে গেছে ভারতীয় চলচ্চিত্রপুরী।

স্বামী বনি কাপুরের ছোট ভাই সঞ্জয় কাপুর সাংবাদিকদের খবরটি নিশ্চিত করেন।

শ্রীদেবী দুবাই গিয়েছিলেন স্বামী ও কন্যা খুশী কাপুরকে নিয়ে একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে। রাত এগারোটা থেকে সাড়ে এগারোটার মধ্যে শ্রীদেবী হৃদরোগে আক্রান্ত হন। চিকিৎসকরা জানিয়েছেন কার্ডিয়্যাক অ্যারেস্ট হয়েছিলো তাঁর।

‘চাঁদনী’, ‘লামহে’, ‘মিঃ ইন্ডিয়া’, ‘নাগিনা’, ‘সাদমা’ প্রভৃতি সিনেমায় অভিনয় করে আশির দশক থেকে নব্বইয়ের দশক ভারতীয় সিনেমায় নিজের এক আলাদা জগৎ তৈরী করেছিলেন তিনি।অসংখ্য সুপার হিট ছবি তাঁকে নিয়ে গিয়েছিলো খ্যাতির শীর্ষে।

শিশু শিল্পী হিসেবে চলচ্চিত্রে কাজ শুরু করেন শ্রীদেবী। এরপর ১৯৭৫ সালে ‘জুলি’ সিনেমার মাধ্যমে বলিউড যাত্রার সূচনা তাঁর। ১৯৮৩ সালে ‘হিম্মতওয়ালা’ ছবিটি শ্রীদেবীর বলিউডের জয়যাত্রার সূচনা করে।  তারপর একের পর এক সিঁড়ি টপকে শুধু উঠে যাওয়া উপরে।ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য তিনি পদ্মশ্রী পদক লাভ করেন। তিনি অভিনয় করেন প্রায় ৩০০ সিনেমায়।

মাঝে অভিনয় জগত থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন শ্রীদেবী। তারপর আবার তাঁর প্রত্যাবর্তন ঘটে ‘ইংলিশ-ভিংলিশ’ সিনেমার মাধ্যমে। এই সিনেমায় তাঁর অসাধারণ অভিনয় জানান দেয় ফুরিয়ে যাননি শ্রীদেবী। ২০১৭ সালে তাঁকে পর্দায় দেখা যায় ‘মম’ নামে আরেকটি সিনেমায়। সেটাই পর্দায় শ্রীদেবীর সর্বশেষ উপস্থিতি।

শ্রীদেবীর মৃত্যুতে বলিউডে শোকের ছায়া নেমে এসেছে। সকল অভিনেতা-অভিনেত্রীরা তাঁর এই আকস্মিক মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করেছেন।

বিনোদন ডেস্ক

ছবিঃ গুগল