ডেজার্টে ভিন্ন স্বাদ

ফারহানা ইয়াসমিন ইতি

দেশি হোক বা বিদেশী সব ধরণের ডেজার্ট খেতেই আমরা পছন্দ করি। এবারের হেঁশেলে ভিন্ন স্বাদের তিনটি ডেজার্টের রেসিপি দিয়েছেন ফারহানা ইয়াসমিন ইতি।

পানের কুলফি

পানের কুলফি

 

উপকরণ :

পান পাতা ৩ টি, লেবুর রস ১ চা চামচ, পানি ৩ টেবিল চামচ, রোজ জ্যাম ১ চা চামচ, ডানো ক্রিম ১ টিন, দুধ আধা লিটার, কর্ণফ্লাওয়ার ১ চা চামচ, চিনি স্বাদমত, এলাচ গুঁড়া সামান্য।

প্রণালী:

পানির সঙ্গে পান কুঁচি এবং লেবুর রস ব্লেন্ড করে নিন। প্যানে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। এবার এতে গরম অবস্থায় কর্ণফ্লাওয়ার পানিতে গুলে মিশিয়ে নিন। ঠাণ্ডা হয়ে এলে ব্লেন্ড করে নেওয়া মিশ্রণটি দুধের সঙ্গে মিশিয়ে বিট করে নিন। মোলডে মিশ্রণটি ঢেলে ফ্রিজে ৫-৬ ঘণ্টা রেখে পরিবেশন করুন।

ম্যাঙ্গো সন্দেশ

ম্যাঙ্গো সন্দেশ

উপকরণ:

আমের রস – ১ কাপ, ছানা – ১ কাপ, চিনি – স্বাদমত, দারচিনি – ১ টি, এলাচি – ১ টি, ঘি – ৩ টেবিল চামচ, গুড়া দুধ – ১/২ কাপ, কনডেন্সড মিল্ক – ৪ টেবিল চামচ, মাওয়া – ১/৩ কাপ
বাদাম কুচি – সাজানোর জন্য

প্রণালী :
১) একটি কড়াইতে ঘি গরম করে নিয়ে তাতে দারচিনি ও এলাচ দিতে হবে।
২) এরপর ছানা দিয়ে হালকা ভেজে নিতে হবে।
৩) ছানাতে আমের রস,চিনি ও কনডেন্সড মিল্ক দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে।
৪) এরপর মাওয়া ও গুড়া দুধ দিয়ে ঘন হয়ে আসা পর্যন্ত নাড়তে হবে।
৫) মিশ্রণটি ঘন এবং আঠালো হয়ে আসলে একটি বাটিতে ঢেলে বাদাম কুচি দিয়ে ফ্রিজ এ ২০ মিনিট রেখে ঠান্ডা করতে হবে।
৬) ঠান্ডা হয়ে গেলে ফিংগার শেপ-এ কেটে পরিবেশন করতে হবে।

চকলেট মাফিন

চকলেট মাফিন

উপকরণ :

ময়দা – ২ কাপ, চিনি – ১/২ কাপ, ডিম – ২ টা, বাটার – ১/২ কাপ, দুধ – ১ কাপ, চকলেট চিপ – ১/২ কাপ, বেকিং পাউডার – ২ চা. চামচ, কোকো পাউডার – ৩ টে. চামচ, ভ্যানিলা এসেন্স – ১ চা, চামচ।

প্রণালী:

প্রথমে ময়দা, চিনি, কোকো পাউডার ও বেকিং পাউডার একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে । এবার ১/২ কাপ চকলেট চিপের সঙ্গে ১ টে. চামচ ময়দা নিয়ে ভালো করে মাখিয়ে রাখতে হবে। এখন দুধ, ডিম, নিউটেলা, গলানো বাটার আর ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো করে মিশিয়ে এবার শুকনা উপকরনের সঙ্গে দিয়ে ভালো করে বিট করে নিতে হবে। তারপর কেক ব্যাটারের সঙ্গে চকলেট চিপ মিশিয়ে নিন। এখন মাফিন প্যানে পেপার কাপ বিছিয়ে ব্যাটার দিয়ে ৩৫০° প্রি- হিটেড ওভেনে ২০/২২ মিনিট বেক করতে হবে।