আজ জিততে চায় বাংলাদেশ

আহসান শামীম

শ্রীলংকার নিদহাস কাপে আজ ভারতের মুখোমুখি হবে টাইগরা।টি-টুয়েন্টিতে বাজে দলের তকমাটা টাইগদের নামে পাশে বেশ শক্তভাবেই লেগে আছে।ভারতের বেশ কয়েকজন নিয়মিত খেলোয়াড় বিশ্রামে।ইন্জুরী আর সমালোচনার আঘাতে জর্জরিত টাইগার দলও।

উদ্বোধনী ম্যাচে শক্তিশালী ভারত হেরেছে শ্রীলংকার বিপক্ষে। টি-টুয়েন্টির শুরু থেকে আজ পর্যন্ত পর পর দুই টি-টুয়েন্টি ম্যাচ হারার কোন ইতিহাস নেই ভারতের। কিন্তু টাইগারদেরও আজ একটা জয় চাই। ভারতের বিপক্ষে এ পর্যন্ত পাঁচটা টি-টুয়েন্টি ম্যাচের সবগুলো হেরেছে তারা। বিশেষ করে ভারতের মাঠে টি-টুয়েন্টি বিশ্বকাপে ৩ বলে ২ রান করতে না পারার জ্বালাটা নতুন করে সামনে দাঁড়িয়েছে।সেই ম্যাচে পরপর দুই বলে মাহমুদুল্লাহ ও মুশফিক উইকেট বিলিয়ে দিয়ে আসলে ১ রানের ব্যবধানে হারতে হয়েছিল টাইগারদের। দুই বছর পর আবার টি-টোয়েন্টিতে ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। বিশ্বকাপে এক রানে হার দুর্ঘটনা হিসাবে মনে করেন অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ।ব্যাঙ্গালুরু’র বিশ্বকাপ টি-টুয়েন্ট ম্যাচ ছাড়া বাকী চার ম্যাচেই ভারতের বিপক্ষে বিশাল ব্যবধানে হার ছিল টাইগারদের।

আজকের ম্যাচের ভেন্যু প্রেমাদাসা স্টেডিয়াম। ১১ মাস আগের শ্রীলংকার এই মাঠে শ্রীলংকার বিপক্ষে ম্যাচে মাত্র ১৭৬ রানের পুঁজি নিয়েও ৪৫ রানে জিতেছিল বাংলাদেশ, সেদিন সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপুণ্যের পাশাপাশি ২১ রানে ৪ উইকেট নিয়েছিলেন মুস্তাফিজ।সাকিবের অনুপস্থিতে টাইগার দলের আশার জায়গা অফ কাটার মুস্তাফিজ।

তিন ফরম্যাটেই টানা ব্যর্থ হয়ে সমালোচনার রশদ দিচ্ছেন সাব্বির নিজেই। সর্বশেষ ৫ টেস্ট ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছে মাত্র ৯ রান। আর সর্বশেষ ১১ ওয়ানডে ইনিংসে কোন ফিফটি নেই।তারপরও একাদশ নির্বাচনে সাব্বিরে আস্থা রাখতে চান টিম ম্যানেজমেন্ট।টাইগার দলের ওপেনার জুটি হবেন তামিম-সৌম্য, সাকিব না থাকায় লিটনের সম্ভাবনা তিন নম্বার পজিশনে খেলার।মুশফিক চার আর রিয়াদ পাঁচে খেলবেন।

অন্যদিকে, টাইগারদের  বিপক্ষে মাঠে নামার আগে বুধবার সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েছিলেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। তিনি জানিয়েছেন বাংলাদেশের বিপক্ষে লড়াইয়ের আগে আত্মবিশ্বাসী তাঁর দল।ইতিবাচক মানসিকতা নিয়েই বাংলাদেশের বিপক্ষে মাঠে নামতে চায় ভারত। প্রথম ম্যাচে হারকে খুব বেশি গুরুত্ব দিতে চাননা এই ভারতীয় ব্যাটসম্যান। আগের ম্যাচের ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে টাইগারদের বিপক্ষে কাজে লাগানোর পক্ষে তিনি।

প্রেমাদাসা স্টেডিয়ামের পীচ কিউরেটার জানালেন, আজকের ম্যাচে টস বড় ফ্যাক্টার।পীচে বুধবার সবুজ ঘাষের মাঝে ফাটলও চোখে পড়েছে।টস জেতা দল এমন পীচে প্রথমেই ব্যাট হাতে রান তোলার চেষ্টা করবেন। পীচ কিউরেটারের মতে ১৫০ এই উইকেটে ভাল রান। অবশ্য ১৭০-১৮০ করেও এই উইকেটে হারের রেকর্ড আছে।টাইগারা কি পারবে টি-টুয়েন্টি তে আজ ভারতের বিপক্ষে জয় নিয়ে হারের দুর্নাম ঘুচাতে?

ছবিঃ গুগল