মজাদার কেক

রিফাত আরা জাহান

কেক আমরা সবাই পছন্দ করি। আর হরেক রকম, হরেক স্বাদের হলেতো কথাই নাই।  এবারের হেশেলে মজার রকমারী চারটি কেকের রেসিপি দিয়েছেন বেকিং শিল্পী রিফাত আরা জাহান।

চকলেট বার ক্যারামেল কেক  

উপকরন:

চকলেট বার ক্যারামেল কেক

 ভ্যানিলা কেকের জন্য : ডিম – ৪ টা, চিনি – ২ কা্‌প  ময়দা – ২ কাপ , তেল – ১+১/২ কাপ,  বেকিং পাউডার – ২ চা চামচ,  বেকিং সোডা – আধা চা চামচ , গুড়া দুধ – ২ চা চামচ,  ভ্যানিলা এসেন্স – আধা চা চামচ ।

 ফ্রস্টিং এর জন্য : আনসল্টেড মাখন – ১০০ গ্রাম , ঘন চিনির সিরা – আধা কাপ , ডিমের সাদা – ২ টা।

প্রণালী:

সব গুড়া পাউডার গুলো ভাল করে মিশিয়ে আলাদা পাত্রে রাখুন। ডিমের সাদা অংশ ভাল করে বিট করে ফোম বানান এরপর এতে তেল দিয়ে বিট করুন।তারপর চিনি দিয়ে ভাল করে বিট করুন। চিনি মিশে গেলে এতে এসেন্স দিন। ভাল করে মিক্স করে নিন। এরপর এতে সব গুড়া মশলা মিশিয়ে নিন ভাল করে। ওভেনে ১৬০ ডিগ্রি তে ৪০ মিনিট বেক করুন। কেক হয়ে গেলে সাবধানে নামিয়ে ঠান্ডা করুন। কন্ডেন্সড মিল্ক – ১ কৌটা প্যানে অল্প আঁচে সম্পূর্ণ কন্ডেন্সড মিল্ক নিয়ে ভাল করে জ্বালাতে থাকুন। নাড়তে থাকুন অনবরত। রঙ পরিবর্তন হয়ে ক্যারামেল হলে নামিয়ে নিন। ডিমের সাদা অংশ খুব ভাল করে বিট করুন। ফোম হয়ে এলে এতে গরম চিনির সিরা আস্তে আস্তে দিয়ে বিট করতে থাকুন। ক্রিমের রঙ সাদা হয়ে এলে এতে অল্প অল্প করে বাটার দিয়ে বিট করতে থাকুন দ্রুত। ভ্যানিলা এসেন্স দিন। প্রয়োজনমত গলানো চকলেট দিয়ে চকলেট ক্রিম বানিয়ে নিন। ফ্রিজে আধা ঘন্টা রাখুন। কেক ঠান্ডা হলে কেটে লম্বা চকলেট বারের সাইজে বানিয়ে নিন। উপরে চারপাশে ভাল করে চকলেট ক্রিম দিয়ে বাটার নাইফ দিয়ে সমান করুন। আধা ইঞ্চি মোটা করে উপরে চারকোণা বেড়ার মত বানিয়ে মাঝখানে খাজের মত বানান। ফ্রিজে ২ ঘন্টার মত জমতে দিন। বানিয়ে রাখা ক্যারামেল ঠান্ডা করে এতে ক্রাশ করা বাদাম মিশিয়ে নিন ভাল করে। এরপর কেকের মাঝখানের খাজে দিয়ে দিন। আবারো আধা ঘন্টা জমতে দিন। গলানো চকলেট হাল্কা ঠান্ডা হলে কেকের উপর ঢালতে থাকুন। চারপাশ ভাল করে ঢেকে জমতে দিন অন্তত আধা ঘন্টা। এরপর কেটে পরিবেশন করুন মজাদার চকলেট বার ক্যারামেল কেক।

চকলেট চীজ ব্রাউনী

চকলেট চীজ ব্রাউনী :

উপকরন:

  ডিম – ৩ টা,  চিনি – ১ কাপ, তেল – ১ কা্‌প  ময়দা – ১ কাপ, বেকিং পাউডার – ১ টেবিল চামচ্‌, কোকো পাউডার – আধা টেবিল চামচ,  গলানো চকলেট – ২ টেবিল চামচ,  ক্রিম চীজ – আধা কাপ, গলানো কফি – ২ টেবিল চাম্‌চ,  মাখন – ১ টেবিল চাম্‌চ  গুড়া দুধ – ২ টেবিল চামচ।

 প্রণালী :

ডিমের সাদা অংশ আলাদা করে ভাল করে বিট করে ফোম করে নিন। এরপর এতে একে একে চিনি, তেল, মাখন, ক্রিম চীজ দিয়ে ভাল করে বিট করুন। ময়দা, বেকিং পাউডার, গুড়া দুধ ও কোকো পাউডার ভাল করে মেশান হাল্কা হাতে। একটা বাটিতে ৩ ভাগের ১ ভাগ মিক্সার তুলে রাখুন। বাকি ২ ভাগের অংশে বাকি উপকরণ গুলো মিশিয়ে নিন ভাল করে। তেল ব্রাশ করা বাটিতে প্রথমে চকলেটের মিক্সার দিন। এরপর উপর থেকে জিগজ্যাগ করে সাদা মিক্সার দিয়ে দিন। প্রিহিটেড ওভেনে ১৫০ ডিগ্রি সেলসিয়াস এ ৪৫ মিনিট বেক করুন। ঠান্ডা হলে টুকরা করে পরিবেশন করুন।

স্ট্রবেরী চীজ মুজ

স্ট্রবেরী চীজ মুজ :

উপকরন:

 ক্রিম চীজ – ১০০ গ্রাম,  হেভি ক্রিম – ৫০ গ্রাম,  চিনি – ৩ টেবিল চামচ,  চিনির ঘন সিরা – ১ টেবিল চামচ , মাখন – ১ টেবিল চামচ,  যে কোন মিল্ক বিস্কিটের গুড়া – ১ কাপ ,স্ট্রবেরী পাল্প – ১ কাপ , চিনি – ৪ টেবিল চামচ।

প্রণালী:

 রুম টেম্পারেচারে মাখন ও ক্রিম চীজ গলিয়ে নিন। চীজ ভাল করে বিট করে স্মুথ করে নিন। এর পর এতে চিনি দিয়ে আবারো বিট করুন। চিনি গলে আসলে এতে হেভি ক্রিম দিয়ে বিট করে এরপর চিনির সিরা দিন। চিনির সিরা বানাতে আধা কাপ চিনিতে ৩ টেবিল চামচ পানি ব্যবহার করুন। চিনি গলে ঘন সিরা হলে নামিয়ে ঠান্ডা করে নিবেন। ভাল করে মিশিয়ে আধা ঘন্টা ফ্রিজে রাখুন। বিস্কিট এর গুড়া মাখন দিয়ে মেখে রাখুন। জেলী বানাতে কড়াইয়ে স্ট্রবেরী পাল্প ও চিনি দিয়ে জ্বালাতে থাকুন। ঘন হয়ে এলে নামান। ছোট ছোট গ্লাসে প্রথমে বিস্কুট এর লেয়ার দিন। টুকরা করা স্ট্রবেরী পছন্দমত সাজান। এরপর চীজ ক্রিমের লেয়ার তার উপর উষ্ণ ঠান্ডা করা জেলির লেয়ার দিয়ে সাজিয়ে ফ্রিজে রাখুন ২ ঘন্টা। জমে গেলে পরিবেশন করুন।

মোচা রোলেড কেক

মোচা রোলেড কেক :

উপকরন:

কেকের জন্যঃ ডিম – ৩ টা, চিনি – ১ কাপ্‌, ময়দা – ১ কাপ,  তেল – ১ কাপ,  বেকিং পাউডার – আধা টেবিল চামচ , গুড়া দুধ – ২ চা চামচ,  কোকো পাউডার – ৩ চা চামচ (চেলে নেয়া),  গলানো চকলেট – আধা কাপ,  ইন্সট্যান্ট কফি গোলানো – ৩ টেবিল চামচ ।

 ফ্রস্টিং এর জন্য : আনসল্টেড মাখন – ১০০ গ্রাম আইসিং সুগার – ২০০ গ্রাম ঘন দুধ – ২ টেবিল চামচ ডিমের সাদা অংশ- ২ টা।

প্রণালী :

সব গুড়া পাউডার গুলো ভাল করে মিশিয়ে আলাদা পাত্রে রাখুন। ডিমের সাদা অংশ ভাল করে বিট করে ফোম বানান এরপর এতে তেল দিয়ে বিট করুন। চিনি দিয়ে ভাল করে বিট করুন। চিনি মিশে গেলে এতে গলানো কফি এবং গোলানো চকলেট দিন। ভাল করে মিক্স করে নিন। এরপর এতে সব গুড়া উপকরণ মিশিয়ে নিন ভাল করে। ওভেনের ট্রে তে বেকিং পেপারে তেল ব্রাশ করে কেক মিক্সার দিয়ে দিন। ওভেনে ১৫০ ডিগ্রি তে ৪৫ মিনিট বেক করুন। কেক হয়ে গেলে সাবধানে নামিয়ে গরম অবস্থায় রোল করে নিন। সাথে সাথে রোল টা খুলে ফেলুন। এতে ঠান্ডা হলে রোল করার সময় ভেঙে যাবেনা। আনসল্টেড মাখন রুম টেম্পারেচারে গলিয়ে নিন। ভাল করে বিট করুন। ফ্লাপি হয়ে উঠলে এতে অল্প অল্প করে সুগার মেশান। চিনি গলে গেলে বিট করা বন্ধ করুন। এরপর এতে ঠান্ডা দুধ দিয়ে আরও কিছুক্ষণ বিট করুন। ডিমের সাদা অংশ খুব ভাল করে বিট করুন। ফোম হয়ে এলে একে মাখনের ক্রিমে দিয়ে বিট করুন কিছুক্ষণ। ফ্রিজে আধা ঘন্টা রাখুন। চকলেট ক্রিম বানাতে ক্রিমের সঙ্গে গলানো চকলেট ও কোকো পাউডার মিশিয়ে নিন। কেক ঠান্ডা হলে গলানো চকলেট কেকের উপরে ব্রাশ করে এর উপর ক্রিম দিয়ে দিন। সাবধানে রোল করে নিন। বেকিং পেপার দিয়ে ভাল করে পেঁচিয়ে ২ ঘন্টা ফ্রিজে রাখুন। জমে গেলে পছন্দ মত কেটে সাজিয়ে পরিবেশন করুন।