চনমনে চা…

আলভী রহমান শোভন

বরাবরই বাঙ্গালী চা প্রেমিক। সকালের কিংবা বিকালের নাস্তা ছাড়াও বাঙালীর আড্ডায় চা না হলে যেন অপূর্ণতা থেকে যায়। তবে প্রচলিত চায়ের বাইরেও উপভোগ করতে পারেন ভিন্ন স্বাদের চা। এবারের হেঁশেলে ভিন্ন স্বাদের পাঁচটি চায়ের রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী আলভী রহমান শোভন।

নীলাম্বরী চা

নীলাম্বরী চা

উপকরণ:

পানি ৪ কাপ, অপরাজিতা ফুল ৮ টা, এলাচ ২ টি, মধু ৪ চা চামচ।

প্রণালী:

ফুটন্ত পানিতে এলাচ দিন। এবার অপরাজিতা ফুলের পাপড়ি পানিতে ছাড়ুন। পানি নীল হয়ে এলে এবং পাপড়িগুলো সাদা হয়ে গেলে চুলা বন্ধ করে কাপে ঢেলে মধু মিশিয়ে পরিবেশন করুন। অপরাজিতা ফুলের এই চায়ে বহু ওষধি গুণ রয়েছে।

নারকেল দুধে মশলা চা

নারকেল দুধে মশলা চা 

উপকরণ:

নারকেলের দুধ ৪ কাপ, পানি আধা কাপ, তেজপাতা ২ টি, এলাচ ১ টি, দারচিনি ১ টি, লবঙ্গ ১ টি, কালো চা ৪ চা চামচ, চিনি ৪ চা চামচ।

প্রণালী:

নারকেল দুধ এবং পানি এক সঙ্গে মিশিয়ে ফুটিয়ে নিন। ফুটন্ত দুধে তেজপাতা, এলাচ, দারচিনি, লবঙ্গ দিন। মশলার গন্ধ বের হলে চা দিন। ভালভাবে ফুটিয়ে কাপে ঢেলে চিনি মিশিয়ে পরিবেশন করুন।

স্ত্রবেরি চা

স্ত্রবেরি চা

উপকরণ:

স্ত্রবেরি জুস ১ টেবিল চামচ, ব্ল্যাক টি ১ চা চামচ, পানি ৪ কাপ, স্ত্রবেরি কুঁচি ১ চা চামচ, মধু ৪ চা চামচ।

প্রণালী:

পানি ফুটতে দিন। বলক উঠলে ব্ল্যাক টি দিয়ে দিন। চায়ের রঙ উঠলে স্ত্রবেরি জুস দিন। নেড়ে চেড়ে চুলা বন্ধ করে ছেঁকে কাপে ঢেলে নিন। মধু ও স্ত্রবেরি কুঁচি দিয়ে পরিবেশন করুন।

 

তুলসি চা

তুলসি চা

উপকরণ:

তুলসি পাতা ২৫০ গ্রাম, পানি ৪ কাপ, চিনি ৪ চা চামচ।

প্রণালী:

তুলসি পাতা ভালো ভাবে ধুয়ে রোদে শুকাতে দিন কমপক্ষে ৩ দিন। শুকনো পাতাগুলো গরম প্যানে হালকা করে সেঁকে নিয়ে শুকনো ঢাকনাযুক্ত বয়মে সংরক্ষণ করুন। এখন তুলসি চা বানাবার জন্য ফুটন্ত পানিতে চা পাতা দিন। এক্ষেত্রে প্রতি কাপের জন্য এক চা চামচ পরিমাণ তুলসি চা পাতা দিতে হবে। চা ফুটলে কাপে ঢেলে চিনি মিশিয়ে গরম গরম পরিবেশন  করুন।

তেঁতুলের টক ঝাল চা

 

তেঁতুলের টক ঝাল চা

উপকরণ:

পানি ৪ কাপ, তেঁতুলের কাথ্ব ২ চা চামচ, কাঁচামরিচ ২ টা,  চিনি ১ চা চামচ কালো চা পাতা ২ চা চামচ।

প্রণালী:

পানি ফুটিয়ে এতে একে একে তেঁতুলের কাথ্ব, কাঁচা মরিচ এবং চিনি দিন। ভালো ভাবে উপকরণগুলো মিশে গেলে এবং ফ্লেভার বের হলে চা পাতা দিন। ভাল ভাবে ফুটিয়ে কাপে ঢেলে পরিবেশন করুন।