আত্মসম্মানটাই সবার আগে

সৃজা ঘোষ

ফেইসবুক এর গরম আড্ডা চালাতে পারেন প্রাণের বাংলার পাতায়। আমারা তো চাই আপনারা সকাল সন্ধ্যা তুমুল তর্কে ভরিয়ে তুলুন আমাদের ফেইসবুক বিভাগ । আমারা এই বিভাগে ফেইসবুক এ প্রকাশিত বিভিন্ন আলোচিত পোস্ট শেয়ার করবো । আপানারাও সরাসরি লিখতে পারেন এই বিভাগে। প্রকাশ করতে পারেন আপনাদের তীব্র প্রতিক্রিয়া।

ভালবাসলে বিশ্বাসের কালো পট্টি চোখে পড়তে হয়। পাসওয়ার্ডের চাতুর্য্যের পরে আর যাই হোক আদর বলে কিচ্ছু থাকতে পারেনা। শর্ত দিয়ে কোনো সম্পর্ক তৈরি হতে পারেনা। যে তোমায় ভালবাসবে, সে তোমায় খাঁচায় বন্দী করতে চাইবেনা কোনোদিন। সে তোমার আকাশের পাশে আর একটা আকাশ এনে দিয়ে বলবে ‘ওড় পাগলী’। তোমার প্রত্যেকটা ভুলে মলম মাখাতে বলবে ‘আমি ভালবাসার চাইতে বেশি বিশ্বাস আর কিছুতে করি না’। তোমার প্যাশন একদিন তার প্যাশন হয়ে উঠবে। তবেই না বুক বাজিয়ে বলবি- ‘শালা, ভালবেসেছি’। কাঁদছিস? কাঁদতে নেই। যেটুকুকে ছেড়ে আসতে আসতে মরে যেতে ইচ্ছে করে, যেটুকু আঘাত গিলে নিতে নিতে মনে হয় ‘একা বাঁচা অসম্ভব’, সেটুকু অভ্যেস। দু একটা একলা সন্ধ্যের পর, চার পাঁচটা বন্ধু বিকেলের পর সেসব আপনিই ভুলে যায় মানুষ। এটাই সত্যি। 
ভালবাসবি কথা দিয়েছিলিস, আদর করেছিলিস যখন তখন চোখ বন্ধ হয়েছিলো বিশ্বাসেই, সে বিশ্বাস ভাঙলে তুই কিচ্ছু হারাবিনা পাগলী, হারাবে সে। যে মানুষ আদর করার পর, উলটো দিকের মানুষটার নামে না জেনে মিথ্যে রটিয়ে দিতে পারে অনায়াসে, তাকে ভালবেসে নিজের পারাকে ছোট করতে নেই… তোমার প্রকাশ নিয়ে তো গোটা জগতই লাফাবে। কিন্তু ভালবাসলে সে তোমার গোপনকে, তোমার একান্তকে সম্মান করবে সবচেয়ে আগে- সেখানেই তো প্রেমিকের সঙ্গে ‘পরিচিত’র তফাৎ। তুমি ভুল করোনি। তাই লজ্জা তোমার নয়। অবিশ্বাস করে যে, যে সম্পর্ককে কন্ডিশনের তারে বাঁধতে চায়, সে তোমায় নিয়ে আসলে কোনোদিন ভাবেই নি।

এগিয়ে চলো। জীবন একটাই। কারোর জন্য কিচ্ছুর জন্য আত্মসম্মান কে ছাড়তে নেই। মানিয়ে নেওয়ার মধ্যে কষ্ট থাকেনা। তোমায় যা কিছু অসম্ভব কষ্ট দিচ্ছে, সেটা ছেড়ে বেরিয়ে আসো। জানি কষ্টকর, তবু নিজের ভালর জন্য বেরিয়ে এসো। যে নিজে জানে সে সৎ, তাকে অসৎ বানানোর সাধ্যি কারোর বাপের নেই। কাঁদিতে কাঁদতে, পুরতে পুড়তে ঘুরে দাঁড়াও। অন্য একটা একটা সত্যকারের ভালবাসার বৃষ্টি ঝেঁপে এলো বলে। কেউ আছে, যে সবার শেষে আসে। সমস্ত হাত কামড়ানোর শেষে, সমস্ত ঠকে যাওয়ার শেষে মাথায় হাত রেখে বলে ‘আমার আসার কথাই ছিল’। তার জন্যে অপেক্ষা করো।

জানি ভীষণ বেসিক কথা বললাম। এত বেসিক কথা বলি না আমি সাধারণতঃ। আজ বললাম। কারণ আমি জানি কোথাও কেউ কাঁদছে। কাঁদার সময় এই বেসিকটাই সবচাইতে আগে আমরা ভুলি কিনা, তাই। কি বলছিস? তোর কথা আমি জানলাম কিকরে? আকাশ থেকে নয়, ঠেকে। নে ওঠ, কান্না থামা আর যেটা করতে সবচেয়ে ভাল্লাগে, সেটা করে যা। তারপর দ্যাখ! সত্যিকারের ভালবাসার মানুষ এলো বলে! 🙂

ছবি: লেখকের ফেইসবুক থেকে