শবনম জয় করলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার

বিকেলবেলা টেলিফোনে শবনমের গলাটা উৎফুল্ল শোনাচ্ছিলো। পুরস্কার পাওয়ার পর আনন্দের ছোঁয়া তার কথায়। প্রশ্ন করতে প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতা শবনম ফেরদ্যেসী জানালেন, জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তির কথা। আলাপের শুরুতে খুব বেশী প্রতিক্রিয়া প্রকাশ করলেন না শবনম। তবে জানালেন, শুধু কাজ করে যেতে চাই। ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা প্রামাণ্য চলচ্চিত্র হিসেবে পুরস্কার পেয়েছে তার ‘জন্মসাথী’ ছবিটি। বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধের পর জন্ম নেয়া যুদ্ধ শিশুদের নিয়ে শবনম নির্মাণ করেছেন তার এই প্রামাণ্য চলচ্চিত্র। দীর্ঘ সময়ের গবেষণা, বিরূপ পরিস্থিতি, চ্যালেঞ্জ আর ক্যামেরার পেছনে কঠিন এক যুদ্ধ সামাল দিয়ে শবনম নির্মাণ করেছেন এই প্রমাণ্যচিত্র।

এই সিনেমায় বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের এক গভীর ক্ষতকে ক্যামেরায় তুলে এনেছেন এই নির্মাতা। শবনম জানালেন, এই প্রামান্য চলচ্চিত্রটি দেখার পর তরুণ প্রজন্মের অনেকেই এসে ধন্যবাদ জানিয়ে গেছেন তাকে। তারা বলেছেন, এরকম একটি বেদনার্ত, বিক্ষত অধ্যায়ের কথা তারা এতোদিন জানতেনই না। শবনম ফেরদৌ্সীর কাছে এটাও ভীষণ বড় এক পাওয়া।শবনম বলেন, ‘আমি ছবি বানাই আমার কমিটমেন্ট থেকে। ভবিষ্যতে আমি কাজ করে যেতে চাই।

বাঙালী নারীদের ওপর পাক বাহিনীর ধর্ষণ আর নির্যাতনের আরেক ভয়বহ দিক উন্মোচিত হয়েছে তার সিনেমায়। গেল বছর ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা প্রামান্যচিত্রের পুরস্কার জয় করে নেয় ‘জন্মসাথী’।এরপর দেশের বাইরেও বিভিন্ন চলচ্চিত্র উৎসবে ব্যাপক প্রশংসিত হয় এই প্রামাণ্য চলচ্চিত্র। কাজের স্বীকৃতি হিসেবে এবার এই নির্মাতার ঝুলিতে জমা হলো জাতীয় পুরস্কার।

বিনোদন ডেস্ক