শবেবরাতে ভিন্ন স্বাদের হালুয়া

আলভী রহমান শোভন

আর ক’দিন পরই শবেবরাত। এখন থেকেই হয়ত সবাই হালুয়ার রেসেপি নিয়ে চিন্তায় আছেন ।কেউ কেউ আবার ইউটিউবের ওপরও ভরসা করে আছেন।আপনাদের কথা ভেবেই হেঁশেলে এবার হালুয়ার রেসেপি দিয়েছেন রন্ধন শিল্পী আলভী রহমান শোভন।

নারকেল চকলেটের হালুয়া

নারকেল চকলেটের হালুয়া

উপকরণ:

চকলেট ২৫০ গ্রাম, নারকেল কোরা ১৫০ গ্রাম, মাখন ৫০ গ্রাম, মাখন ৫০ গ্রাম, গুঁড়া দুধ ২৫০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ১/২ চা চামচ।

প্রণালী:

প্যানে মাখন দিয়ে প্রথমে নারকেল এবং পরে চকলেট দিয়ে ভালভাবে মেশান। এবার এতে গুঁড়া দুধ দিয়ে হালকা আঁচে নাড়ুন। ভ্যানিলা এসেন্স দিন। হালকা ঠাণ্ডা হলে টিনের বাটিতে ঢেলে ফ্রিজে রাখুন। ঠাণ্ডা হবার পর বের করে তা পরিবেশন করুন।

সবজির বাহারি হালুয়া

সবজির বাহারি হালুয়া

উপকরণ: 

গাজর গ্রেট করা ২ কাপ, বাধাকপি কুঁচি ১ কাপ,  চিনি দুই কাপ, গুঁড়া দুধ ২ কাপ, এলাচ- ৩ টা, দারচিনি ৩ টা, রোস্টেড কাজুবাদাম ও আমন্ড বাদাম কুঁচি ১ টেবিল চামচ, চেরি কুঁচি ১ চা চামচ,  ঘি ৩ টেবিল চামচ।

প্রণালী:

বাধাকপি পানিতে হালকা সেদ্ধ করে পানি ঝরিয়ে ব্লেন্ডারে বাঁধাকপি এবং এক চা চামচ ঘি দিয়ে ব্লেন্ড করুন। এতে কপির কাঁচা গন্ধ চলে যাবে। প্যানে এক টেবিল চামচ ঘি গরম করে বাঁধাকপি দিয়ে ভাজুন। এবার চিনি, দারচিনি, এলাচ দিয়ে নাড়ুন। চিনি গলে পানি বের হলে এতে গুঁড়া দুধ দিন। শুকিয়ে আসা পর্যন্ত নাড়তে থাকুন। শুকিয়ে প্যান থেকে উঠে আসলে সামান্য ঘি ছড়িয়ে চুলা বন্ধ করুন। এবার গাজরের হালুয়ার জন্য প্যানে ঘি দিয়ে গ্রেট করা গাজর দিন। একটু ভেজে বাঁধাকপির হালুয়ার প্রনালি অনুসরণ করে হালুয়া বানান। ডিশে পছন্দমত করে হালুয়া গুলো সাজিয়ে উপরে রোস্টেড বাদামকুঁচি এবং চেরি কুঁচি দিয়ে পরিবেশন করতে হবে।

বাটারস্কচ হালুয়া

বাটারস্কচ হালুয়া

উপকরণ:

মাখন ১০০ গ্রাম, চিনি ২০০ গ্রাম, ডিমের কুসুম ২ টা, কর্ণফ্লাওয়ার ২ চা চামচ, ঘন তরল দুধ ১ কাপ, ক্রিম চিজ ১ টেবিল চামচ, রোস্টেড বাদাম কুঁচি ১ টেবিল চামচ।

প্রণালী:

প্যান গরম করে চিনি দিন। চিনি গলে বাদামী হয়ে এলে মাখন দিন। ডিমের কুসুম ভালো করে ফেটিয়ে সামান্য ১/২ কাপ গরম দুধ মিশিয়ে প্যানে দিন। কর্ণফ্লাওয়ার ১/২ কাপ গরম দুধে গুলে প্যানে দিয়ে ঘন ঘন নাড়ুন। ঘন হয়ে এলে গ্লাসে বা বাটিতে ঢেলে ফ্রিজে ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন। ২ ঘণ্টা পর বের করে উপরে ক্রিম চিজ ও রোস্টেড বাদাম কুঁচি ছড়িয়ে পরিবেশন করুন।

ত্রিমোহনী হালুয়া

ত্রিমোহনী হালুয়া

উপকরণ:

লাল শাক কুঁচি ২ কাপ, ক্যাপসিকাম ১ টা, বাঁধাকপি কুঁচি ১ কাপ, ছানা ১.৫ কাপ, চিনি ১.৫ কাপ, গুঁড়া দুধ ১.৫ কাপ, কনডেন্সড মিল্ক ১ টিন, ঘি ১.৫ কাপ।

প্রণালী:

প্রথমে লাল শাক পানিতে হালকা সেদ্ধ করে ঠাণ্ডা পানিতে ধুয়ে ১ চা চামচ ঘি দিয়ে ব্লেন্ড করে নিন। এতে শাকের কাঁচা গন্ধ দূর হয়ে যাবে। প্যানে আধা কাপ ঘি দিয়ে প্রথমে আধা কাপ ছানা দিয়ে নেড়ে ব্লেন্ড করা শাকের মিশ্রণ দিন। ভালো ভাবে মিশে গেলে আধা কাপ করে চিনি, গুঁড়া দুধ ও কনডেন্সড মিল্ক দিন। ঘন ঘন নাড়ুন। মিশ্রণ ঘন হয়ে প্যান থেকে উথে আসলে চুলা বন্ধ করুন। ডিশে ঘি ব্রাশ করে মিশ্রণ ঢালুন। একই ভাবে ক্যাপসিকাম ও বাঁধাকপি দিয়ে সম পরিমাণ উপকরণ দিয়ে হালুয়া বানিয়ে স্তর করে রাখুন। ফ্রিজে ঠাণ্ডা করুন। ফ্রিজ থেকে বের করে পছন্দমত আকারে কেটে পরিবেশন করুন।