নতুন রূপে জিমেইল

সাইফ তনয় (টেক ব্লগার)

নতুন রূপে জিমেইল এলো অসাধারণ সব ফিচার নিয়ে! সম্প্রতি গুগলের ইমেইল সার্ভিস জিমেইলে সবচেয়ে বড় ডিজাইন আপডেট এসেছে। অফিশিয়ালি নতুন এই আপডেট মাত্রই প্রকাশ হওয়া শুরু করলেও গত একমাস ধরেই বিভিন্ন লিক এর মাধ্যমে প্রযুক্তি বিশ্ব এর জানান পেয়ে আসছিলো। তবে এখনই ১.৪ বিলিয়ন জিমেইল গ্রাহকের সবাই এই আপডেট তাদের একাউন্টে পাবেন না। সবার কাছে এই আপডেট পৌঁছাতে আরো কয়েকদিন সময় লাগতে পারে। আপনার জিমেইল একাউন্টে নতুন এই ডিজাইন এসেছে কিনা তা জানতে কম্পিউটারে জিমেইল ওপেন করে ইনবক্সের উপরের দিকে ডানপাশে থাকা সেটিংস আইকনে ক্লিক করুন।

এবার যদি ‘ট্রাই নিউ জিমেইল’ লেখা দেখতে পান তাহলে তাতে ক্লিক করে জিমেইলের এই নতুন ডিজাইন ও ফিচারগুলো উপভোগ করতে পারবেন। তবে এখনো না এসে থাকলে কিছুদিন অপেক্ষা করলেই নতুন চেহারার জিমেইল পেয়ে যাবেন। চলুন জেনে নিই জিমেইল এর নতুন ফিচারগুলো।

সেলফ ডেসট্রাক্টিং ইমেইল
নতুন ডিজাইনের জিমেইল নিরাপত্তা অংশে প্রথমেই যে ফিচারটি আনছে সেটি হলো তাদের সেলফ ডেসট্রাক্টিং ইমেইল। এটাকে গুগল নাম দিয়েছে কনফিডেনশিয়াল মুড। এর মাধ্যমে আপনি কাউকে একটি ইমেইল পাঠানোর সময় আপনার মেইলটিকে একটি মেয়াদোত্তীর্ণের তারিখ (এক্সপায়রি ডেট) দিয়ে রাখতে পারবেন যে তারিখের পর অপর প্রান্তের ব্যক্তিটি আপনার পাঠানো মেইলটি আর এক্সেস করতে পারবেন না।

কপিরাইট ম্যানেজমেন্ট
নতুন আরেকটি ফিচার হলো জিমেইল ইন্টিগ্রেটেড রাইট ম্যানেজমেন্ট সিস্টেম যা আপনার মেইলটিকে অপর প্রান্তের ব্যক্তি কর্তৃক ফরোয়ার্ড, ডাউনলোড কিংবা প্রিন্ট করা থেকে বিরত রাখবে। যদিও এসব সিস্টেম বাইপাস করা যায় সহজেই, তবুও গুগল মনে করছে এই ফিচারটি আপনার প্রাইভেসি রক্ষায় কিছুটা হলেও কাজে লাগবে।

ফিশিং বা প্রতারণা প্রতিরোধ
নতুন জিমেইল ডিজাইনে ফিশিং প্রতিরোধেও ভালই ব্যবস্থা নেয়া হয়েছে। এখন জিমেইল আরও উন্নত মেশিন লার্নিং এলগোরিদমের মাধ্যমে সকল ইমেইল পরীক্ষা করবে এবং ক্ষতিকর ইমেইলগুলোতে আগের মত শুধু ব্যাজ এর পরিবর্তে বড় কালার কোডেড এলার্ট সিস্টেম আসছে।

ইমেইল স্নুজ বা সাময়িক সরিয়ে রাখা
থার্ড পার্টি ইমেইল ক্লায়েন্টগুলোর একটি আকর্ষণীয় ফিচার হল ইমেইল স্নুজিং অপশন। তবে লেটেস্ট আপডেটের মাধ্যমে এই ফিচার গ্রাহকেরা সরাসরি তাদের জিমেইলেই পাবেন। কোনো মেইলের উপর মাউস হোভার করে নিয়ে গেলেই আর্কাইভ, স্মার্ট রিপ্লাই ও আরো কয়েকটি অপশনের সাথে মেইলটি স্নুজ করে রাখার অপশনও পাবেন। আপনি চাইলে ইচ্ছামত কিংবা কিছু প্রিডিফাইনড টাইম অনুযায়ী মেইলটিকে স্নুজ করে রাখতে পারবেন। ফলে সাময়িকভাবে সেই ইমেইলটি চোখের সামনে থেকে বিদায় নিলেও স্নুজ টাইমের পর আবারও ভেসে উঠবে, ফলে আপনি প্রায়োরিটি অনুযায়ী ইমেইল লিস্ট সাজাতে পারবেন। অবশ্য এই ফিচারটি গুগলের ইনবক্স অ্যাপে অনেক আগে থেকেই আছে। ইনবক্সকে মূলত জিমেইলের নতুন ফিচারগুলোর আঁতুড়ঘর বলা যায়।

ছবি: গুগল