কিভাবে স্মার্টফোনের ব্যাটারির চার্জ বাঁচাবো

যারা স্মার্টফোন ব্যবহার করেন তাদের জন্য ফোনের ব্যাটারির লাইফ অনেক বড় একটি সমস্যা। কেননা ব্যাটারির চার্জ শেষ হয়ে গেলে কাজে যেমন ব্যাঘাত ঘটে, তেমনি চার্জ দিতেও লাগে বিরক্তি।Power-Saving-Tips-To-Keep-Your-Smartphone-Going-2
বর্তমানে স্মার্টফোনের বিভিন্ন পরিবর্তন আসছে এবং উন্নত করা হচ্ছে এতে ব্যবহৃত সব প্রযুক্তির। তারপরও ব্যাটারি লাইফে উল্লেখযোগ্য পরিবর্তন এখনও লক্ষ্য করা যায় না। ফলে স্মার্টফোন উন্নত হলেও সমস্যা থেকেই যাচ্ছে।
প্রযুক্তিগত দিক থেকে ব্যাটারির লাইফের উন্নতি না হলেও আপনি নিজেই কয়েকটি উপায়ে এই সমস্যাটির সমাধান করতে পারেন। এরকম কয়েকটি উপায় হলো-
১. স্ক্রিনের জন্য অটো ব্রাইটনেস ব্যবহার করুন। কারণ আপনার স্মার্টফোনের চার্জ সবচেয়ে বেশি শেষ হয় স্ক্রিনের মাধ্যমে। তাই ব্যাটারির চার্জ কমে যাওয়া রোধে ব্রাইটনেস কমিয়ে রাখা জরুরি।
২. আপনি যখন স্মার্টফোনে ওয়েব ব্রাউজ করেন তখন ওয়েবসাইটে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন আসে। আর এগুলো ব্যাটারির লাইফের জন্য খুব ক্ষতিকর। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে একটি অ্যাড-ব্লকার ইনস্টল করে রাখতে পারেন।
৩. ই-মেইল আপনার স্মার্টফোনের ব্যাটারির লাইফে খুব বড় প্রভাব ফেলতে পারে। আপনার যদি একাধিক ই-মেইল অ্যাকাউন্ট থাকে এবং সেগুলোতে যদি প্রচুর পরিমাণে মেইল আসতে থাকে তবে ব্যাটারির জন্য সেগুলো হুমকি হিসেবে কাজ করে। তাই ব্যাটারির চার্জের সমস্যা থেকে মুক্ত থাকতে চাইলে এই বিষয়টি খেয়াল রাখতে হবে।
৪. চার্জের সমস্যা থেকে রক্ষা পেতে ইন্টারনেট থেকে সরাসরি গান শোনা বা দেখা থেকে বিরত থাকুন। আপনার যে গানটি শুনতে বা দেখতে ইচ্ছা করবে সেটি প্রথমে ডাউনলোড করে নিন। তারপর যতবার ইচ্ছা শুনুন। এতে করে আপনার ব্যাটারির লাইফ অনেকাংশেই বেঁচে যাবে।
৫. বর্তমান এ কিছু কিছু ব্র্যান্ড এর স্মার্টফোনে আলট্রা পাওয়ার সেভিং  অপশন আছে যখন আপনি মনে করবেন এখন আপনার ফোন ব্যবহার করার প্রয়োজন নেই তখন আলট্রা পাওয়ার সেভিং অপশনটি এনাবেল করে রাখতে পারেন এটা আপনার ফোনের ব্যাটারির চার্জ ৩ গুণ পর্যন্ত সেভ করবে।

মমিনুল ইসলাম, প্রযুক্তি প্রতিবেদক