ভালোলাগা বদলাচ্ছে জীবন বদলাচ্ছে

অনুপম দত্ত

ফেইসবুক এর গরম আড্ডা চালাতে পারেন প্রাণের বাংলার পাতায়। আমারা তো চাই আপনারা সকাল সন্ধ্যা তুমুল তর্কে ভরিয়ে তুলুন আমাদের ফেইসবুক বিভাগ । আমারা এই বিভাগে ফেইসবুক এ প্রকাশিত বিভিন্ন আলোচিত পোস্ট শেয়ার করবো । আপানারাও সরাসরি লিখতে পারেন এই বিভাগে। প্রকাশ করতে পারেন আপনাদের তীব্র প্রতিক্রিয়া।

সময় কখনো থেমে থাকে না, সময়কে কখনো থামানো যায় না। এই মূহুর্তে যেটা ঘটছে সেটা মূহুর্তেই অতীত হয়ে যায়, কিছু মূহুর্ত পর যেটা ভবিষ্যৎ বলে ভাবা হয় সেটাও অতীত হয়ে যায় এক সময়। আসলে বর্তমান বলে কিছুই হয় না হয়তো, প্রতিটা মূহুর্তই হয়তো অতীত না হলে ভবিষ্যৎ।

এই তো সেদিন মা দিদির হাত ধরে স্কুলে ভর্তি হলাম, বাবা ছোটাছুটি করছিলো কাগজপত্র নিয়ে, বাবারা হয়তো ছোটাছুটিই করে। তারপর স্কুলে যেতাম ঢাউস একটা ব্যাগ নিয়ে, আস্তে আস্তে ব্যাগটা ছোটো হতে থাকলো, উঁহু ব্যাগতো ছোটো হয় না আমিই বড় হচ্ছিলাম, যেমন জামা কাপড় আসলে ছোটো হয় না আমরা বড় হতে থাকি একটু একটু করে। তারপর কখন যেন মাধ্যমিক দিয়ে ফেললাম, উচ্চমাধ্যমিক টাও উতরে দিলাম, ইঞ্জিনীয়ারিং টাও মাসকখানেকের গল্প।

এই তো সেদিন প্রথম যখন বাবাকে প্রথম স্কুল ম্যাগাজিনে লেখাটা দেখিয়েছিলাম বাবা রেগেমেগে বলেছিলো, ” তোর কপালে ইঞ্জীনিয়ারিং টা লেখা নেই ওই বাংলা অনার্সটাই লেখা আছে।” এই তো সেই গন্ডিটাও পেরিয়ে ফেলবো কয়েকমাসের মধ্যেও।

এখন ও চোখের সামনে ভাসে প্রথম দেখা কাঞ্চনজঙ্গা দার্জিলিং, কত বয়স তখন ওই দশ অথবা বারো। আজ প্রায় দেখি বারান্দা থেকে ছাদ থেকে সকালের রোদে ঝলমল করে উঠছে।

প্রথম সিগারেট খাওয়া, প্রথম টানেই মাথা বন বন করে ঘুরে উঠেছিলো, প্রথম সবকিছুই মনে আছে প্রথম ভালোবাসা প্রথম চিঠি লেখা প্রথম হাত ধরা সব প্রথম গুলো আজও চোখের সামনে ভাসে তবে সব এখন হয় অভ্যাস না হয় অতীত।

আসলে আমরা প্রতি মূহুর্তে পুরনো হয়ে যাচ্ছি, আমরা প্রতি মূহুর্তে নতুন কিছু খুঁজছি, প্রতি মূহুর্তে খিদে বাড়ছে ভালোলাগা বদলাচ্ছে জীবন বদলাচ্ছে। তাও আমরা খুশি হতে পারছি না। আমরা খুজে চলেছি আরোও ভালো কিছুর জন্য।

অল্প স্বল্প কয়েকজন হয়তো সেই প্রথমগুলো থেকে বেরতে পারছে না, সেই অতীত হয়ে যাওয়া মূহুর্তগুলোকে বাঁচিয়ে রাখার আপ্রান চেষ্টা করে যাচ্ছে, কোন এক অদৃশ্য লুপে সেঁধিয়ে গিয়ে প্রতিনিয়ত চাইছে সেগুলোকে আটকে রাখতে। বারবার ব্যর্থ হচ্ছে আবার চেষ্টা করছে, ঘুরে চলেছে শেষ না হওয়া একটা লুপ নিজেদের অজান্তে।

আমরা ভালো নেই, কেও ভালো নেই, ভালো থাকার চেষ্টা ও অভিনয় করছি মাত্র।

ছবি: লেখকের ফেইসবুক থেকে