আনারসের চার পানীয় …

 

আলভী রহমান শোভন

এক সময় শুধু শীতকালীন ফল হিসেবে গণ্য করা হলেও এখন বলতে গেলে সারা বছরই আনারস পাওয়া যায়। ভিটামিন এ, সি, ফসফরাস ও পটাশিয়ামসহ বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর এই ফলটির চারটি মজাদার পানীয়ের রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী আলভী রহমান শোভন।

পাইনাপেল মিন্ট চিলার

পাইনাপেল মিন্ট চিলার

উপকরণ:

আনারস কুঁচি ২ কাপ, পুদিনা পাতা পেস্ট ১ চা চামচ, কাঁচামরিচ পেস্ট আধা চা চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ স্বাদমত, পানি ১ কাপ।

প্রণালী:

আনারস কুঁচির সঙ্গে পানি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে ছেঁকে জুসটা নিতে হবে। এবার এর সঙ্গে পুদিনা পাতা পেস্ট, কাঁচামরিচ পেস্ট, চিনি এবং লবণ দিয়ে আবার ব্লেন্ড করে বরফ কুঁচি দিয়ে পরিবেশন করুন পাইনাপেল মিন্ট চিলার।

পাইনাপেল মোজিটো

পাইনাপেল মোজিটো

উপকরণ:

ওয়াটার সোডা ২ কাপ (কেউ চাইলে ওয়াটার সোডার পরিবর্তে সেভেন আপ কিংবা স্প্রাইটের মত সাদা পানীয়ও ব্যবহার করতে পারেন), আনারস কুঁচি ১ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, পুদিনা পেস্ট আধা চা চামচ, পানি আধা কাপ।

প্রণালী:

আনারস কুঁচির সঙ্গে পানি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে ছেঁকে জুসের সঙ্গে ওয়াটার সোডা, লেবুর রস, পুদিনা পাতার পেস্ট মিশিয়ে বরফ কুঁচি দিয়ে পরিবেশন করুন।

পাইনাপেল আইসড টি

পাইনাপেল আইসড টি

উপকরণ:

আনারস কুঁচি ২ কাপ, চিনি ১ কাপ, ব্ল্যাক টি ২ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, পানি, বরফকুঁচি।

প্রণালী:

চুলায় পানি গরম করে এতে আনারস কুঁচি দিয়ে জ্বাল দিতে হবে। আনারস ম্যাশড হয়ে এলে ছেঁকে এতে চিনি দিয়ে আবার কিছুক্ষণ জ্বাল দিতে হবে। চিনি গলে গেলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করতে হবে। আরেকটি পাত্রে পানিতে চা জ্বাল দিয়ে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এবার একটি গ্লাসের তিন ভাগের এক ভাগ বরফ কুঁচি দিয়ে এক ভাগ আনারসের সিরাপ এবং বাকি এক ভাগ চা দিয়ে লেবুর রস দিয়ে পরিবেশন করতে হবে পাইনাপেল আইসড টি।

পাইনাপেল শেক

পাইনাপেল শেক

উপকরণ:

আনারস কুঁচি ২ কাপ, পানি ১ কাপ, চিনি ১/২ কাপ, লেবুর রস ৪ টেবিল চামচ, পুদিনা পাতা ১/৪ কাপ, বরফ কুঁচি ১/২ কাপ।

প্রনালী:

সকল উপকরণ এক সঙ্গে ব্লেন্ড করে গ্লাসে ঢেলে পরিবেশন করুন পাইনাপেল শেক।