ইফতারে স্বাস্থ্যকর খাবার

আলভী রহমান শোভন

রোজা শুরু হয়ে গেছে।ইফতারে ভাজাভুজি খাবারের উপর কঠিন বারণ আছে। নাহলে এতে শরীরে নানা রকম রোগের উপসর্গ দেখা দিতে পারে।তাছাড়া তৈলাক্ত খাবারও এড়িয়ে চলতে হবে।সারাদিন রোজা রেখে ইফতারে হালকা ও স্বাস্থ্যকর খাবার এবং প্রচুর পরিমানে পানি খেতে হবে।হেঁশেলে এবারে স্বাস্থ্যকর ইফতারের রেসিপি ও ছবি দিয়েছেন রন্ধনশিল্পী আলভী রহমান শোভন।

ম্যাক্সিকান ফ্রুটস ককটেল

ম্যাক্সিকান ফ্রুটস ককটেল

উপকরণ:

 অ্যাভাকাডো কিউব ১/২ কাপ, কিউই কিউব ১/২ কাপ, আপেল কিউব ১/২ কাপ, আনারস কিউব ১/২ কাপ, মধু ২ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, লবণ স্বাদ মত।

প্রণালী:

 একটি বাটিতে সব ফল নিয়ে লবণ দিয়ে সিজনিং করে  মধু ও অলিভ অয়েল দিয়ে ড্রেসিং করে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

চিকপি সালাদ

চিকপি সালাদ

উপকরণ:

 ছোলা ২ কাপ, পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ, ক্যাপসিকাম জুলিয়ান কাট ১/২ কাপ, সেদ্ধ ডিম ১ টা, স্প্রিং অনিওন কুঁচি ১/৪ কাপ, পুদিনা পাতা ১/৪ কাপ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, লবণ স্বাদমত।

প্রণালী:

 ছোলা কমপক্ষে আট ঘণ্টা ভিজিয়ে রাখুন। পানি ঝরিয়ে এতে একে একে সকল উপকরণ এক সাথে মিশিয়ে সাদা গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে সিজনিং করুন। এবার  ডিশে সাজিয়ে অলিভ অয়েল দিয়ে ড্রেসিং করে পরিবেশন করুন।

প্রন নুডুলস ইন রেড স্পিনাচ সস

প্রন নুডুলস ইন রেড স্পিনাচ সস

উপকরণ:

 নুডুলস সেদ্ধ ২ কাপ, মাথা ছাড়ানো মাঝারি আকারের চিংড়ি ২০০ গ্রাম, লালশাক কুঁচি ১.৫ কাপ, ক্রিম ২ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, রসুন কুঁচি ১ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ মত।

প্রণালী:

প্রথমে প্যানে ১ টেবিল চামচ মাখন গলিয়ে নুডুলস দিয়ে সামান্য লবণ ছড়িয়ে হালকা ভেজে উঠিয়ে রাখুন। এবার চিংড়িতে সামান্য লবণ মাখিয়ে প্যান গরম করে ১ চা চামচ মাখন গলিয়ে ১.৫ মিনিট ভেজে উঠিয়ে রাখুন। এরপর প্যানে ১ চা চামচ মাখন দিয়ে রসুন কুঁচি দিন। হালকা ভেজে লালশাক কুঁচি দিয়ে লবণ ছড়িয়ে ৩ মিনিট ভাজুন। চুলা বন্ধ করে ভাজা শাক সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে নিন। এবার প্যানে মিশ্রণটি দিয়ে গোলমরিচ গুঁড়া ছিটিয়ে দিন। মিশ্রণে ক্রিম দিন, এতে শাকের কাঁচা গন্ধ দূর হয়ে যাবে। সস ঘন হয়ে এলে এতে ভাজা নুডুলস দিয়ে মেশান। ভাজা চিংড়িগুলো দিয়ে ৩০ সেকেন্ড পর চুলা বন্ধ করে পরিবেশন করুন প্রন নুডুলস উইথ রেড স্পিনাচ সস।

প্রোটেইনিক ভেজিটেবল ফ্রিটারস

প্রোটেইনিক ভেজিটেবল ফ্রিটারস

উপকরণ:

 প্রোটিন সমৃদ্ধ  সবজি ((শিম ও বরবটি কুঁচি এবং মটরশুঁটি পেস্ট ২ কাপ, মাঝারি আকারের আলু ১ টি, মুগ ডাল ভাজা গুঁড়া ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ১ টেবিল চামচ, ময়দা (কোটিং এর জন্য), লবণ স্বাদ মত, বাদাম তেল ১ কাপ।

প্রনালী:

 প্রোটেইনিক ভেজিটেবল ফ্রিটারস বানাতে আলু সেদ্ধ করে চটকে নিন। শিম ও বরবটি ভাপে হালকা সেদ্ধ করুন। এবার সেদ্ধ সবজি ও মটরশুঁটি বাটা আলুর সাথে মেশান। এবার একে একে মরিচকুঁচি ও লবণ দিয়ে মাখিয়ে চপের আকার করে গোলানো ময়দায় চুবিয়ে ব্রেডক্রাম্বে কোট করুন। প্যানে তেল গরম করে হালকা বাদামী করে ভেজে তুলুন।