ইফতারে চিংড়ির ভিন্ন পদ

আলভী রহমান শোভন

চিংড়ি মাছ পছন্দ করেন না এমন মানুষ কমই আছে। চিংড়ি দিয়ে করা যায় রকমারী রান্না।রোজার সময় ইফতারীতেও আপনি রাখতে পারেন চিংড়ির বিভিন্ন পদ।এবারের হেঁশেলে ইফতারে  চিংড়ির বিভিন্ন রেসিপি  দিয়েছেন আলভী রহমান শোভন।

প্রন অ্যান্ড মিক্সড ভেজিটেবল সালাদ

প্রন অ্যান্ড মিক্সড ভেজিটেবল সালাদ
উপকরণ :

চিংড়ি ১ কাপ, পছন্দমত মেসাডয়েন কাট সেদ্ধ সবজি ১ কাপ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, রোস্টেড তিল ১ চা চামচ, লবণ স্বাদ মত।
প্রণালী:

চিংড়ি ১ টেবিল চামচ লেবুর রস, ১/৪ চা চামচ গোলমরিচ গুঁড়া ও সামান্য লবণ দিয়ে মেরিনেট করে রাখুন। প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে চিংড়ি দিয়ে ২ মিনিট নেড়েচেড়ে ভেজে চুলা বন্ধ করুন। এবার সেদ্ধ সবজি ও চিংড়ি এক সাথে মিশিয়ে বাকি গোলমরিচ গুঁড়া, রোস্টেড তিল ও সামান্য লবণ দিয়ে সিজনিং করুন। লেবুর রস ঢেলে ড্রেসিং করে ডিশে ঢেলে পরিবেশন করুন।

প্রন ফিঙ্গারস

প্রন ফিঙ্গারস
উপকরণ:

চিংড়ি বাটা ১ কাপ, মাঝারি আকারের আলু ১ টি, আদা বাটা ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, পার্সলে কুঁচি ১ টেবিল চামচ, ময়দা ১ কাপ, ফেটানো ডিম ১ টি, ব্রেডক্রাম্ব ১ কাপ, তেল ভাজার জন্য।

প্রণালী:

চিংড়ি বাটার সাথে সেদ্ধ আলু চটকে নিন। এবার এতে একে একে আদা বাটা, গোলমরিচ গুঁড়া ও পার্সলে কুঁচি দিয়ে ভালো মাখিয়ে আঙ্গুলের মত লম্বা আকার করে নিন। এবার ফিঙ্গারগুলো প্রথমে ময়দায় গড়িয়ে ফেটানো ডিমে চুবিয়ে ব্রেডক্রাম্ব দিয়ে কোট করুন। ফ্রিজে ১৫-২০ মিনিট রাখুন। ডুবো তেলে হালকা বাদামী করে ভেজে সসের সাথে পরিবেশন করুন।

বারবিকিউ প্রন

বারবিকিউ প্রন

উপকরণ:

চিংড়ি ২৫০ গ্রাম, সাদা গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, আদা বাটা ১/২ চা চামচ, বারবিকিউ সস ২ টেবিল চামচ, শিক প্রয়োজন মত, লবণ স্বাদ মত।

প্রণালী:

সকল উপকরণ চিংড়ির সাথে মিশিয়ে ১০-১২ মিনিট মেরিনেট করে রাখুন। শিক বা কাঠিতে গেঁথে চুলায় ৩ মিনিট ঝলসে নিন। সসের সাথে পরিবেশন করুন।

প্রন অ্যান্ড টমেটো থিক সুপ

প্রন অ্যান্ড টমেটো থিক সুপ

উপকরণ:

পাকা টমেটো ৫টি, চিংড়ি কুঁচি ১/২ কাপ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, রসুনবাটা ১/৪ চা-চামচ, আদা বাটা ১/২ চা চামচ, কর্নফ্লাওয়ার ২ চা চামচ, চিনি ১ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী:

প্যানে পানি ফুটিয়ে টমেটোর বোঁটার অংশ ছুরি দিয়ে ফেলে সেদ্ধ করুন। সেদ্ধ টমেটোর খোসা ছাড়িয়ে নিন। ব্লেন্ডারে ব্লেন্ড করুন। এবার বড় ছাঁকনিতে ছেঁকে ক্বাথ নিন এবং বীজ ও শক্ত অংশ ফেলে দিন। প্যানে তেল গরম করে রসুন বাটা হালকা ভেজে নিন। টমেটো ক্বাথ দিয়ে কষিয়ে প্রয়োজন মতো পানি, চিনি আর লবণ দিন। ফুটে উঠলে গোলমরিচের গুঁড়া দিন। কর্নফ্লাওয়ার পানিতে গুলে মিশিয়ে দিন। চিংড়ি কুঁচি সুপে দিয়ে ২ মিনিট রেখে চুলা বন্ধ করুন। বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করুন।