ভিন্ন স্বাদের মজাদার ইফতার

গরমের দাপটের পাশাপাশি চলছে বৃষ্টি ।তাই রোজাতে মিলছে কিছুটা স্বস্তি। আর জমিয়ে ইফতার খাওয়াতেও আছে আনন্দ।তবে ইফতার মানেই ভেবে নেয়া হয় ছোলা, বেগুনি আর পেঁয়াজুর কথা।এর বাইরেও যে তৈরী করা যায় নানা পদ তা অনেকেই ভাবেন না।  এবার প্রাণের বাংলার রান্নাঘর থেকে আয়োজন করা হয়েছে সেইসব ভিন্ন স্বাদের ইফতারের রেসিপি। প্রধান্য দেয়া হয়েছে চিকেনের বিভিন্ন আইটেম আর গরমে ঠান্ডা ঠান্ডা শরবতের ওপর।রেসিপিগুলো দিয়েছেন রন্ধনশিল্পী অসিত কর্মকার সুজন ও আলভী রহমান শোভন ।

 

অসিত কর্মকার সুজন

ক্রিস্পি চিকেন ফ্রাই

ক্রিস্পি  চিকেন ফ্রাই

উপকরন : 

ক.

মুরগি ৪ পিস (বড় টুকরো করা), আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, সয়া সস ২ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, লবন ১/৪ চা চামচ অথবা টেস্ট মত, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ। প্রনালি : সবকিছু উপকরণ মুরগির সঙ্গে মিশিয়ে কমপক্ষে ১ ঘন্টা রেখে দিতে হবে।

খ.

ক্রিস্পি কোটিং এর জন্য  ময়দা ১ কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, লবন ১/৪ চা চামচ, হলুদ গুড়া সামান্য, ডিম ১ টি।

 প্রনালী  :

ডিম ছাড়া বাকি সবকিছু একসঙ্গে মিশিয়ে রাখুন। এবার আলাদা বাটিতে ডিম ফেটিয়ে নিন। তারপর আগে থেকে মাখিয়ে রাখা মুরগির এক পিস নিয়ে প্রথমে ডিম এ চুবান। এবার ময়দার মিশ্রণে গড়িয়ে নিন। আবার ডিম এ চুবিয়ে ময়দায় গড়িয়ে নিতে হবে। এবার গরম ডুবো তেল এ ভেজে সস এর সাথে  পরিবেশন করুন  ক্রিস্পি চিকেন ফ্রাই ।

চিকেন বল

চিকেন বল

উপকরণ :

চিকেন কিমা- ১ কাপ , ডিম- ১টি ,ময়দা- ২ চা চামচ ,কর্নফ্লাওয়ার – ২ চা চামচ ,কাঁচা মরিচ বাটা- ৬ টি ,গোল মরিচের গুঁড়া- ১ চা চামচ ,লেবুর রস – ১ টে চা ,চিনি- ১/২ চা চামচ ,আদা ও রসুন পেস্ট – ১ চা চামচ,টমেটো সস – ১ টে চামচ,  লবন ও টেস্টিং সল্ট- স্বাদমত ,তেল ভাজার জন্য আধা কাপ ।

প্রনালীঃ

একটি পাত্রে চিকেন কিমা নিয়ে তাতে একে একে আদা, রসুন, লবন, লেবুর রস, চিনি, টেস্টিং সল্ট, সস, কাচামরিচ বাটা, গোলমরিচ গুড়ো,ডিম নিয়ে ভালো ভাবেমাখাতে হবে। সব শেষে ময়দা ও কর্ন ফ্লাওয়ার মিশিয়ে নিতে হবে। কিমা টা একটু আঠালো ধরনের হবে । একটি পাত্রে পানি ফুটিয়ে নিয়ে  হাতে একটু তেল মাখিয়ে নিয়ে একটু কিমা নিতে হবে। হাতের মুঠোয় নিয়ে চেপে ছোট ছোট বলের আকৃতি দিতে হবে ।এবার  আগে থেকে চুলায় ফুটতে থাকা পানিতে ছেড়ে দিতে হবে।১০ মিনিট পর বল গুলো স্বেদ্ধ হয়ে আসলে নামিয়ে ঠান্ডা করে নিন ।  প্যানে তেল তাতে বল গুলো হালকা ভেজে তুলে  সস দিয়ে পরিবেশন করুন  চিকেন বল

লেয়ার ভেজিটেবল রোলার

লেয়ার ভেজিটেবল রোলার 

উপকরণ : 

বিটরুট কুঁচি ৩ কাপ , গাজর কুঁচি ২ কাপ , ব্রকোলি কুঁচি ১ কাপ , বাটার দেড় কাপ , কন্ডেন্সড মিল্ক ৩ কাপ , গুঁড়ো দুধ দেড় কাপ , চিনি ৩ কাপ , ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ , বাদাম কুঁচি আধা কাপ ( বিটরুটের জন্য ) , কিশমিশ কুঁচি ২ টেবিল চামচ ( গাজরের জন্য ), চেরি কুঁচি ১ টেবিল চামচ ( ব্রকোলির জন্য ) .

প্রণালী : 

বিট , গাজর ও ব্রকোলি কুঁচি আলাদা ভাবে গরম পানিতে সামান্য সেদ্ধ করে পেস্ট করতে হবে । এবার প্যানে আধা কাপ বাটার দিয়ে তাতে বিট পেস্ট দিয়ে একে একে ১ কাপ কন্ডেন্সড মিল্ক , আধা কাপ গুঁড়ো দুধ, ১ কাপ চিনি , সামান্য ভ্যানিলা এসেন্স ও বাদাম কুঁচি দিয়ে ভালো ভাবে নাড়তে হবে। আঠালো হয়ে এলে নামিয়ে ফয়েল পেপারে বাটার ব্রাশ করে সমান ভাবে বিছিয়ে দিয়ে হবে । ঠিক একই ভাবে একই পরিমানের উপকরণ দিয়ে গাজর ও ব্রকোলি পেস্ট করে নিয়ে বিট পেস্ট এর উপর গাজর পেস্ট ও তার উপর ব্রকোলি পেস্ট সমান ভাবে বিছিয়ে ঠাণ্ডা করতে হবে । কিছুটা ঠান্ডা হইয়ে এলে রোলের মতো মুড়িয়ে নিয়ে ঠাণ্ডা করতে হবে। ঠাণ্ডা হয়ে এলে পিস করে কেটে পরিবেশন করতে হবে। 

আভ্যাকাডো অ্যান্ড ব্যানানা গ্রীণ স্মুদি

আভ্যাকাডো অ্যান্ড ব্যানানা গ্রীণ স্মুদি

উপকরণ :

আভ্যাকাডো ২টি, পাকা কলা স্লাইস  ১টি, পালংশাক কুঁচি ২কাপ, নারকেল পানি ২কাপ,  আদাকুঁচি ১/২চা চামচ,  কাঁচা হলুদকুঁচি ১/২চা চামচ, টকদই১/২কাপ, জিরোক্যাল ৬টি শ্যাশে,  কিউই স্লাইস  ১টি ( সাজানোরজন্য)।

প্রণালী:

সব উপকরণ  ভালোভাবে ব্লেন্ড করে পরিবেশন করুন।

বারবিকিউ চিকেন সালাদ

উপকরণ :

বারবিকিউ চিকেন সালাদ

মুরগীর মাংস আধা কেজি, গাজর স্লাইস আধা কাপ, ক্যাপসিকাম আধা কাপ, পেয়াজ স্লাইস আধা কাপ ,লেবুর রস ২ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ,ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, রসুন চপকাট ১ চা চামচ, কাঁচামরিচ চপকাট ১ টেবিল চামচ, লবণ ১ টেবিল চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ,সয়াসস ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ।

প্রণালি :

প্রথমে মাংস ১ ইঞ্চি লম্বা করে কেটে ফ্রাই প্যানে ১ টেবিল চামচ তেল দিয়ে স্যালো ফ্রাই করে নিন। সব সবজি লম্বা স্লাইস করে কেটে হালকা স্যালো ফ্রাই করে নিন।এবার প্যানে অল্প অলিভ অয়েল দিয়ে তাতে ধনেপাতা কুচি, আদা, রসুন কুচি, কাঁচামরিচ কুচি ও লবণ দিয়ে মাংস ও সবজি গুলো মিশিয়ে নিন। পাঁচ মিনিট পর সার্ভিং ডিশে সব উপকরণ একেক করে নিয়ে লেবুর রস দিয়ে পরিবেশন করুন।

চিংড়ি বাটায় মুরগি কষা

চিংড়ি বাটায় মুরগি কষা 

উপকরণ:

মুরগি ৫০০ গ্রাম, পেঁয়াজ কুঁচি ১/২ কাপ , রসুন কুঁচি ১ টেবিল চামচ, আদা কুঁচি ১ চা চামচ, কাঁচা মরিচ ৪-৫ টা, শুকনো মরিচ ২-৩ টা, হলুদ এক চামচ,লবণ আন্দাজ মত, সরিষের তেল ১ কাপ, কুঁচো চিংড়ি মাথা, খোসা ও পা  ছাড়ানো কুঁচি ১০০ গ্রাম।

প্রণালী:

মুরগি ধুয়ে এতে পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি, আদা কুঁচি, মরিচ কুঁচি, হলুদ ও লবণ দিয়ে মাখুন। এবার এতে সরিষার তেল দিয়ে আবার মেখে ঢেকে রাখুন ২ ঘণ্টা। ২ ঘণ্টা পর এতে চিংড়ি কুঁচি দিয়ে আবার মাখান। প্যানে ৩/৪ চামচ তেল দিন। তেল গরম হলে মাখানো মুরগি দিন। মাঝারি আঁচে ৩/৪ মিনিট নাড়ুন। এবার আঁচ একদম কমিয়ে ঢেকে রাখুন যেন বাষ্প বের না হয়। ৩০ মিনিট পর ঢাকনা খুলে আধা কাপ পানি দিন। ঢেকে ১০ মিনিট রান্না করুন। গরম ভাতের সাথে পরিবেশন করুন।

আলভী রহমান শোভন

স্ট্রবেরি স্মুদি

স্ট্রবেরি স্মুদি

উপকরণ:

 তাজা স্ট্রবেরি কুঁচি ১ কাপ ( তাজা স্ট্রবেরি না পেলে স্ট্রবেরি জুস অথবা জেলি ব্যবহার করতে পারেন সেক্ষেত্রে ২ কাপ জুস এবং জেলির ক্ষেত্রে ১ টেবিল চামচ জেলি ব্যবহার করতে হবে), দুধ আধা কাপ, দই আধা কাপ, চিনি ১ টেবিল চামচ, বরফ।

প্রণালী:

সকল উপকরণ এক সাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে পরিবেশন করুন স্ট্রবেরি স্মুদি।

চকলেট মিল্ক শেক

চকলেট মিল্ক শেক

উপকরণ:

দুধ ১ কাপ, চকলেট ফ্লেভারড আইসক্রিম ১ কাপ, কোকো পাউডার ১ টেবিল চামচ, চকলেট সিরাপ ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, বরফকুচি

প্রণালী:

সকল উপকরণ এক সাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে পরিবেশন করুন মজাদার চকলেট মিল্ক শেক।

ম্যাঙ্গো লাচ্ছি

ম্যাঙ্গো লাচ্ছি

উপকরণ:

দই ২ কাপ, পাকা আম কুঁচি ২ কাপ, চিনি ১ টেবিল চামচ, লবণ ১ চিমটি, বরফ।

প্রণালী:

সকল উপকরণ এক সাথে ব্লেন্ডারে ব্লেনড করলেই হয়ে যাবে ভিন্ন স্বাদের মজাদার ম্যাঙ্গো লাচ্ছি।

মিন্ট লাচ্ছি

মিন্ট লাচ্ছি

উপকরণ:

দই ২ কাপ, পুদিনা পেস্ট ১ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ ১ চিমটি, বরফ।

প্রণালী:

সকল উপকরণ এক সাথে ব্লেন্ডারে ব্লেনড করলেই হয়ে যাবে ভিন্ন স্বাদের মজাদার মিন্ট  লাচ্ছি।

পেয়ারড উড অ্যাপেল অ্যান্ড ওয়াটার মেলন জুস

পেয়ারড উড অ্যাপেল অ্যান্ড ওয়াটার মেলন জুস

উপকরণ:

বেলের ক্বাথ ২ কাপ, তরমুজ কিউব ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, বরফ।

প্রণালী:

 সকল উপকরণ এক সাথে ব্লেন্ড করে গ্লাসে ঢেলে বরফ কুঁচি দিয়ে পরিবেশন করুন।