মজাদার ঈদ রান্না…

ঈদের রান্না নিয়ে এখন প্রায় সবাই ব্যস্ত।রান্নার ইউটিউব চ্যানেলেই সবার চোখ।কেউ কেউ চোখ রাখছেন পত্রিকার পাতায়ও।মজাদার এবং নতুন রান্নার প্রতিই সবার আগ্রহ।আমাদের এবারের হেঁশেলে তেমনি কিছু মজাদার রেসিপি দিয়েছেন রন্ধনশিল্প আলভী রহমান শোভন।

চিকেন মাকলুবা

চিকেন মাকলুবা

উপকরণ:

মুরগির মাংস ১ কেজি, কালোজিরা চাল ২ কাপ, পেঁয়াজ কুঁচি ১/২ কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, এলাচ ৪ টি, দারুচিনি ২ ইঞ্চি, লবঙ্গ ৪ পিস, অ্যারাবিয়ান মসলা ২ টেবিল চামচ, লবণ ১ টেবিল চামচ, আলু স্লাইস ১ কাপ, বেগুন স্লাইস ২ কাপ, ক্যাপসিকাম জুলিয়ান কাট ১/২ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, সয়া সস ১ চা চামচ, তেল ১ কাপ।

প্রণালী:

প্যানে তেল গরম করে পেঁয়াজ কুঁচি, এলাচ, দারুচিনি এবং লবঙ্গ দিয়ে ভাজুন। এরপর রসুন বাটা ও কাঁচা মরিচ বাটা দিয়ে নাড়ুন। অ্যারাবিয়ান মসলা ও লবণ যোগ করে মুরগির মাংস দিয়ে দিন। সামান্য পানি দিয়ে মাংস সেদ্ধ করুন। মাংস সেদ্ধ হলে মসলা থেকে উঠিয়ে রাখুন। এবার মাংসে লেবুর রস, সয়াসস ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে তেলে বাদামি করে ভেজে তুলুন। মাংস রান্না করা ঝোলে চাল দিন। সামান্য পানি যুক্ত করে চাল সেদ্ধ করুন। আরেকটি প্যানে তেল গরম করে আলু, ক্যাপসিকাম, বেগুন ভেজে তুলুন। অন্য একটি পাত্রে চাল, মাংস এবং ভাজা সবজি স্তরে স্তরে রেখে ১০ মিনিট দমে রেখে পরিবেশন করুন।

বিফ গুলাশ

বিফ গুলাশ

উপকরণ:

গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুঁচি ১ কাপ, রদুন বাটা ১ টেবিল চামচ, টমেটো কুঁচি ১ কাপ, টমেটো সস ১/২ কাপ, টমেটো পেস্ট ২ টেবিল চামচ, মরিচের গুঁড়া ২ টেবিল চামচ, তেঁতুলের মাড় ১/২ কাপ, পানি ১ কাপ, লবণ স্বাদ মত।

প্রণালী:

গরুর মাংসের সঙ্গে সকল উপকরণ এক সঙ্গে মেখে মেরিনেট করে ফ্রিজে ৪-৫ ঘণ্টা রাখুন। পাত্রে সামান্য তেল দিয়ে মাংস ঢেলে অল্প আঁচে ৩০-৪৫ মিনিট রান্না করুন।তারপর নামিয়ে পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।

 

গ্রিলড শ্রিম্প

গ্রিলড শ্রিম্প

উপকরণ:

চিংড়ি ১ কেজি, গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ স্বাদ মত, অলিভ অয়েল ১ টেবিল চামচ, শাসলিক কাঠি ৫-৬ টি।

প্রণালী:

চিংড়ির সঙ্গে সকল উপকরণ মাখিয়ে শাসলিক কাঠিতে গেঁথে ওভেনে ১৬০ ডিগ্রিতে ১০ মিনিট বেক করুন। যে কোন সাইড ডিশের সঙ্গে পরিবেশন করুন।