এমন অভিজ্ঞতা যেন কারো না হয়…

ফারজানা কবির

ফেইসবুক এর গরম আড্ডা চালাতে পারেন প্রাণের বাংলার পাতায়। আমারা তো চাই আপনারা সকাল সন্ধ্যা তুমুল তর্কে ভরিয়ে তুলুন আমাদের ফেইসবুক বিভাগ । আমারা এই বিভাগে ফেইসবুক এ প্রকাশিত বিভিন্ন আলোচিত পোস্ট শেয়ার করবো । আপানারাও সরাসরি লিখতে পারেন এই বিভাগে। প্রকাশ করতে পারেন আপনাদের তীব্র প্রতিক্রিয়া।

আমার কন্যারা বড় হচ্ছে । আমার নিজের লাইফে যা দেখেছি তাতে ভরসা করতে পারি না জগতের উপর । মানুষকে যত না ভয় তার চেয়ে ভয় বেশী আমার নিজের রাগকে । এর মধ্যে মহল্লায় আমার কন্যাকে নিয়ে এক সমস্যা হওয়াতে আমি একজনকে বলেছি তার মুখের মাংস ফালি ফালি করে কেটে ফেলবো । পরে অবশ্য ভয়ে ছিলাম পুলিশে  বললে আমি যদি জেলে যেতাম ।স্কুলে আরেক সমস্যা হওয়াতে তাদের ডেপুটি হেড কে ধমকেছি । পরে বিবেচনা করে দেখলাম কন্যারা বড় হচ্ছে রাগটা কম দেখানো উচিত ।দুই মাস আগে প্রতিজ্ঞা করলাম মাথা ঠান্ডা রাখবো। কন্যারা তো মার্শাল আর্ট শিখছে।

এক মাস আগে ফেসবুকে একজনের সঙ্গে ব্যাক্তিগত লেভেলে সমস্যা হওয়াতে যা কল্পনা করিনি তাই হয়েছিল । সে আমার সঙ্গে না পেরে আমার কন্যাদের বাজে ভাষায় আক্রমন করে এবং অভিশাপ দেয়। আমারে মানুষ বাজে কথা বললে আমার কোন অভিব্যাক্তি হয় না । কারন পাবলিক প্লেসে থাকলে বিভিন্ন রকম পাবলিকের সঙ্গে ডিল করতে হয় । কিন্তু যখন আমার কন্যাদের সম্পর্কে বাজে কথা শুনলাম । মা হিসেবে আমি টোটালি শকড হলাম । আমার এরকম কস্ট হয়েছিল যে আমি সিদ্ধান্ত নিতে চাইলাম যে ফেসবুকে আসবো না । আমার বোনরা অবশ্য বলেছিলেন আগেই যে ফেসবুক থেকে ওদের ছবি সরিয়ে নিতে । আমি শুনিনি । 
কাউকে বুঝতে দেয়নি যে আমার কি পরিমানে কষ্ট
এবং গিল্টি ফিল হতো । খুব টানাপোড়ন চলছিল মনের মধ্যে । একাউন্ট বন্ধ করবো কি করবো না ।

আমার জীবনে আমি যখনই খুব এ্যাবিউসের মধ্য গিয়েছি আমি সরে এসেছি । এখন বয়স হয়েছে তাই পালাতে চাইছি না । তাই একাউন্ট বন্ধ করলাম না । তবে আমার বাচ্চাদেরকে নিয়ে আর লিখবো না । তাদের ছবি গুলি অনলি মি করে রেখেছি । নতুন ছবি দিবো না ।

মা ছাড়া পৃথিবীতে কেউ আসে না । একটা মার বাচচাকে যখন বকা দেয়া হয় তার সবচেয়ে নরম জায়গায় আঘাত করা হয় । যাই হোক , যে বলেছে তার ও কন্যা পুত্র আছে । আশা করি উনি আর এরকম ভুল করবেন না । কারন কিছু ভুলের পর অনুতপ্ত হলেও মানবতা দেখানো যায় না । চাইলে ও ক্ষমা করা যায় না । তার উপরে যত না রাগ হচ্ছে নিজের উপর হচ্ছে বেশী ।নিজেকেই দায়ী মনে হচ্ছে । He reallyput me in a difficult situation.

আমি হেরে যাওয়ার মতো মানুষ না । তাই আছি । তবে আগের মতো এনজয় করতে কতটুকু পারবো সন্দেহ হয় । এটা একটা বিশ্রী অভিজ্ঞতা । কারো যাতে এই অভিজ্ঞতা না হয় ।

ছবি:গুগল