দুর্ভেদ্য আইসল্যান্ড আর ব্যর্থ মেসি

শামসুল আলম মঞ্জু
আমেরিকা প্রবাসী

একদা বাংলাদেশের ফুটবলের সোনালী সময়ের খ্যাতিমান ফুটবলার শামসুল আলম মঞ্জু। বিশ্বকাপ ফুটবলের ম্যাচ দেখে প্রাণের বাংলার পাঠকদের জন্য প্রবাসী এই কৃতী ফুটবলার মন্তব্য প্রতিবেদন পাঠাবেন সুদূর আমেরিকা থেকে। গতকাল শনিবার আর্জেন্টিনা এবং আইসল্যান্ডের ম্যাচ দেখে প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি।

প্রথমেই বলি, মেসি আসলে খুব ভালো একটি ফুটবল দলের জন্য সম্পদ। একটি দলের সব ডিপার্টমেন্ট যখন একই ছন্দে ফুটবল খেলেন সেখানে মেসি হয়ে ওঠেন অপ্রতিরোধ্য। কিন্তু ম্যারাডোনার মতো একটা গোটা টিমকে একাই টেনে নিয়ে যাওয়ার ক্ষমতার অভাব যে এই তারকা ফুটবলারের মধ্যে আছে তার প্রমাণ আমরা দেখলাম আর্জেন্টিনা আর আইসল্যান্ডের খেলায়।

এবার বিশ্বকাপে এই পর্যায়ে আর্জেন্টিনা দলটি উঠে এসেছে নানা সমীকরণ মিলে যাওয়াতেই। সেই দলের খুব একটা প্রাণবন্ত খেলা আমরা শনিবার মাঠে দেখতে পাইনি। আর আমার মনে হয়েছে মেসির ওপর একটা বাড়তি চাপও ফেলে দিয়েছেন তারই আরেক প্রতিদ্বন্ধী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আগের দিন স্পেনের বিরুদ্ধে রোনাল্ডোর হ্যাট্রিক মেসির ওপর বেশ অনেকটা মানসিক চাপ ফেলে দিয়েছিলো সেটা বলা ভুল হবে না বলেই মনে হয়।

হ্যানেস হ্যান্ডারসন

তাছাড়া এমনিতেই বিশ্বকাপের এই আসরে প্রথম খেলার একটা আলাদা টেনশন তো ছিলোই। আর সেই চাপের প্রতিফলন আমরা দেখতে পেলাম। পেনাল্টিতে গোল করে দলকে এগিয়ে নিতে ব্যর্থ হলেন মেসি।

তবে পাশাপাশি আইসল্যান্ড দলের খেলার প্রশংসা করতেই হয়। তারা প্রথম থেকেই গোল কম খাওয়ার কৌশল অবলম্বন করেছিলো। আর মেসি পেনাল্টি মিস করার পর দলটি কঠিন এক প্রতিরোধ দেয়াল গড়ে তুলেছিলো তাদের ডি-বক্সে। খেলা যতো শেষের দিকে গড়াচ্ছিলো আইসল্যান্ডের দশ জন খেলোয়াড়কেই বক্সের ভেতরে নেমে এসে খেলতে দেখা গেছে।তারা যখন বল ক্লিয়ার করছিলো তখন সেটা গিয়ে পড়ছিলো আগুয়ান আর্জেন্টিনা দলের খেলোয়াড়দের পায়েই।

এখানে আইসল্যান্ডের হ্যানেস হ্যাল্ডারসনের কথা তো বলতেই হয়। প্রথম খেলায় দীর্ঘাকায় এই গোলরক্ষকের খেলা ভালো লেগেছে। শুধু পেনাল্টি আটকেই নয়, মেসির একটি অসাধারণ শটও তিনি আটকে দিয়েছেন। বলা যায় একশর মধ্যে নিরানব্বই শতাংশ ক্ষেত্রে এই শট জালে জড়ানোর কথা। কিন্তু হ্যানেস সেই শটও রুখে দিয়েছেন।এ কথা বলতেই হবে দীর্ঘদেহী হওয়ার কারণেই একটু বাড়তি সুবিধা পাচ্ছেন এই আইসল্যান্ডিক গোলরক্ষক।

সন্দেহ নেই প্রায় পুরো খেলার সময়টাতে আর্জেন্টিনা চড়াও হয়ে খেলেছে। তাদের নিরবিচ্ছিন্ন আক্রমণের মুখে কোণঠাসা হয়ে গিয়েছিলো আইসল্যান্ড দল। কিন্তু চীনের প্রাচীরসম তাদের সেই প্রতিরোধ ভাঙ্গতে ব্যর্থ হয়েছে মেসি বাহিনী। আর তাতে বিশ্বকাপের অভিষেক ম্যাচে আইসল্যান্ড আর্জেন্টিনার কাছ থেকে আদায় করে নিয়েছে মূল্যবান পয়েন্ট।

ছবিঃ ফিফা সংগ্রহ