আজ দুই বড় লড়াই

আহসান শামীমঃ মেক্সিকোর সঙ্গে রাশিয়া বিশ্বকাপে প্রথম মোলাকাৎ হলেও এটাই প্রথমবার নয়। জার্মানী আর মেক্সিকো চার বারের মত মুখোমুখি হচ্ছে আর এই চার ম্যাচই জিতেছে জার্মানি। জার্মানি ও মেক্সিকোর মোট ম্যাচ হয়েছে ১১ টা যার মধ্যে মেক্সিকোর জয় মাত্র ১ টা বাকি ৫ টা ম্যাচ ড্র ও ৫ টা ম্যাচে পরাজিত।।

বড় প্রতিযোগিতা মানেই জার্মানি। শেষ আটাশ বছর ধরে জার্মানি তাদের প্রথম ম্যাচের সবকটাতেই জিতেছে। আবার অন্যদিকে মেক্সিকোর রেকর্ডটাও আকাশচুম্বী। শেষ কুড়ি বছরে  পাঁচ বিশ্বকাপে তারা তাদের প্রথম ম্যাচে কখনো হারেনি। জয় পেয়েছে একটি খেলায় বাকী চারটায় ড্র। ভালো শুরুর ইঙ্গিত দিলেন জার্মানদের ম্যাজিক কোচ জোয়াকিম লো, ‘আমরা আমাদের মতই খেলবো। শিরোপা ধরে রাখাই মূল লক্ষ্য আমাদের।ম্যাচ বাই ম্যাচ এগোতে চাই আমরা।’ এই গ্রুপের অন্য দুই দল হলো সুইডেন ও দক্ষিণ কোরিয়া।

অন্যদিকে আজ রাশিয়ার মাঠে হলুদ আগুন জ্বেলে দিতে নামছে ব্রাজিল। তাদের প্রতিপক্ষ সুইজারল্যান্ড বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে ব্রাজিল। এই উত্তেজনার ম্যাচের আগে ব্রাজিলের নেইমারকে প্রশংসায় ভাসালেন সুইজারল্যান্ডের লিখটস্টাইনার।তার মতে জুনিয়রকে রুখে দেয়া অসম্ভব। লিখস্টাইনার বলেন,‘আমি বিশ্বাস করি নেইমারকে ৯০ মিনিট জুড়ে পুরোপুরি নিষ্ক্রিয় রাখা বাস্তবিক অর্থে অসম্ভব। সম্ভবত সে বিশ্বসেরা এবং ওই পজিশনে সবচেয়ে পরিপূর্ণ।’

রাশিয়া বিশ্বকাপে এখনো মাঠে নামেনি নেইমার। এরই মধ্যে মাঠে নেমেই হ্যাটট্রিকের রেকর্ড করেছেন রোনাল্ডো। আর অক্ষেপে পুড়ছেন মেসি।আজ মাঠে নামার আগেই মহা এক হুংকার দিলেন নেইমার।এদিকে নিজেকে বর্তমান বিশ্বের সেরা বলতে একটুও দ্বিধা করলেন নেইমার। এর জন্য অবশ্য তারকা এই স্ট্রাইকার একটা যুক্তিও দিয়েছেন। সমর্থকদের মতে মেসি ও রোনালদো ভিন গ্রহের। পৃথীবির সেরা তাঁর না হওয়ার কোনো কারণ নেই।এক ইউটিউব চ্যানেলে সাক্ষাৎকারে নেইমার বলেন, ‘যে দু’জন বর্তমানে সবার ওপরে রয়েছেন, ক্রিস্টিয়ানো রোনালদো ও মেসি।আমি বিনয়ের সাথে বলছি , আজ আমিই বিশ্বের সেরা খেলোয়াড়। কারন রোনালদো আর মেসি এখন  ভিন গ্রহের খেলোয়াঢ়।’ সোনার ব্যাগে সোনার বিশ্বকাপ ঘরে কে তুলতে চান নেইমার। কোন দলকেই তিনি খাটো করে না দেখে নেইমার বলেন ,‘ব্রাজিলকে প্রথম থেকেই বিশ্ব চ্যাম্পিয়ন দলের মতোই খেলতে হবে।’

আজ শনিবার রাশিয়া বিশ্বকাপের তিনটা ম্যাচ। প্রথম ম্যাচ কোস্টারিকা-সার্বিয়া, সন্ধ্যা ৬টা বাংলাদেশ সময়।জার্মানি-মেক্সিকো, রাত ৯টা বাংলাদেশ সময়।ব্রাজিল-সুইজারল্যান্ড, রাত ১২টা বাংলাদেশ সময়। খোলগুলো সরাসরি প্রচার করবে বিটিভি, নাগরিক টিভি, মাছরাঙা, সনি ইএসপিএন, সনি টেন ২ চ্যানেল।

ছবিঃ ফিফা