দুই প্রধানের লড়াই

আহসান শামীমঃ নাইজেরিয়াকে হারিয়ে ডি গ্রুপের শীর্ষে ক্রোশিয়া।মেসিদের বিপাকে ফেলতে ক্রোয়েশিয়া একাদশে আসছে দুই পরিবর্তন।আজ বাংলাদেশ সময় রাত ৯ টায় আর্জেন্টিনার ম্যাচ ক্রোশিয়াদের বিপক্ষে।জয় নিশ্চিত করতে ব্যাপক গবেষনা চলছে আর্জেন্টিনা একাদশ নিয়ে।প্রথম ম্যাচ ড্র হওয়ায় আর্জেন্টিনাও যথেষ্ট চাপে। একাদশ আর কৌশলে ব্যাপক পরিবর্তন আনছেন কোচ সাম্পাওলিও।  দলের মধ্যে তিনটি পরিবর্তন এনেছেন এই কোচ। জয়ের ব্যাপারে এবার আপোষহীন আর্জেন্টিনা। এমন অবস্থায় রক্ষণাত্মক কৌশল থেকে কোচ সাম্পাওলি’র এবারের ফর্মুলা, অ্যাটাকিং ফুটবল, ৩-৪-৩ ফরমেশন। এবার গোল করার দায়িত্ব সার্জিও আগুয়োরোর একার নয়। তরুণ পাভনের সঙ্গে থাকবেন লিওনেল মেসি। মেসির গ্রেট হওয়ার জন্য বিশ্বকাপের প্রয়োজন নেই বলে মনে করছেন আর্জেন্টিনার সাবেক ফুটবলার ক্রেসপো।তার মতে মেসি গ্রেট হওয়ার জন্য যেসব কিছু অর্জন করার দরকার তা করেই ফেলেছেন। ক্রেসপো বলেন , ‘যদি সে জিতে তাহলে সে একজন গ্রেট খেলোয়াড়। কিন্তু জিততে না পারলেও সে অসাধারণ খেলোয়াড়।’

আজকের ম্যাচের আগেই ভবিষ্যৎবাণী করে দিয়েছে ফুটবলের ম্যাচ প্রেডিকশন করা ওয়েবসাইট ফুটবল প্রেডিক্টর, তাদের ভাষায় ক্রোশিয়ার বিপক্ষে আর্জেনন্টিনার আজকের ম্যাচ ড্র হবে।ওয়েবসাইটের করা প্রেডিকশন অনুযায়ী এই বিশ্বকাপের ৯০% প্রেডিকশনেই সত্য হয়েছে।

এর আগে সন্ধ্যা ৬ টায় হট ফেভারিট ব্রাজিলকেও মরণ কামড় দিতে হবে কোস্টারিকার বিপক্ষে। আজকের ম্যাচে মাঠে নামতে যাচ্ছেন নেইমার। চোটে অনুশীলন ছাড়ার পর ব্রাজিল ফুটবল কনফেডারেশন বিবৃতিতে জানায়, নেইমারের চোট নিয়ে চিন্তার কিছু নেই। ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমারও জানান, বুধবার দলের সঙ্গে পুরোদমে অনুশীলন করবেন নেইমার। যোগ দেয়ার পর দেশটার ফেডারেশন টুইট করে জানায়, নেইমার পুরো সময় অনুশীলন করেছেন। গত মঙ্গলবার  সংবাদ মাধ্যমকে সংশয়ে ফেলে দিয়েছিলেন কুটিনহো। সংবাদ মাধ্যমকে তিনি বলেছিলেন,  নেইমারের গোড়ালিতে ব্যথা হচ্ছিলো। সেজন্য অনুশীলন ছেড়েছে। কিন্তু সেটা চিন্তার কিছু নয়। তখন নেইমারের খেলা না খেলা নিয়ে পরিষ্কার কিছু বলতে পারেননি প্রথম ম্যাচে দুর্দান্ত গোল করা এ বার্সা রিক্রুট।

মোটা দাগে বলা যায়, যে যাই ভবিষৎবাণী  করুক না কেন বিশ্বকাপের দরজা হট ফেবারিটরা এখন নাস্তানাবুদ অবস্থায় আছে। বিশ্বকাপ জয় করে নেয়ার ব্যাপারটা আর অবলীলায় হবে না। কারন হট ফেবারিটরা গ্রুপ ১৬তে সবাই উঠতে পারবে কিনা সেটাও চিন্তার বিষয়।রাশিয়া, বেলজিয়াম,পর্তুগাল, মেক্সিকো , ফ্রান্স এই সমস্ত দলের দাপটে হট ফেবারিট ব্রাজিল, আর্জেন্টিনা,জার্মান, স্পেনের বিশ্বকাপ প্রত্যাশা পূর্ন না হলে অবাক হবার কিছুই থাকবে না।

ছবিঃ ফিফা