ব্রাজিল আজ উড়াতে চায় প্রতিপক্ষকে

আহসান শামীম

শৈল্পিক ফুটবলের ধারক ব্রাজিল। বিশ্বকাপের বাছাই পর্বের প্রস্তুতি ম্যাচগুলেতেও একচেটিয়া আধিপত্য ছিলো সেলেসাওদের। কিন্তু হেক্সা মিশনের শুরুতেই ধাক্কা। তিতে শিষ্যরা ড্র করে বসে অপেক্ষাকৃত দুর্বল সুইজারল্যান্ডের বিপক্ষে। তাই আজ কিছুটা চাপ যে এই দলটার সঙ্গী হবে তাতে সন্দেহ নেই।  পরিসংখ্যানের খাতায় কিন্তু এগিয়ে ব্রাজিল। দু’দলের ১০ দেখায় মাত্র ১বারই ব্রাজিলের বিপক্ষে জয় পেয়েছিলো কোস্টারিকা। বিশ্বকাপের ২ দেখায় ব্রাজিল ৬ গোল দিয়েছে প্রতিপক্ষের জালে। অবশ্য অন্য পরিসংখ্যানে , ২০০৬ সালের পর কোস্টারিকার বিশ্বকাপে টানা দুই ম্যাচ না হারার পরিসংখ্যান কিছুটা চিন্তার ভাঁজ ফেলতেই পারে কোচ তিতের কপালে।তারপরও আছে স্বস্তি। কারণ ইনজুরির শঙ্কা কাটিয়ে এ ম্যাচের জন্য পুরো ফিট দলের প্রাণ ভ্রমরা নেইমার। আগের ম্যাচে সাফল্য না পেলেও উইলিয়ান,জেসুস, পাওলিনহো’তেই ভরসা রাখছেন কোচ।

অন্যদিকে সার্বদের বিপক্ষে হোঁচট খেয়ে বিশ্বকাপ শুরু কোস্টারিকার। ছোট দলের বড় তারকা রিয়াল স্টার কেইলর নাভাস।আছেন ইপিএলে খেলা রুইস, উরিনা, গ্যাম্বোয়ার মতো ফুটবলার’রা।ব্রাজিলকে হারিয়ে অঘটন ঘটনপটয়সী  বিশ্বাকাপকে আরো উত্তেজনায় ভরিয়ে দিতে আজ মাঠে নামবে অস্কার রামিরেজের শিষ্যরা।

অভিজ্ঞ ডিফেন্ডার থিয়েগো সিলভাকে সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলন কক্ষে আসেন ব্রাজিলের কোচ। জানান, দ্বিতীয় ম্যাচে অধিনায়কের আর্মব্যান্ড পড়বেন দলের গত বিশ্বকাপের অধিনায়ক। প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিরুদ্ধে অধিনায়কের দায়িত্বে ছিলেন মার্সেলো। তিতের অধিনায়ক পরিবর্তনের কৌশলের অংশ হিসেবেই একেক ম্যাচে নেতৃত্বে থাকবেন একেক জন।গুঞ্জন উঠেছিল সুইসদের বিপক্ষে ম্যাচে দলের প্রতি নেইমারের দৃষ্টিভঙ্গীর কারণে তিতে তাকে তিরস্কার করেছেন।কোচ তিতে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে একজন সাংবাদিকেএ বিষয়ে প্রশ্ন করলে তিতে বিষয়টা উড়িয়েই দেন। তিতের মতে, সব খেলোয়াড়েরই সুনির্দিষ্ট কিছু গুণাগুণ নিয়ে দলের জন্য ও ব্যক্তিগতভাবে নিজেকে মেলে ধরার ক্ষেত্রে দায়বদ্ধতা থাকে।

রাশিয়া বিশ্বকাপে সেন্ত পিতার্সবুর্গে স্টেডিয়ামে আজ শুক্রবার বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায় গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে কোস্টা রিকার মুখোমুখি হবে ব্রাজিল।ম্যাচে ব্রাজিল দলে ইনজুরির কারণে দানিলো বদলে একাদশে যোগ হবেন ফাগনার। একদশ পরিবর্তনের বিষয়টা নিশ্চিত করেছে তাদের ফুটবল ফেডারেশন।আর্জেন্টিনা হারলেও আজকের ম্যাচে ব্রাজিল খুব সহজেই জিতবে বলে ভবিষ্যদ্বাণী করেছেন বিখ্যাত টেলিগ্রাফ পত্রিকা।টেলিগ্রাফ বলছে, সেন্ট পিটার্সবাগের ক্রেস্টোভস্কি স্টেডিয়ামের খেলায় ২-০ গোলে জিতবে ব্রাজিল।

মাঠে নামার আগে ব্রাজিলের নেইমার জয়ের ব্যাপারে আশাবাদ ব্যাক্ত করে বলেছেন,” ওদের খোলগুলো আমি দেখেছি, এখন আজ আমাদের খেলা দেখানোর পালা।” জয় নিয়েই আজ মাঠ কোষ্টারিকার বিপক্ষে আরো শক্তিশালী ভাবেই ফিরে আসতে চান নেইমার।

সালটা ১৯৯৪,  বিশ্বকাপে মাত্র ১৬ বছরে বয়সে ব্রাজিল দলে জায়গা পেলেন কার্লোস আলবার্তো রোনাল্ড । গোটা বিশ্বে তখন ব্রাজিলের ঢেউ।১৯৯৪ সালে রোনাল্ড খেলার সুযোগ পাননি।রোমারিও, বেবেটা, মুরালদের সাথে রোনাল্ড বড় বেমানান হলেও ব্রাজিল দলের জন্য ছিল সুদূরপ্রসারী চিন্তার ফসল।রোনাল্ডর দল ২০০২ এ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ১৯৯৮ রানার্স আপ আর কোয়াটার ফাইনালেই  আটক পরেছিল ২০০৬।তিন আসরে ১৬ গোল করে রেকর্ড গড়লেন যদিও ২০১৪ সালে ১৭ গোল করে ক্লোসা সেই রেকর্ড ভাঙ্গেন।

৪১ বছর বয়সের রোনাল্ড বর্তমানে রাশিয়ায় বিশ্বকাপের অতিথি। রোনাল্ড ব্রাজিলকে ষষ্ঠবারের মত বিশ্বকাপ হাতে দেখতে অগ্রহী। তিনি বলেন,” ব্রাজিলিয়ানরা চ্যাম্পিয়ন ছাড়া অন্য কিছুকে সাফল্য মনে করেন না।বর্তমান ব্রাজিল দলের সেই সুযোগ ও সামর্থ্য আছে।”

ছবিঃ ফিফা