ইয়াম্মী ইয়াম্মী…

 

শারমিন রিয়াজ

অবসর বসে আছেন ? ভাবছেন কি করবেন ? চলুন চটজলদি নাস্তা তৈরী করে করে নেই।ঘরে রাখা উপকরণ দিয়েই তৈরী করে নিতে পারেন মজাদার নাস্তা আর পানীয়।এমনি সব ইয়াম্মী রেসিপিআপনাদের জন্য দিয়েছেন শারমিন রিয়াজ।

 

ভার্মিচিলি কাপ উইথ এগ জর্দা

ভার্মিচিলি কাপ উইথ এগ জর্দা

উপকরন:

সেমাই ১ প্যাকেট,কনডেনসড মিল্ক ১টি , চিনি ১ কাপ, ঘি ২টেবিল চামচ, নারিকল কোরা ১/২ কাপ, ডিম ৩ টি, দুধ ১ কাপ (ঘন), ফুড কালার ২/৩ ফোটা,ভ্যানিলা এসেন্স ১/২ চা চামচ,এলাচ গুড়া ১/২ চা চামচ,কাজু, পেস্তা বাদাম,চেরি কুচি ১/২ কাপ।

প্রণালী: প্রথমে প্যানে ঘি গরম করে সেমাই দিয়ে ভালো করে
ভেজে নিয়ে এর সঙ্গে কনডেনসড মিল্ক দিয়ে আরেকটু ভাজতে হবে। আঠালো ভাব চলে আসলে চুলা থেকে নামিয়ে মোলডে সেট করে ফ্রিজে রাখতে হবে ১ ঘন্টা। দুধ,ডিম, চিনি,এলাচ গুড়া,এসেন্স, ফুড কালার,নারিকেল কোরা সব একসঙ্গে ভাল করে মিশিয়ে প্যানে ঘি গরম করে তাতে এই মিশ্রণটি দিয়ে অনবরত নাড়তে হবে,হয়ে আসলে নামিয়ে বাদাম মিশিয়ে সেমাইয়ের কাপে দিয়ে পরিবেশন করতে হবে।

 

লেয়ার জুস

লেয়ার জুস

উপকরন:

মালটার রস ১কাপ,আনারসের রস ১ কাপ, তরমুজের রস ১ কাপ,চিনি ১/২ কাপ, বিট লবন ১/২ চা চামচ, কাঁচামরিচ কুচি ১/২ চা চামচ, পুদিনাপাতা কুচি ১ টেবিল চামচ, পানি পরিমানমতো।

প্রণালী :

সব উপকরন হাফ করে নিয়ে মালটা ও আানারসের সঙ্গে ব্লেন্ড করে নিতে হবে এরপর বাকি উপকরনগুলি দিয়ে তরমুজের সঙ্গে ব্লেন্ড করতে হবে। এবার গ্লাসে প্রথমে তরমুজের জুস দিয়ে মালটা স্লাইস দিয়ে তারপর আনারস ও মালটার জুস দিয়ে উপর বরফকুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে মজাদার ঠাণ্ডা ঠাণ্ডা লেয়ার জুস।

 

ছানার সুইট বল

ছানার সুইট বল

উপকরন:

ছানা ১ কাপ,আইসিং সুগার ১/২ কাপ, ক্রিম১/২ কাপ,মোরব্বা ১/২ কাপ,সুইট বল ১/২ কাপ।

প্রণালি :

ছানার সঙ্গে ক্রিম, আইসিং সুগার ভালোকরে মিশিয়ে বল বানিয়ে ভেতরে মোরব্বার টুকরা দিয়ে বল তৈরী করে সুইট বল দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে ছানার সুইট বল।

 

পিয়ারস ডেজার্ট

পিয়ারস ডেজার্ট

উপকরন:
নাশপাতি ২টি, বাটার একটি,চিনি ১ কাপ, লবন সামান্য, পানি পরিমানমতো।

প্রণালী :
প্রথমে নাশপাতি খোসা ফেলে ভালো করে বয়েল করে নিতে হবে।তারপর একটি প্যানে বাটার গরম করে তাতে নাশপাতিগুলো হালকা একটু ভেজে নিতে হবে।এবার ক্যারামেল তৈরি করে তাতে নাশপাতি দিয়ে কিছুক্ষন চুলায় রেখে দিতে হবে।তারপর নাশপাতি ক্যারামেলাইজড হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে বাটার দিয়ে ক্রিম তৈরী করে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন পিয়ারস ডেজার্ট।